Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংখ্যায় সংখ্যায় এই সপ্তাহের ক্লাব ফুটবল


২১ জানুয়ারি ২০১৯ ১৭:৫৭

।। স্পোর্টস ডেস্ক ।।

ব্যস্ত সূচি শেষে বিশ্ব ফুটবল কয়েকদিনের বিশ্রামে। এই সপ্তাহে বেশ কিছু আলোচিত ম্যাচ ছিল, যেখানে ব্যক্তিগত পারফর্মে উজ্জ্বল ছিলেন বিশ্ব তারকারা। ইংলিশ প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা লিভারপুল থেকে ৪ পয়েন্ট পেছনে গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর্সেনাল হারিয়েছে চেলসিকে। কোপা দেল রের প্রথম লেগে হারলেও দ্বিতীয় লেগে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছে মেসির বার্সা। লিগের ম্যাচে সেভিয়াকে হারিয়ে তিনে চলে এসেছে রিয়াল মাদ্রিদ।

বিজ্ঞাপন

সংখ্যায় সংখ্যায় এই সপ্তাহের কিছু পারফরম্যান্স দেখে নেওয়া যাক।

## ১ ইউরোপীয় শীর্ষ পাঁচ লিগে পয়েন্ট টেবিলের এক নম্বরে রয়েছে বার্সেলোনা (স্প্যানিশ লিগ লা লিগা), জুভেন্টাস (ইতালিয়ান লিগ সিরি আ), পিএসজি (ফরাসি লিগ ওয়ান), লিভারপুল (ইংলিশ প্রিমিয়ার লিগ) এবং বরুশিয়া ডর্টমুন্ড (জার্মানির বুন্দেসলিগা)।

## ২ লিভারপুলের সহ-অধিনায়ক জেমস মিলনার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে লাল কার্ড দেখেছেন। এর আগেও একই প্রতিপক্ষ আর একই খেলোয়াড়কে ফাউল করে লাল কার্ড দেখেছেন মিলনার। ক্রিস্টালের আইভোরি কোস্টের ফরোয়ার্ড উইলফ্রেড জাহাকে চারবার ফাউল করে মিলনার দুবার লাল কার্ড দেখেন। সবশেষ ম্যাচে তাকে লাল কার্ড দেখান তারই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং বর্তমানে রেফারির দায়িত্ব পালন করা জন মোস।

## ৩ উলভারহ্যাম্পটনের দিয়েগো জোতা হ্যাটট্রিক করেছেন। ক্লাবটির প্রথম কোনো খেলোয়াড় হিসেবে ১৯৭৭ সালে লিগের ম্যাচে হ্যাটট্রিক করেন জন রিচার্ডসন। এর ৪২ বছর পর হ্যাটট্রিক পেলেন জোতা। কাকতালীয় হলেও এটাই সত্য রিচার্ডসন-জোতার প্রতিপক্ষ একই দল, লিচেস্টার সিটি।

বিজ্ঞাপন

## ৬ হোসে মরিনহোর বিদায়ের পর ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হাল ধরেছেন ওলে গানার সুলসার। তার অধীনে লিগে টানা ছয় ম্যাচ জিতেছে ইউনাইটেড। ক্লাবটির ইতিহাসে আর কোনো কোচ দায়িত্ব নিয়েই এতোগুলো ম্যাচ টানা জেতাতে পারেননি।

## ৮ এই মৌসুমে আর্সেনালের হাল ধরা উনাই এমেরি লিগের শীর্ষ ছয়টি দলের বিপক্ষে শিষ্যদের দিয়ে তুলে নিয়েছেন ৮ পয়েন্ট। তার কোচিংয়ে ৭ ম্যাচে ৮ পয়েন্ট যোগ করেছে গানাররা। ২০১৭-১৮ মৌসুমে আর্সেন ওয়েঙ্গারের অধীনে ১০ ম্যাচে লিগের শীর্ষ সারির দলগুলোর বিপক্ষে আর্সেনাল পেয়েছিল ৬ পয়েন্ট।

## ৯ ফরাসি লিগ ওয়ানের ম্যাচে গ্যাঁগোর বিপক্ষে পিএসজি ৯-০ গোলে জিতেছে। দলের হয়ে হ্যাটট্রিক করেন উরুগুয়ের তারকা এডিনসন কাভানি, ফ্রান্সের কাইলিয়ান এমবাপে। বিশ্রাম থেকে ফিরেই জোড়া গোল করেন ব্রাজিলের সুপারস্টার নেইমার। বাকি গোলটি করেন বেলজিয়ামের তমা মুনিয়ে। ২০১০-১১ মৌসুমের পর পাঁচটি ম্যাচে ৯টি করে গোল হয়েছে। এর মধ্যে পিএসজি দুবার আর স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ দুবার প্রতিপক্ষে জালের ৯ বার বল জড়িয়েছে। বাকি দলটি হলো জার্মানির চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।

## ১০ ইতালির সাবেক ফরোয়ার্ড ৩৫ বছর বয়সী ফ্যাবিও কুয়াগরিয়ারেলা টানা ১০ ম্যাচে ইতালিয়ান সিরি আতে গোল করেছেন। সাম্পোদোরিয়ার এই তারকার আগে ইতালিয়ান লিগে ১৯৯৪ সালে টানা ১১ ম্যাচে গোল করেছেন আর্জেন্টাইন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতা।

## ১৮ ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মেসির গোলই সবচেয়ে বেশি। গোল্ডেন সু এর দিকে এগিয়ে চলা বার্সা তারকার গোল ১৮টি। একটি গোল কম করে মেসির পেছনে ধাওয়া করছেন পিএসজির ফরাসি তারকা কাইলিয়ান এমবাপে। জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এই তালিকায় পাঁচে, গোল করেছেন ১৪টি।

## ৫০ ইংলিশ প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে লিভারপুলের মিশরীয় কিং মোহামেদ সালাহ ৫০ গোলের মাইলফলকে নাম লিখিয়েছেন। ক্রিস্টাল প্যালেসকে ৪-৩ গোলে হারিয়ে দেওয়ার ম্যাচে জোড়া গোল করেন সালাহ। ৭৫ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন সালাহ। সেই সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে নিজের ৫০তম গোলও উদযাপন করেন। যেখানে লিভারপুলের হয়ে ৪৮টি ও সাবেক ক্লাব চেলসির হয়ে ২টি গোল করেছেন এই মিশরীয় ফরোয়ার্ড।

## ১০০ ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবার আগে দলীয় ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেছে সিটিজেনরা। ইতিহাদ স্টেডিয়ামের দলটির এখন গোলসংখ্যা ১২০টি। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী পিএসজির গোল ৯০টি আর এই তালিকায় তৃতীয় স্থানে থাকা বার্সার গোল ৭৮টি।

## ২৮৪ ব্যালন ডি অর জয়ী লুকা মদ্রিচ মাথা ফাটিয়েও খেলা চালিয়ে গেছেন। সেভিয়ার বিপক্ষে লা লিগার সবশেষ ম্যাচে রিয়াল ২-০ গোলে জিতেছে। প্রথম গোলটি করেন ব্রাজিলের কাসেমিরো আর আহত মদ্রিচ করেন দ্বিতীয় গোলটি। লিগের আগের ম্যাচেও গোল করেছিলেন ক্রোয়াট মিডফিল্ডার। লা লিগায় টানা দুই ম্যাচে এই প্রথম গোল করেছেন ২৮৪ ম্যাচ খেলা মদ্রিচ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর