Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারো নেইমার-কুতিনহোর অদল-বদল!


১২ জানুয়ারি ২০১৯ ১৬:৫৮

।। স্পোর্টস ডেস্ক ।।

ইউরোপের বড় ক্লাবগুলোর দলবদলের বাজার আবার খুলেছে। ট্রান্সফার নিয়ে ব্যস্ত জায়ান্টরা। ইউরোপের মিডিয়াও পিছিয়ে নেই। এই দলবদলের বাজারে একের পর এক বিশ্বসেরা তারকাদের কোথায় ঠিকানা হতে যাচ্ছে তা প্রকাশ করছে। তাদের টপ স্টোরিতে এবার জায়গা করে নিয়েছে ব্রাজিলের দুই সুপারস্টার ফিলিপ কুতিনহো এবং নেইমার।

গত মৌসুমে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে উড়াল দেন নেইমার। তার চলে যাওয়ার পর আক্রমণভাগে মেসি-সুয়ারেজদের পাশে খেলাতে নিয়ে আসা হয় কুতিনহোকে। তবে, নেইমারের চলে যাওয়াটা যেমন মেনে নিতে পারেনি বার্সা সমর্থকরা, ঠিক তেমনি লিভারপুল সমর্থকরা ছেড়ে দিতে চায়নি কুতিনহোকে।

অনেক নাটকের পর গত বছর জানুয়ারিতে ইংলিশ প্রিমিয়ারের দর লিভারপুল ছেড়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় যোগ দেন ব্রাজিলের সুপারস্টার কুতিনহো। আরেক ব্রাজিল তারকা নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে চলে যাওয়ার পর থেকেই কুতিনহোকে দলে পেতে উঠে পড়ে লেগেছিল বার্সা। কুতিনহোকে নিতে বার্সা কম চেষ্টা করেনি, কিন্তু প্রতিবারই লিভারপুল জানিয়ে দেয়, কুতিনহো বিক্রির জন্য নয়। অবশেষে শীতকালীন দলবদলের মৌসুমের শুরুতেই ১৪২ মিলিয়ন পাউন্ডে অ্যানফিল্ড ছেড়ে ন্যু ক্যাম্পে যোগ দেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। পাঁচ বছরের জন্য তার সঙ্গে চুক্তি করেছে স্প্যানিশ জায়ান্টরা। প্রাথমিকভাবে ১০৫ মিলিয়ন পাউন্ড পায় লিভারপুল। বাকি অঙ্ক পরে যোগ হয়। সাড়ে পাঁচ বছরের চুক্তিতে ব্রাজিলিয়ান প্লে-মেকারের রিলিজ ক্লজ ধরা হয় ৩৫৫ মিলিয়ন পাউন্ড।

গত এক বছরে নিজেকে বার্সায় সেভাবে মেলে ধরতে পারেননি কুতিনহো। ওদিকে, পিএসজিতে স্বস্তিতে নেই নেইমার। কাইলিয়ান এমবাপের দারুণ পারফর্মের আড়ালে থাকতে চাইছেন না তিনি। এরই মধ্যে নাকি বার্সার কাছে ফিরে আসার আকুতি জানিয়েছেন নেইমার। তাতে হিসেবটা মিলিয়ে নিতে পারবে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

বিজ্ঞাপন

বার্সা নেইমারকে ফিরিয়ে আসলে সেই হিসেব মেলাতে বসবে ইউনাইটেড। এরই মধ্যে কুতিনহোর জন্য খরচের পরিমান নিয়ে বসেছে ইংলিশ ক্লাবটি। ফরাসি ক্লাব ছেড়ে নেইমার আবারো স্প্যানিশ ক্লাবে যোগ দিলে ইউনাইটেড কুতিনহোকে আবারো ইংলিশ লিগে ফিরিয়ে আনার চেষ্টা করবে।

২০১৩ সালে ইন্টার মিলান থেকে মাত্র ৮ দশমিক ৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে লিভারপুলে যোগ দেন কুতিনহো। এর পর প্রতিনিয়ত দলটির হয়ে দ্যুতি ছড়িয়েছেন তিনি। হয়ে উঠেছিলেন রেডসের অপরিহার্য খেলোয়াড়। তবে, বার্সার অপরিহার্য খেলোয়াড় এখনও হয়ে উঠতে পারেননি কুতিনহো। গত এক বছরে মেসি-সুয়ারেজদের পাশে খেলেছেন কুতিনহো। বিশ্বসেরা দুই তারকারে পাশে নিজেকে সেভাবে আলোচনায় নিয়ে আসতে পারেননি। বরং একই সময়ে বার্সায় যোগ দেওয়া ফরাসি তারকা উসমান দেম্বেলে কুতিনহোর চেয়ে বার্সা কোচের আস্থাভাজন হয়ে উঠেছেন। শুরুর একাদশেও নিয়মিত হতে পারছেন না কুতিনহো। ১৬০ মিলিয়ন ইউরোর সাইনিংয়ে নেওয়া এই ব্রাজিল তারকাকে কাটাতে হচ্ছে সাইডবেঞ্চ গরম করে।

বার্সার হয়ে মেসি-সুয়ারেজদের পাশে খেলে গত এক বছরে কুতিনহো খেলেছেন ৪৪টি ম্যাচ, যেখানে গোল করেছেন মাত্র ১৫টি। আর সতীর্থদের দিয়ে গোল করাতে কুতিনহো সহায়তা করেছেন দশবার। প্রতিপক্ষের জাল লক্ষ্য করে শট নেওয়ার ক্ষেত্রে কুতিনহো ম্যাচপ্রতি একটি করেই শট নিতে পেরেছেন। দ্বিতীয় বছরে ভালো কিছু করেই বার্সায় থাকতে হবে লিভারপুলের এই ব্রাজিলিয়ান তারকাকে, নয়তো সমস্যায় পড়বে বার্সা-কুতিনহো দুই পক্ষই, যদি না নেইমারকে আবার ফিরে আসার সুযোগ দেয় স্প্যানিশ ক্লাবটি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর