Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবার উপরে কোহলি, তাকেও টপকে গেছেন ধোনি


১৬ জানুয়ারি ২০১৯ ১৬:২০

।। স্পোর্টস ডেস্ক ।।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে ২৯৯ রান তাড়া করতে নেমে সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের দলপতি বিরাট কোহলি। ১০৪ রান করে ফেরেন তিনি। ৫৪ বলে ৫৫ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনি। দুজনের মেগা ইনিংস ম্যাচ জয়ের ভিত গড়ে দেয়। অ্যাডিলেডে ওয়ানডে জিতে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতায় ফিরেছে টিম ইন্ডিয়া।

এটি ছিল কোহলির ওয়ানডে ক্যারিয়ারের ৩৯তম সেঞ্চুরি। রান তাড়া করতে নেমে কোহলি পেয়েছেন ২৪টি সেঞ্চুরি। তবে, রান তাড়া করতে নেমে কোহলি সেঞ্চুরি করেছেন, দল জিতেছে এমন পরিসংখ্যানে তার সেঞ্চুরি ২১টি, যা এক বিশ্ব রেকর্ড। সফলভাবে রান তাড়ায় তার চেয়ে বেশি সেঞ্চুরি নেই আর কারো। সব ফরম্যাট মিলিয়ে কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে বিদেশি কোনো ক্রিকেটার হিসেবে পেয়েছেন ১১টি সেঞ্চুরি। অস্ট্রেলিয়ান কন্ডিশনে তার চেয়ে বেশি সেঞ্চুরি নেই আর কারো।

এখানেই শেষ নয়। বিদেশের মাটিতে ওয়ানডেতে সর্বোচ্চ ২৯ সেঞ্চুরি করেছেন ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকার। তার পেছনে শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সূরিয়া এবং কুমার সাঙ্গাকারা। দুই লঙ্কানের পাশে বসেছেন কোহলি। বিদেশে তিনি করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ২২টি ওয়ানডে সেঞ্চুরি।

এই ম্যাচের মধ্যদিয়ে দারুণ কিছু রেকর্ড গড়েছেন ধোনি-কোহলি। সেই সঙ্গে কোহলিকেও টপকে গেছেন ধোনি। সফলভাবে রান তাড়া করার ক্ষেত্রে (নূন্যতম ২৫ ইনিংস) কোহলির ব্যাটিং গড় ৯৯.০৪। পরিসংখ্যান বলছে সেখানেই সফলভাবে রান তাড়া করার ক্ষেত্রে ধোনির ব্যাটিং গড় ৯৯.৮৫। এই পরিসংখ্যানে ধোনি খেলেছেন ৭২ ইনিংস, সেঞ্চুরি করেছেন দুটি আর কোহলি খেলেছেন ৭৭ ইনিংস, সেঞ্চুরি করেছেন ২১টি। কোহলির তাতে রান ৪৮৫৩, ধোনির ২৬৯৬।

বিজ্ঞাপন

এই তালিকায় তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ান গ্রেট মাইকেল বেভান ৪৫ ইনিংসে তিনটি সেঞ্চুরিতে করেছেন ১৭২৫ রান, সেঞ্চুরি তিনটি, ব্যাটিং গড় ৮৬.২৫। চারে থাকা দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ৫৯ ইনিংসে ৫টি সেঞ্চুরিতে ২৫৬৬ রান করেছেন ৮২.৭৭ গড়ে। ইংল্যান্ডের জো রুট রান তাড়া করতে নেমে ৩৪ ইনিংসে করেছেন ১৫৫৬ রান, ব্যাটিং গড় ৭৭.৮০ আর সেঞ্চুরি চারটি। আরেক অস্ট্রেলিয়ান গ্রেট মাইকেল ক্লার্ক এই তালিকায় ছয় নম্বরে। রান তাড়া করতে নেমে সাবেক এই অজি দলপতি ৫৩ ইনিংসে তিনটি সেঞ্চুরিতে ৭৩.৮৬ গড়ে করেছেন ২১৪২ রান।

সারাবাংলা/এমআরপি

কোহলি-ধোনি সেঞ্চুরির রেকর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর