Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপালের ইতিহাস, খাদকার রেকর্ড


২৯ জানুয়ারি ২০১৯ ১৩:০৪

।। স্পোর্টস ডেস্ক ।।

প্রথমবারের মতো কোনো সিরিজ জিতলো নেপাল ক্রিকেট দল। এমন একটা মুহূর্তের জন্যই হয়তো অপেক্ষায় ছিলেন দলটির সমর্থকরা। তবে শুধু একটি নয়, নেপাল ক্রিকেটে একই দিনে ঘটেছে দুটি ইতিহাস।

সোমবার (২৮ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৪ উইকেটে জয় নিয়ে প্রথমবারের মতো সিরিজ জয়ের দেখা পেল নেপাল। আর এই দিনে নেপালের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে শতকের দেখা পান অধিনায়ক পরশ খাদকা। তার সেঞ্চুরিতে ভর করেই প্রথমবারের মতো সিরিজ জেতার ইতিহাস গড়লো নেপাল।

২০১৮ সালে ১৫ মার্চ ওয়ানডে স্ট্যাটাস পেয়েছিল নেপাল। এরপর প্রথম ওয়ান্ডে সিরিজে মুখোমুখি লড়াইয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র হয় সেই সিরিজ। এবার নিজেদের দ্বিতীয় ওয়ানডে সিরিজে আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো তারা।

তবে আমিরাতের বিপক্ষে সিরিজের শুরুটা ভালো হয়নি নেপালের। প্রথম ওয়ানডেতে ১১৩ রানেই অলআউট হয়ে সেই ম্যাচ হেরে যায় তারা। এরপর সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আরব আমিরাতের বিপক্ষে জয় তুলে সিরিজে ১-১ এ সমতায় আনে দলটি।

সোমবার (২৮ জানুয়ারি) সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২৫৪ রান তোলে আরব আমিরাত। দলের পক্ষে সাইমন আনোয়ারের সর্বোচ্চ ৮৭ রানের ইনিংস খেলেন। এছাড়াও মোহাম্মদ বুটার ৫৯ ও রিজওয়ান ৪৫ রান করেন।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে অধিনায়ক খাদকার সেঞ্চুরিতে আশার আলো দেখে নেপাল। ১০৯ বলে ১৫ চার ও এক ছক্কায় ১১৫ রানের ইনিংস খেলে দলীয় ২১৫ রানে আউট হন খাদকা। তবে এরপর আর উইকেট হারায়নি নেপাল। আরিফ শেখ (২১) ও সোম্পাল কামি (২৬) রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। তাতেই নেপাল ক্রিকেটে যোগ হয় নতুন ইতিহাস।

এই ম্যাচে নেপালের হয়ে ওয়ানডেতে প্রথম শতক পেয়ে ম্যাচসেরা নির্বাচিত হন খাদকা।

সারাবাংলা/এসএন

ওয়ানডে নেপাল নেপালের সিরিজ জয় সংযুক্ত আরব আমিরাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর