Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির বর্ষসেরা দলে নেই বাংলাদেশের কেউ


১৮ জানুয়ারি ২০১৮ ১৪:২০

।। সারাবাংলা ডেস্ক ।।

২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে বর্ষসেরা ওয়ানডে আর টেস্ট একাদশ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির এই দলে নাম নেই কোনো বাংলাদেশী ক্রিকেটারের। আইসিসির টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছে ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি।

ইএসপিএনক্রিকইনফো ও গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। কিন্তু দুজনেই উপেক্ষিত থেকে গেছেন আইসিসির দলে।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত পারফরম্যান্সের এই তালিকা বৃহস্পতিবার আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

৮টি শতকসহ টেস্টে ২২০৩(গড় ৭৭.৮০) রান, একদিনের ক্রিকেটে সাত শতকসহ ১৮১৮(গড় ৮২.৬৩) রান এবং টি-২০ ক্রিকেটে ২৯৯ (গড় ১৫৩) রান করেছেন কোহলি। ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে সেঞ্চুরি তুলেছেন ৩২ বার।

অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ এই বছরে টেস্টে সংগ্রহ করেছেন ১৮৭৫ রান। ১৬ ম্যাচে আটটি শতক, পাঁচটি অর্ধশতক সহ তার গড় ৭৮.১২।

আইসিসির নির্বাচিত টেস্ট একাদশে সবচেয়ে বেশি (তিনজন করে) খেলোয়াড় জায়গা পেয়েছেন ভারত, অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের দলের দুইজন আছেন এই একাদশে।

একদিনের ক্রিকেট একাদশেও ভারতের ৩ জন খেলোয়াড় জায়গা পেয়েছে। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার দুইজন করে আছে এই একাদশে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর আফগানিস্তান দল থেকে একজন করে জায়গা পেয়েছে এই তালিকায়।

ওয়ানডে আর টেস্ট দু’দলেই জায়গা পেয়েছেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি, দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ও ব্যাটসম্যান ডি কক, অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও ইংল্যান্ড দলের অলরাউন্ডার বেন স্টোকস।

বিজ্ঞাপন

বর্ষসেরা এই একাদশে বাংলাদেশ ছাড়াও জায়গা পায়নি শ্রীলঙ্কা, উইন্ডিজ ও জিম্বাবুয়ে দলের কেউ।

 

আইসিসি বর্ষসেরা ওয়ানডে দল : বিরাট কোহলি (ভারত), রোহিত শর্মা (ভারত), জাসপ্রিত বুমরাহ (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা), বেন স্টোকস (ইংল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), হাসান আলী (পাকিস্তান), বাবর আজম (পাকিস্তান), এবং রশিদ খান (আফগানিস্তান)।

আইসিসি বর্ষসেরা টেস্ট দল : বিরাট কোহলি (ভারত), চেতেশ্বর পূজারা (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড) এবং জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

সারাবাংলা/এসএন/ এএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর