Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সঞ্জিতের চাকিংয়ের ব্যাখ্যা জানে না বিসিবি


১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ক্যারিয়ার শুরু হতে না হতেই চাকিংয়ের অভিযোগে অভিযুক্ত তরুণ অফস্পিনার সঞ্জিত সাহা দ্বীপ। তাও একবার নয়, তিনবার। সবশেষ বিপিএলে। অথচ বিসিবির বোলিং অ্যাকশন রিভিউ অ্যাকশন কমিটির কাছে বোলিং পরীক্ষা দিয়েই প্রতিযোগিতমুলক ক্রিকেটে নেমেছিলেন দ্বীপ। বিপিএল শেষ না হতেই আবার সন্দেহের তীর তার দিকে। চাকিংয়ের সুস্পষ্ট অভিযোগ আছে, তাই ঢাকা প্রিমিয়ার লিগের ২০১৮-১৯ মৌসুমে কোন ক্লাবই তাকে নেয়নি। কিন্তু বিষ্ময়ের ব্যাপার হলো কোন বলটা তিনি চাক করেছেন তার সুনির্দিষ্ট কোন ব্যাখ্যা বিসিবির কাছে নেই।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মিরপুরের ক্রিকেট একাডেমি মাঠে বোলিং অ্যাকশন পরীক্ষা দিয়েছেন সদ্য সমাপ্ত বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে বিপিএলে খেলা সঞ্জিত ও রংপুর রাইডার্সের অফস্পিনিং অলরাউন্ডার নাহিদুল ইসলাম। পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই সঞ্জিতেরে ভাগ্যে জুটবে প্রিমিয়ার লিগ। নাহিদুল অবশ্য দল পেয়েছেন। তবে সেটা বোলার হিসেবে নয়। ব্যাটসম্যান হিসেবে তাকে দলে টেনেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। ছাড়পত্র পেলে তিনিও বল হাতে ঘূর্ণি তুলবেন।

পরীক্ষা শেষে বিসিবির ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ নাসু সঞ্জিতের অ্যাকশন নিয়ে দিলেন বিস্ময়কর তথ্য, ‘এটা ইন্টারেস্টিং, সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই তার (সঞ্জিত) বিরুদ্ধে। আম্পায়াররা বলছে, কিছু ডেলিভারি…তবে কোন ধরণের ডেলিভারি সেটা নিয়ে কিছু বলেনি। এবার আমরা চিন্তা করেছি ম্যাচের ভিডিওসহ আম্পায়াদের সঙ্গে বসে তারপর আমরা একটা সিদ্ধান্ত নিবো।’

বিসিবির বোলিং অ্যাকশন রিভিউ কমিটির সদস্য নাসির উদ্দিন আহমেদ পরীক্ষা প্রসঙ্গে বলেন, ‘সঞ্জিত সাহা, নাহিদুল ইসলাম ও প্রথম বিভাগের একজন বোলারের পরীক্ষা আমরা নিয়েছি। ১৮টা করে ডেলিভারি তারা করেছে। তাতে তিন ধরণের বোলিং ছিল স্টক ডেলিভারি, ফাস্টার ডেলিভারি এবং ভ্যারিয়েশন।’

তিন বোলারের পরীক্ষার ফল পেতে চার থেকে পাঁচ দিন সময় লাগবে। যদি তাদের অ্যাকশন শুদ্ধ হয় তাহলেই কেবল প্রিমিয়ার লিগে বোলিং করতে পারবেন বলে জানান অভিজ্ঞ এই ভিডিও অ্যানালিস্ট।

২০১৬ সালের জানুয়ারিতে যুব বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে সঞ্জিতের বোলিং নিয়ে প্রশ্ন তোলেন আম্পায়াররা। পরে ২০১৭ সালে প্রিমিয়ার লিগ খেলে একই কারণে অভিযুক্ত হয়েছিলেন তিনি। দুইবারই পরীক্ষা দিয়ে ছাড়পত্র পান ২১ বছর বয়সী এ স্পিনার।

সারাবাংলা/এমআরএফ/এসএন

নাহিদুল ইসলাম বাংলাদেশ সঞ্জিত সাহা দ্বীপ স্পিনার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর