Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ‘পরীক্ষা’র সময়সূচি


২৯ জানুয়ারি ২০১৯ ১২:০৭

।। স্পোর্টস ডেস্ক ।।

২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের মূল পর্বে সরাসরি খেলতে পারবেন না সাকিব-তামিম-মুশফিকরা, সেটা আগেরই জানা। মূল পর্বে ‘সুপার ১২’ যেতে বাছাইপর্ব উতরে যেতে হবে তাদের। আসরকে সামনে রেখে এবার সেই সূচি প্রকাশ করেছে আইসিসি

প্রথমবারের মতো একই বছরে টি-টোয়েন্টিতে আলাদাভাবে নারী ও পুরুষ আসর অনুষ্ঠিত হবে। যেখানে মেয়েদের শীর্ষ ১০টি দল নিয়ে অনুষ্ঠিত হবে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি পর্দা ওঠার পর নারীদের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ মার্চ।

অন্যদিকে, ছেলেদের টি-টোয়েন্টিতে মোট অংশ নেবে ১২টি দল। এর মধ্যে সরাসরি অংশ নেবে র‌্যাংকিংয়ের ওপরের দিকের আট দল পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান। আর সবশেষ র‍্যাংকিং অনুযায়ী টি-টোয়েন্টিতে নয় নম্বরে আছে শ্রীলঙ্কা আর বাংলাদেশ আছে দশ নম্বরে। তাই আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব পার করে আসা ছয়টি দলের সঙ্গে পরীক্ষা দিয়েই মূল পর্বে জায়গা করে নিতে হবে টাইগারদের। বাছাইপর্বে তিনটি ম্যাচ খেলবে সাকিব-মুশফিকরা। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১৯, ২১ ও ২৩ অক্টোবর।

‘সুপার ১২’ এ গ্রুপ ‘ওয়ানে’ খেলবে স্বাগতিক অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ। তাদের সঙ্গে একই গ্রুপে খেলবে বাছাইপর্ব থেকে উঠে আসা দুটি দল। এছাড়াও গ্রুপ ‘টু’তে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের সঙ্গে থাকবে বাছাইপর্ব থেকে উতরে আসা দুই দল।

সবমিলিয়ে বাছাইপর্বের ম্যাচসহ ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আর সবমিলিয়ে সাতটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, সিডনি ক্রিকেট গ্রাউন্ড ছাড়াও পার্থ, অ্যাডিলেড, দ্য গ্যাবা, বেলেরিভ ওভাল ও কারডিনিয়া পার্কে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দলসহ মোট ১৬ দলের টুর্নামেন্টটির পর্দা উঠবে ২০২০ সালের ১৮ অক্টোবর। আর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৫ নভেম্বর ফাইনালের মধ্য দিয়েই শেষ হবে এই টুর্নামেন্টের আয়োজন।

আরো পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপে যেতে বাংলাদেশের সামনে ‘পরীক্ষা’

সারাবাংলা/এসএন

অস্ট্রেলিয়া আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর