Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অবাধ্য’ কেপাকে শাস্তি দিল চেলসি


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:০৩

।। স্পোর্টস ডেস্ক ।।

লিগ কাপ ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠ থেকে উঠে আসতে কেপা আরিজাবালাগাকে আদেশ করেছিলেন চেলসি কোচ মাউরিসিও সারি। কিন্তু কোচের আদেশ কানে তোলেননি এই স্প্যানিশ গোলরক্ষক। উল্টো নিজের সিদ্ধান্তেই মাঠে থেকে যান। পেনাল্টি শুটআউটে গড়ানো ম্যাচে চেলসি হেরে যায় ৪-৩ ব্যবধানে। কেপার আচরণ রীতিমত হইচই ফেলে দেয় ফুটবল বিশ্বে।

কোচের সিদ্ধান্ত মেনে না নিয়ে খেলা চালিয়ে গিয়ে সমালোচনার মুখে পড়েন তিনি। ম্যাচ শেষে দুই পক্ষই একে ‘ভুল বোঝাবুঝি’ বললেও শাস্তি এড়াতে পারেননি কেপা। কোচের কথায় অবাধ্য হয়ে এমন আচরনের জন্য কেপাকে তার এক সপ্তাহের বেতন জরিমানা করেছে চেলসি কর্তৃপক্ষ। জরিমানার পর কোচ ও সতীর্থদের কাছে দুঃখ প্রকাশ করেছেন বিশ্বের সবচেয়ে দামি এ গোলরক্ষক।

ম্যাচ শেষে চেলসির ওয়েবসাইটে কেপা স্বীকার করেন, সারির আদেশ না মেনে বড় ভুল করেছেন তিনি। যা শাস্তি পাবেন, সেটা মেনে নেওয়ার কথা বলেন এই গোলরক্ষক। ২৪ বছর বয়সী চেলসি গোলরক্ষকের এক সপ্তাহের বেতন জরিমানার অর্থ ক্লাবের ফাউন্ডেশনে জমা হবে বলে নিশ্চিত করেছে চেলসি। চেলসি তাকে কোনো ম্যাচ নিষেধাজ্ঞা না দিলেও জরিমানার অংকটা বেশ বড়। কেপার এক সপ্তাহের বেতন বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটির বেশি।

ফাইনালের মহারণে ওই ম্যাচের নির্ধারিত সময়ে কোনো দলই গোল করতে পারেনি। ম্যাচ অতিরিক্ত ৩০ মিনিটে গড়ালেও গোলের দেখা পায়নি সিটি-চেলসি। পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। এর আগে মাঠে দুবার আঘাত পান কেপা। মাঠেই তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। টাইব্রেকারের ঠিক আগে আগেই চেলসির কোচ কেপাকে উঠিয়ে আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবায়েরোকে নামাতে চেয়েছিলেন। তাতে কর্ণপাত করেননি কেপা। ডাগআউটে ক্ষোভে ফেটে পড়েন সারি। অন্য কোচিং স্টাফরাও বার বার কেপাকে উঠে আসতে ইশারা করলেও মানেননি তিনি।

বিজ্ঞাপন

হাত দিয়ে ইশারায় মাঠ থেকে উঠতে অস্বীকৃতি জানান কেপা। বেশ কয়েক মিনিটের নাটকে বন্ধ থাকে ম্যাচটি। চেলসি সতীর্থ ডেভিড লুইজ বেশ কয়েকবার কেপাকে কোচের সিদ্ধান্ত মেনে নিতে অনুরোধ করেন। তাতে কাজ হয়নি। মাঠের রেফারিও কেপাকে বুঝিয়েছেন। তারপরও মাঠেই থেকে গেছেন তিনি। পরবর্তীতে কেপা জানিয়েছিলেন, তিনি ফিট ছিলেন বলেই মাঠ ছাড়তে চাননি।

ক্ষমা চেয়ে কেপা জানান, ‘যদিও ব্যাপারটা ভুল বোঝাবুঝি ছিল, তারপরও আমি ক্ষমা চাইছি। কারণ ওই সময় আমি পরিস্থিতিটা সঠিকভাবে সামলাতে পারিনি। কোচ, সতীর্থ বিশেষ করে কাবায়েরোর কাছে ক্ষমাপ্রার্থী। এই ঘটনা থেকে আমি শিক্ষা পেয়েছি। ক্লাব আমাকে যে শাস্তি দিয়েছে সেটা মাথা পেতে নিয়েছি।’

সারাবাংলা/এমআরপি

ইংলিশ লিগ কেপা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর