Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোহলির জন্য ধোনি বিরাট এক সম্পদ: সাঙ্গাকারা


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১২

।। স্পোর্টস ডেস্ক ।।

২০১৮ সালে মহেন্দ্র সিং ধোনির খারাপ পারফরম্যান্স প্রশ্নের মুখে দাঁড় করিয়েছিল তার ক্যারিয়ারকে। সেই সুযোগে ধোনির বদলি হিসেবে তরুণ তারকা রিশভ পান্ত এবং দীনেশ কার্তিককে বিশ্বকাপগামী দলে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু নতুন বছরে দুর্দান্ত ধোনি নিজেকে ফিরে পেয়েছেন। অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড সিরিজে ধোনির পারফরম্যান্স সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছে বলে মত দিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা।

বিজ্ঞাপন

সাঙ্গাকারার মতে ধোনির সাম্প্রতিক ফর্ম সেইসব প্রশ্নের ইতি টেনে দিয়েছে। তিনি আরও জানান, আগামী বিশ্বকাপে ধোনির অভিজ্ঞতা এবং উপস্থিতি বিরাট কোহলির দলের প্রধান সম্পদ। কারণটাও স্বাভাবিক। ফিল্ডিং পজিশন পরিবর্তন কিংবা ডিআরএস নেওয়ার ঠিক আগ মুহূর্তে দলের নিয়মিত অধিনায়ক কোহলিকে ধোনির দ্বারস্থ হতে দেখা যায়। উইকেটের পেছনে দুর্দান্ত সব ডেলিভারি আটকানোর পাশাপাশি উইকেটের সামনে ব্যাট হাতে ক্ষীপ্র ধোনি। তার ঠান্ডা মাথার অনুমান দক্ষতা নিয়েও কোনো সন্দেহ থাকছে না। সঙ্গে উপরি পাওনা হিসেবে উইকেটের পিছনে বিদ্যুৎগতিতে স্টাম্পিং তো আছেই।

চলতি বছর ইংল্যান্ডের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। ইংলিশ কন্ডিশনে ধোনির মূল্যবান উপদেশ দলের তরুণ ক্রিকেটারদের উদ্বুদ্ধ করবে বলে মনে করেন সাঙ্গাকারা। তিনি জানালেন, কোহলি কিংবা তার ডেপুটি রোহিত শর্মার জন্য আগামী বিশ্বকাপে ধোনি বড় এক সম্পদ। কঠিন পরিস্থিতিতে বিশ্বজয়ী সাবেক অধিনায়কের কৌশলগত পরিবর্তন কিংবা অনুমান দক্ষতা পুরো ভারতীয় দলের জন্য মঙ্গল। বিশ্বকাপের মঞ্চে অভিজ্ঞতা সবসময়ই একটা বিরাট ফ্যাক্টর। তাই শুধুমাত্র অভিজ্ঞতার কারণেই বিশ্বকাপগামী ১৫ সদস্যের দলে ধোনির স্থান পাওয়াটা আবশ্যিক।

বিজ্ঞাপন

২০১৮ সালে ২০টি ওয়ানডে ম্যাচ খেলে ধোনি করেছিলেন মাত্র ২৭৫ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে ব্যাক টু ব্যাক ফিফটি করে ফিরেছিলেন ধোনি। তিন ম্যাচের সিরিজে ভারত জিতেছিল ২-১ ব্যবধানে, যেখানে ধোনির ব্যাট থেকে তিনটি ম্যাচেই ফিফটি আসে (৫১, ৫৫* এবং ৮৭*)। ১৯৩ রান করে সেই সিরিজের সেরা হয়েছিলেন ধোনি। এরপর নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জয়েও হেসেছে ধোনির ব্যাট। প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ না হলেও দ্বিতীয় ম্যাচে অপরাজিত ছিলেন ৪৮ রানে।

সারাবাংলা/এমআরপি

কোহলি টিম ইন্ডিয়া ধোনি বিশ্বকাপ সাঙ্গাকারা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর