Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় ফিরে জেমির যত কাজ


১২ জানুয়ারি ২০১৯ ২০:৪৫

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকাঃ জাতীয় দলের কোচ হিসেবে যোগ্যতার নতুন যে মানদণ্ড ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাতে সংস্থাটির বাধ্যবাধকতায় বিপাকে পড়তে গিয়েছিলেন বাংলাদেশের জাতীয় ফুটবল দলের জেমি ডে। কোচ হিসেবে লাল-সবুজদের ডাগআউটে থাকতে করতে হবে ‘প্রো লাইসেন্স কোর্স’। এই সংকট নিয়েই ইংল্যান্ডে গিয়েছিলেন তিনি।

৩৮ বছর বয়সী এই কোচের আছে ‘এ’ লাইসেন্স। তবে, সংকটে পড়তে হচ্ছে না তাকে। দেশেই প্রো লাইসেন্স করার ব্যবস্থা করতে চলেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যাতে করে তাকে বাইরে থাকতে না হয়।

জানুয়ারি-ফেব্রুয়ারি মাসেই এই কোচিং কোর্স করানো হবে বলে জানা বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তিনি সারাবাংলাকে বলেন, ‘কোচিং নিয়ে জেমির যে সংকট তৈরি হয়েছিল তার সমাধান হয়েছে। দেশেই সে কোর্সটি করবে।’

এর মধ্যে ৯ জানুয়ারি ঢাকায় ফেরার কথা ছিল জেমির। এসে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের জন্য খেলোয়াড় বাছাই করবেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল থেকেই খেলোয়াড় বাছাই করে দল তৈরি করবেন তিনি। এর আগে ফেড কাপের কোয়ার্টার ও সেমি ফাইনালের মাঝামাঝি ৫ দিনের ছোট ক্যাম্প করেছিলেন তিনি। স্বাধীনতা কাপের আগেই ছুটি নিয়ে ইংল্যান্ডে ফেরেন।

ঢাকায় পা রাখবেন ১৬ জানুয়ারি রাতে। ১৮ তারিখ থেকে শুরু হওয়া বিপিএলে লেগে পড়বেন এসেই। নতুন বছরে জেমির প্রথম অ্যাসাইন্টমেন্ট হবে এএফসি চ্যালেঞ্জ।

এ টুর্নামেন্ট টোকিও অলিম্পিক ফুটবলেরও বাছাই পর্ব। বাছাই পর্বে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। বাছাই পর্বে প্রতিপক্ষ বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। খেলা হবে বাহরাইনে ২২ থেকে ২৬শে মার্চ। বাংলাদেশের প্রথম খেলা স্বাগতিকদের বিপক্ষে ২২শে মার্চ। দ্বিতীয় ম্যাচ ২৪ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ২৬শে মার্চ।

বিজ্ঞাপন

এদিকে জাতীয় দলের ইংলিশ ট্রেনার ডেভিস চাকরি ছেড়ে দিয়েছেন। তার জায়গায় নতুন একজন বিদেশি খুঁজছে বাফুফে। সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘জেমি ১৬ জানুয়ারি রাতে ফিরবে দেশে। আমরা জেমিকে ডেকে বলেছি নতুন ট্রেনার দেখতে। আশা করি সহসাই পেয়ে যাবো।’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর