Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন বল যখন রুবেলের আক্ষেপ


১৭ জানুয়ারি ২০১৮ ১৫:৩২

স্টাফ করেসপন্ডেন্ট
ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে

প্রথম প্রশ্নটা অতটা কঠিন হওয়ার কথা নয় রুবেল হোসেনের কাছে, সর্বশেষ কবে ওয়ানডেতে নতুন বল হাতে নিয়েছিলেন? খুব কষ্ট করতে হবে না, এই তো মাস তিনেক আগেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে কিম্বার্লিতে নতুন বল পেয়েছিলেন। তবে ৬ ওভারে ৩৭ রান দেওয়ার ওই স্মৃতিটা ভুলে যেতেই চাইবেন।

দ্বিতীয় প্রশ্নটা একটু কঠিন হতে পারে, নতুন বলে সর্বশেষ কবে উইকেট পেয়েছিলেন?

রুবেল তা ভুলে যেতেই পারেন। ২০১৫ সালে আফগানিস্তানের সঙ্গে সেই ওয়ানডে খেলার পর পেরিয়ে গেছে প্রায় তিন বছর। এরপর আরও অনেক ওয়ানডে খেলেছেন, বেশ কয়েকবার নতুন বলও পেয়েছেন, কিন্তু প্রথম স্পেলে আর উইকেট পাওয়া হয়নি।

রুবেল হোসেনের একটু আক্ষেপ থাকতেই পারে। বাংলাদেশের হয়ে মাত্র দ্বিতীয় পেসার হিসেবে ১০০ উইকেট পেয়েছেন, অথচ সেই ৮১টি ম্যাচের মাত্র ৩১টিতে শুরু থেকে বল করতে পেরেছেন। বেশির ভাগ সময়ই তৃতীয় বোলার হিসেবেই আসতে হয়েছে। ব্যাটসম্যানরা তখন মাত্র থিতু হতে থাকেন, একজন বোলারের জন্য তখন বল করাটাও অনেক বড় চ্যালেঞ্জ।

রুবেল অবশ্য এতদিনে খাপ খাইয়েই নিয়েছেন। জিম্বাবুয়ের সঙ্গে পুরনো বলটা ভালোই কাজে লাগিয়েছেন। রিভার্স সুইংও পাচ্ছিলেন একটু, নিজেই জানালেন প্রথম ম্যাচের কালো মাটির উইকেটে রিভার্স সুইং হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেজন্য একটু জোরের ওপর বল করতে হবে, তাও মনে করিয়ে দিলেন। তবে কখন বল করবেন, সেই সিদ্ধান্ত ছেড়ে দিলেন অধিনায়কের ওপরেই।

শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচ সরাসরি দেখুন সারাবাংলা.নেটে

‘নতুন বলে বল করতে অবশ্যই ইচ্ছা করে। কাজ করছি অনেক, একটা ব্যাটসম্যান যদি শুরুতে চার্জ করে, আমাকেই আসতে হবে। অনেক ম্যাচেই এভাবে এসেছি, আল্লাহর রহমতে ভালও করছি। অধিনায়ক আমাকে যেখানে ইচ্ছা ব্যবহার করতে পারবে।’

বিজ্ঞাপন

কিন্তু তারপরও কি একটু আক্ষেপ হয় না? একজন বোলারের জন্য নতুন বল পাওয়াটাই তো সবচেয়ে বেশি প্রার্থিত। নিজের ক্যারিয়ার উইকেট ১০০, নতুন বল পেলে তা কি একটু বেশি হতে পারত? রুবেল অবশ্য অনুচ্চারে জানালেন, ক্যারিয়ার শেষে ২৫০-৩০০ উইকেট নামের পাশে দেখতে পারলে ভালো লাগত। কিন্তু তার জন্য তো অনেকটা পথ পাড়ি দিতে হবে। রুবেলের আক্ষেপটা মুখ ফুটে বেরিয়েই এলো।

‘আক্ষেপ অবশ্যই একটু থাকে। সাধারণত মাশরাফি ভাই নতুন বলে বল করেন। তবে স্পিন সহায়ক হলে স্পিনার আসে। অবশ্যই চাই নতুন বলে বল করতে, ওভাবেই অনুশীলন করি। এটাই আরকি। অন চেঞ্জে আসলে, ভেতর থেকে কাজ করে, একটা ব্রেকথ্রু দিতে হবে। আক্ষেপ একটু থাকেই।’

ক্যারিয়ারজুড়ে নিশ্চয় সেই আক্ষেপ বয়ে বেড়াতে চাইবেন না রুবেল।
ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর