Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যতিক্রম কেবল মুশফিক


২৮ জানুয়ারি ২০১৯ ১৫:০০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা থেকে সিলেট, সিলেট হয়ে ঢাকা এরপর চট্টগ্রাম। এভাবে ঘুরছে বিপিএল। বিপিএলের সঙ্গে তাল মিলিয়ে বনবন করে ঘুরছে রাইলি রুশো, নিকোলাস পুরান, লরি ইভান্সদের রানের চাকাও। শুধু ঘুরছে না বাংলাদেশের স্বীকৃত ব্যাটসম্যানদের রানের চাকা। যেন কোন গভীর খাদে তাদের রান চাকা আটকে গেছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রম কেবল মুশফিকুর রহিম।

তাকে বাদ দিলে ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সিরিজে লাল সবুজের ওয়ানডে দলে থাকা আর কোন ব্যাটসম্যানই বিপিএলের চলতি আসরে খুনে হয়ে উঠতে পারেননি। রান বন্যায় দলকে ভাসাতে পারেননি এবং নিজেদের সংগ্রহের থলিকেও সমৃদ্ধ করতে পারেননি। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন দাস এবং সাব্বির রহমানরা সবাই যেন নিজেদের ছায়া বনে গেছেন।

তবে এমন নয়, একেবারেই খেলেননি। খেলেছেন বটে। কিন্তু আহামির কিছু নয়। মাত্র একটি ইনিংস। তাতে আর যাই হোক তাদের নামের সুবিচার করা হয় না। বিপিএলে ৯ ম্যাচ খেলে ৩ ফিফটিতে ৩২১ রান নিয়ে বিপিএলে সেরা রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় এবং দেশি ক্রিকেটারদের মধ্যে সবার শীর্ষে মুশফিকুর রহিম। সর্বোচ্চ খেলেছেন ৭৫ রানের ইনিংস, গড় ৪০.১২, স্ট্রাইক রেট ১৩৫.৪৪।

দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল ৯ ম্যাচে ৮টি ইনিংস খেলে মাত্র ১টি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। মোট রান ১৯২। ইনিংস সর্বোচ্চ ৭৩ রান। গড় মাত্র ২৪.০০, স্ট্রাইক রেট ১১১.৬২। সেরা রান সংগ্রাহকের তালিকায় অবস্থান করছেন ১৩ নম্বরে।

দেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ৮ ম্যাচে ১৮৯ রান নিয়ে অবস্থান করছেন তামিমের ঠিক পরেই। তার ইনিংস সর্বোচ্চ অপরাজিত ৬১ রান। গড় ২৭.০০। আর স্ট্রাইক রেট ১০৮.৬২।

বিজ্ঞাপন

মিস্টার কুল মাহমুদউল্লাহ রিয়াদ ১০ ম্যাচ থেকে সংগ্রহ করেছেন ১৯২ রান। যা তাকে তামিমের ওপরে (১২) জায়গা করে দিয়েছে। ইনিংস সর্বোচ্চ ৫০ রান। গড় ২৪.০০। স্ট্রাইক রেট ১২১.২৫।

১০ ম্যাচ থেকে ১৮২ সংগ্রহ করে সেরা সংগ্রাহকের তালিকায় ১৫ নাম্বারে টাইগার টপ অর্ডার লিটন দাস। সর্বোচ্চ খেলেছেন ৭০ রানের ইনিংস। গড় মাত্র ১৮.২০। স্ট্রাইক রেট অবশ্য ১৪০।

আরেক টপ অর্ডার সৌম্য সরকার ৭ ম্যাচ থেকে সাকুল্যে সংগ্রহ করেছেন ৫০ রান। ইনিংস সর্বোচ্চ ২৬। হতাশার কথা হলো যৎসামান্য এই সংগ্রহ তাকে বিপিএল রান সংগ্রাহকের তালিকা থেকেই ছিটকে দিয়েছে।

তবে প্রত্যাশার চাইতে ভালো ব্যাটিং উপহার দিয়েছেন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে নাটকীয়ভাবে নিউ জিল্যান্ড সিরিজে জায়গা করে নেয়া সাব্বির রহমান রোমান। ১০ ম্যাচে ১৯৯ রান নিয়ে সেরা সংগ্রাহকের তালিকায় আছেন ১১ নম্বরে। আসন্ন সিরিজে টাইগার স্কোয়াডে জায়গা পাওয়া ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকের পরেই তিনি।

সারাবাংলা/এমআরএফ/এসএন

বিপিএল ২০১৯ মুশফিকুর রহিম সর্বোচ্চ রান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর