Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রযুক্তির চমকে হয়ে গেল ভিন্ন মাত্রার বিপিএল


৯ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:১০

।। স্পোর্টস ডেস্ক ।।

একের পর এক শ্বাসরুদ্ধকর ম্যাচ উপহার দিয়ে শেষ হয়ে গেল বিপিএলের ষষ্ঠ আসর। অন্যবারের চেয়ে কিছুটা ভিন্নভাবে সবার কাছে ধরা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট জগতের অন্যতম জনপ্রিয় এই সংস্করণ। এই আসরে নতুন চমক হিসেবে ছিল আধুনিক সব প্রযুক্তির ব্যবহার যা এই আয়োজনে যোগ করেছিল নতুন সব মাত্রা। দেখে আসা যাক কোন প্রযুক্তিগুলো এই আসরে ভিন্ন মাত্রা যোগ করেছিল।

জিং বেল লাইট: এই আসরে ব্যবহার করা হয়েছিল জিং বেল লাইট প্রযুক্তি। এই প্রযুক্তিতে স্ট্যাম্প ও বেলে লাইট সংযোজন করা ছিল। বল স্ট্যাম্পে আঘাত করলে স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠতো লাইট। ফলে খুব সহজেই বোঝা যেত বল কখন স্ট্যাম্পে হিট করল এবং আদৌ হিট করেছে কিনা। এই প্রযুক্তি ব্যবহারের ফলে মাঠের দর্শকরাও সহজে বুঝতে পারত আউট হয়েছে কিনা। ফলে লাইট জ্বলে উঠার সাথে সাথে পুরো স্টেডিয়ামে একটা উদযাপনের স্রোত বয়ে যেত।

আম্পায়ার ক্যামেরা: এই আসরে আম্পায়ারদের মাথায় জুড়ে দেয়া হয় একটি হাইটেক ক্যামেরা। এই অসাধারণ উদ্যোগ এর আগেও অনেক প্রশংসা কুড়িয়েছে। এই ক্যামেরা দিয়ে সহজেই একদম মাঠের ভেতরের দৃশ্য লাইভ প্রত্যক্ষ করা সম্ভব হয়েছে। তাছাড়া এই অসাধারণ ভিউ মাঠের বাইরের দর্শকদেরও দিয়েছে মাঠের ভেতরের আমেজ।

আলট্রা মোশন ক্যামেরা: ডিসিশন রিভিউের জন্য ছিল আলট্রা মোশন ক্যামেরা। যা থার্ড আম্পায়ারদের দিয়েছে বাড়তি সুবিধা। এই ক্যামেরায় ভিডিও মোশন নিয়ন্ত্রণ করে নির্দিষ্ট মুহূর্তের সঠিক দৃশ্য দেখে আম্পায়াররা সিদ্ধান্ত জানাতে পেরেছেন।

ড্রোন: আধুনিক প্রযুক্তির অন্যতম সংযোজন ড্রোনের ব্যবহার দেখা যায় এই বিপিএলে। ড্রোন দিয়ে বার্ড আই ভিউে (পাখির চোখে) পুরো মাঠ ফুটে ওঠে অনস্ক্রিনে। যা দর্শকদের মাঠে খেলোয়াড়দের অবস্থান ও গতিবিধি সুনিপুণভাবে জানিয়ে দেয়।

স্পাইডার ক্যাম: ফুটবলের আন্তর্জাতিক আসরগুলোতে স্পাইডার ক্যামের বহুল ব্যবহার দেখা গেলেও বাংলাদেশের ক্রিকেটে খুব বেশিদিন হয়নি এর চল। স্পাইডার ক্যামের ব্যবহার এই আসরকে আন্তর্জাতিকভাবে আরো সুপ্রতিষ্ঠিত করেছে।

এছাড়া এই আসরে বিভিন্ন অ্যাঙ্গেলে ক্যামেরার বহুল ব্যবহার লক্ষ্য করা যায়। মাঠের বাইরের দর্শকদের খেলা উপভোগে যা ভিন্ন মাত্রা যোগ করে। তাই বিপিএল নিয়ে মাঠে ও মাঠের বাইরের দর্শকরা ছিলেন সন্তুষ্ট। বিপিএল ২০১৯ আসরের আয়োজকরা দর্শকদের পরিপূর্ণ বিনোদন দিতে কোনোরকম কমতি রাখেনি। প্রযুক্তির অসাধারণ ব্যবহার এই আসরকে বিশ্ব দরবারে খুব ভালোভাবে উপস্থাপন করেছে। আশা করা যায়, ভবিষ্যতেও আয়োজকরা আরো নতুন প্রযুক্তি ও সুবিধা নিয়ে ক্রিকেট পাগল বাংলাদেশকে মাতিয়ে তুলবে চার ছক্কার স্রোতে।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর