Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হচ্ছে বিপিএলের আসল রোমাঞ্চ


৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২৩

।। স্পোর্টস ডেস্ক ।।

শেষের পথে বিপিএলের ষষ্ঠ আসর। প্রাথমিক পর্বের ৪২ ম্যাচ শেষে টিকে যাওয়া চার দল নামবে শিরোপার লক্ষ্যে। বলা যায় বিপিএলের ফাইনালের টিকিট কাটার লড়াইয়ে নামবে চার দল। বিপিএলের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ থেকেই। সোমবার (৪ ফেব্রুয়ারি) দুটি ম্যাচ। এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংস এবং সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। এছাড়া, দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স ও ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিজ্ঞাপন

প্রাথমিক পর্বের শেষ ম্যাচটিতেও ছিল সবার চোখ। কারণ গতবারের রানার্সআপ আর তারকাসমৃদ্ধ দল ঢাকা ডায়নামাইটসের ভাগ্য ঝুলে ছিল এই শেষ ম্যাচের দিকেই। তাকিয়ে ছিল আরেক দল মেহেদি হাসান মিরাজের রাজশাহী কিংস। হারলেই সেরা চারে থেকে প্লে-অফে খেলার আশা শেষ- এমন সমীকরণ সামনে রেখে পয়েন্ট টেবিলের তলানির দল খুলনা টাইটান্সের মুখোমুখি হয়েছিল ঢাকা ডায়নামাইটস। প্রথম দল হিসেবে সেরা চারের লড়াই থেকে ছিটকে যাওয়া খুলনার বিপক্ষে সহজ জয়ে বিপিএলের চতুর্থ আসরের চ্যাম্পিয়ন ঢাকা শেষ চারের টিকিট পায়। চতুর্থ দল হিসেবে প্লে-অফে জায়গা করে নেয় সাকিব আল হাসানের দল।

এই ম্যাচের দিকে তাকিয়ে ছিল রাজশাহী কিংস। ঢাকা হারলে প্লে-অফে খেলত রাজশাহী। সেটা হয়নি। যদিও দুই দলের সমান ১২ ম্যাচে ছয়টি করে জয়ে ১২ পয়েন্ট ছিল। আবার মুখোমুখি দুইবারের দেখায় দুই দলের জয়ও একটি করে, তারপরও টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় রাজশাহীকে। নেট রানরেটে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের চারে ওঠে ঢাকা, পাঁচে চলে যায় রাজশাহী। খুলনার পর টুর্নামেন্ট থেকে আগেই ছিটকে যায় সিলেট সিক্সার্স।

বিজ্ঞাপন

লিগ পর্ব থেকে সর্বোচ্চ ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে রংপুর রাইডার্স ও সমান পয়েন্ট নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স প্রথম কোয়ালিফায়ার নিশ্চিত করে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় রংপুর শীর্ষে, কুমিল্লা থাকে দুইয়ে। ১৪ পয়েন্ট নিয়ে চিটাগং ভাইকিংস ও ১২ পয়েন্ট নিয়ে ঢাকা ডায়নামাইটস এলিমিনেটরে স্থান করে নেয়।

শেষ পর্বে সোমবার (৪ ফেব্রুয়ারি) দিনের প্রথম ম্যাচ এলিমেনেটর, শুরু হবে দুপুর দেড়টায়। হারলেই বিদায়, জিতলেও ফাইনাল নিশ্চিত নয়—এমন ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের ৩ নম্বর দল চিটাগং আর ৪ নম্বর দল ঢাকা। দিনের পরের ম্যাচ কোয়ালিফায়ার, শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। জিতলেই ফাইনাল, হারলেও বিদায় নয়—এমন ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল আর এলিমেনেটরের বিজয়ী দল মুখোমুখি হবে ৬ ফেব্রুয়ারির দ্বিতীয় কোয়ালিফায়ারে, সন্ধ্যা সাড়ে ছয়টায়। প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারের বিজয়ী দল মুখোমুখি হবে ৮ ফেব্রুয়ারির ফাইনালে, শুরু হবে সন্ধ্যা সাতটায়। সবকটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে।

সারাবাংলা/এমআরপি/পিএ

চার দল বিপিএল

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর