Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জমাট শিডিউলে’ রঙহীন বিপিএল!


১২ জানুয়ারি ২০১৯ ২১:১২

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকাঃ ১৮ জানুয়ারি থেকে যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (ফুটবল) শুরু হচ্ছে এটা চূড়ান্ত। তবে একটু বিপদেই কি পড়তে হচ্ছে? একদিকে টাইমলাইনের মধ্যে শেষ করতে হবে লিগ অন্যদিকে পাঁচ মাসের মধ্যে ১৫৬ টা ম্যাচ গড়াতে হবে মাঠে। তাও আবার ছয়টি ভেন্যুতে! তাছাড়া আন্তর্জাতিক শিডিউল মাথায় রেখে ফিক্সচার সাজাতে হবে।

খসড়া ফিক্সচারে সপ্তাহে তিন দিন চারটি করে ম্যাচ রেখে আগস্ট পর্যন্ত করা হয়েছিল। তবে, জুন-জুলাইয়ের মধ্যে শেষ করতে সপ্তাহে চারদিন ম্যাচ রাখা হচ্ছে। শুক্রবার-শনিবার-রোববারসহ যে কোন একদিন মাথায় রেখে ফিক্সচার জানানো হবে বলে জানানো হয়।

শুধু তাই নয়, একদিনেই চারটি ম্যাচ উপহার দিবে বাফুফে! এভাবেই ফিক্সচার করলে হয়তো জুলাইয়ের মাঝামাঝি সময়ে লিগ শেষ করা সম্ভব হবে বলে জানায় পেশাদার লিগ কমিটি।

বিপদটা সেখানেই। একদিনে চারটি ম্যাচ হলে কয়টি ম্যাচ সম্প্রচার নিয়ে বিপাকে পড়তে হতে পারে বাফুফে। অন্তত একশ’টি ম্যাচ দেখাতে চায় ফেডারেশন। তবে কোন কোন ম্যাচ সেটা এখনও চূড়ান্ত হয়নি। শিডিউল বিপর্যয়ে বিপাকে পড়তে হচ্ছে দেশের সর্বোচ্চ ফুটবল অভিভাবক। সম্প্রচার-ফিক্সচার ও পৃষ্ঠপোষক নিয়ে নির্দিষ্ট একটা দিনে প্রোগ্রামের আয়োজন করবে বাফুফে। তখনই জানা যাবে পূর্ণাঙ্গ রূপ দেখা যাবে। নে প্রোগ্রামের আয়োজন করবে বাফুফে। তখন ফুটবল অভিভাবক।  ম্যাচ দেখাতে চায় ফেডা

সার্বিক বিষয়ে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানান, ক্লাবগুলোর সম্মতিতে আমরা নির্দিষ্ট সময়ে শুরু করে জুলাইয়ে দ্বিতীয় সপ্তাহের মধ্যে শেষ করতে চাই। তিন দিনের জায়গায় চার দিন ম্যাচ হবে। ফিক্সচার দ্রুত জানিয়ে দেয়া হবে।

ভেন্যুও কমলোঃ

এবার ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ পদ্ধতিতে ৬টি ভেন্যুতে বিপিএলের ১৫৬ টি ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। ভেন্যুগুলো হলো: ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়াম, গোপালগঞ্জের শেখ মনি স্টেডিয়াম, নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম, নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়াম,সিলেটের কেন্দ্রীয় জেলা স্টেডিয়াম। দুটি ভেন্যু (ফরিদপুর ও চট্টগ্রাম)বাতিল হয়েছে ক্লাবগুলোর অসম্মতিতে।

এবার ৮টি ভেন্যু নিয়ে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ ১৩ দলকে নিয়ে জানুয়ারির ১৮ তারিখ থেকে বিপিএলের ২০১৮-১৯ মৌসুম মাঠে গড়ানোর পরিকল্পনা ছিল বাফুফের। পরিকল্পনা মোতাবেক চলতি মাসের ১৮ তারিখ খসড়া ফিক্সচার করে ক্লাবগুলোর কাছে চিঠি পাঠিয়েছিল ফেডারেশন। শেষ পর্যন্ত ক্লাবগুলোর সম্মতিতে ভেন্যু কমিয়ে টাইড শিডিউল করে ছয়টি ভেন্যুতে ১৮ জানুয়ারি থেকে বিপিএল শুরু হচ্ছে।

বৈঠকে ক্লাবগুলোর দাবি জুনের মধ্যেই লিগ শেষ করতে। কারণ বিদেশি-স্থানীয় খেলোয়াড়দের সঙ্গে জুন মাস পর্যন্ত চুক্তি আছে ক্লাবগুলোর। লিগ পেছালে বড় আর্থিক ক্ষতিসহ দলবদলেও সংকট তৈরি হতে পারে। আলোচনা করে জুলাইয়ে দ্বিতীয় সপ্তাহের মধ্যে এই আসর শেষ করার জন্য ফিক্সচার তৈরি করতে চলেছে বাফুফে।

বাফুফে সূত্রে জানা যায়, বিপিএলের সকল ভেন্যুর বরাদ্দ নিশ্চিত করেছে ফেডারেশন। তার মধ্যে পাঁচটি ভেন্যুর সংস্কার কাজ সম্পন্ন হয়ে গেছে। এর মধ্যে ময়মনসিংহ ও গোপালগঞ্জ স্টেডিয়াম আছে। নির্ষ্টি সময়ের আগেই ভেন্যুর সংস্কার থেকে যাবতীয় কাজ শেষ হয়ে খেলার উপযোগী হবে বলে আশ্বাস কমিটির।

সারাবাংলা/জেএইচ

 


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর