Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিগুয়েনের ফুটবল বাবা আমি: চেলসি কোচ


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১০

।। স্পোর্টস ডেস্ক ।।

নাপোলিতে খেলার সময় কোচ হিসেবে পেয়েছিলেন মাউরোজিও সারিকে, এবার চেলসিতে সেই কোচকেই গুরু হিসেবে পেয়েছেন আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েন। অনেকটা সারির চাওয়াতেই এসি মিলান ছেড়ে চেলসিতে আসেন হিগুয়েন। সারিও জানালেন, হিগুয়েনের ফুটবল বাবা তিনি।

এরই মধ্যে চেলসির জার্সিতে ৩ ম্যাচ খেলে দুটি গোল করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা হিগুয়েন। সারির অধীনে ৩৭ ম্যাচে ৩৭টি গোল করেছেন তিনি। নাপোলিতে তিন মৌসুম খেলে ১৪৬ ম্যাচে করেছিলেন ৯১ গোল। ৩১ বছর বয়সী হিগুয়েন ইংলিশ লিগে ভালো করবেন বলেই আস্থা রেখেছেন চেলসির কোচ সারি।

নিজের প্রিয় শিষ্যকে নিয়ে সারি জানালেন, আমি হিগুয়েনের ফুটবলীয় বাবা। আমি যা চিন্তা করি সেও তাই চিন্তা করে। এটা আমাদের এক কক্ষপথে নিয়ে যাচ্ছে। আমার মনে হয় হিগুয়েন আমার জন্য ফুটবলের কৌশল সহজ করে দেয়। আমার মতাদর্শে সে আস্থা রাখে। এই অনুভূতি অসাধারণ, এটা ফুটবলের জন্য জরুরি। ইংলিশ লিগে হিগুয়েনের আত্মবিশ্বাস যত বাড়বে ততই ভালো হবে। প্রথমত তার আত্মবিশ্বাস প্রয়োজন, কারণ কোচিং স্টাফ আর দলের অন্য খেলোয়াড়দের সঙ্গে তার সম্পর্কটা বেশ দারুণ গতিতে এগুচ্ছে।

২০১৫-১৬ মৌসুমে ইতালির সিরি আ তে এক মৌসুমে রেকর্ড ৩৬ গোল করেছিলেন হিগুয়েন। সারি তার ব্যাপারে আরও বলেন, এই মুহূর্তে হিগুয়েন দারুণ ফর্মে আছে। গত মৌসুমটা (জুভেন্টাসে) তার দুর্দান্ত কেটেছে। গত ম্যাচটা দেখুন, হ্যাজার্ড তাকে বল পাস দিলে সে সেখান থেকে স্কোর করেছে। আমি মনে করি আমাদের জন্য বড় অস্ত্র হিগুয়েন। ইউরোপের সেরা স্ট্রাইকারদের মধ্যে হিগুয়েন অন্যতম।

নাপোলিতে থাকার স্মৃতি রোমন্থন করে সারি যোগ করেন, নাপোলিতে আমার প্রথম মৌসুমের প্রথম অনুশীলনের কথা মনে আছে। দলের সবাই যখন অনুশীলনে ঠিক সময়ে উপস্থিত, তখনও হিগুয়েন আসেনি। আমরা অনুশীলন শুরু করার পর সে এলো। তখন তাকে দেখেছি তার মধ্যে কোনো অনুশোচনা নেই, নিজের মতোই ফুটবল নিয়ে ভাবছে। শেষ সিরি আ ম্যাচে সে পেনাল্টি মিস করলো। আবার আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার ২০১৫ আসরে ফাইনালে পেনাল্টি মিস করলো। তখনো তাকে একইরকম দেখেছি। যতটুকু সময় পায় সে শুধু ফুটবলটা নিয়েই চিন্তা করে, বাইরের বিষয় নিয়ে নয়। কঠিন সময়েও তাকে দেখেছি মাঠের বাইরের বিষয়গুলো তার কাছে তুচ্ছ।

ক্লাব ক্যারিয়ারে রিভার প্লেট, রিয়াল মাদ্রিদ, নাপোলি, জুভেন্টাস, এসি মিলান আর সবশেষ চেলসির হয়ে হিগুয়েন খেলেছেন ৫৮১ ম্যাচ। যেখানে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ২৯২ বার। রিয়ালের হয়ে তিনটি লা লিগা, একটি কোপা দেল রে আর দুটি সুপারকোপা ডি এসপানার শিরোপা জিতেছেন। নাপোলিতে একবার করে কোপা ইটালিয়ানা, সুপারকোপা ইটালিয়ানার শিরোপা জেতেন হিগুয়েন। এই আর্জেন্টাইন তারকা জুভেন্টাসের জার্সিতে জিতেছেন দুটি সিরি আ, কোপা ইটালিয়ানার শিরোপা।

সারাবাংলা/এমআরপি

চেলসি মাউরোজিও সারি হিগুয়েন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর