Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমের দিনে এগিয়ে কিউইরা


২৮ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৩৭

।। স্পোর্টস ডেস্ক ।।

নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে হতাশার পর এবার তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের বিপক্ষে লড়ছে বাংলাদেশ। ৫৯.২ ওভারে বাংলাদেশ অলআউট হওয়ার আগে তোলে ২৩৪ রান। টেস্ট ক্যারিয়ারে নবম সেঞ্চুরি করেন টাইগারদের ওপেনার তামিম ইকবাল। আলো ছড়ানো তামিমের দিনে বাকিরা ছিলেন অন্ধকারে। প্রথম দিন শেষে কিউইরা ১৪৮ রানে পিছিয়ে থাকলেও সবদিক দিয়ে এগিয়ে স্বাগতিকরাই।

বিজ্ঞাপন

হ্যামিল্টনে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় ভোর চারটায়। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম টেস্টে টস হেরে আগে ব্যাট করার আমন্ত্রণ পায় টাইগাররা। বাংলাদেশের প্রথম ইনিংসে ২৩৪ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে কিউইরা তুলেছে বিনা উইকেটে ২৮ ওভারে ৮৬ রান। দুই ওপেনার অপরাজিত থাকেন। জীত রাভাল ৮৯ বলে ৫১ এবং টম ল্যাথাম ৭৯ বলে ৩৫ রান করে অপরাজিত আছেন।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালোভাবেই করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম। দলীয় ৫৭ রানে ব্যক্তিগত ২৪ রানে সাদমানকে বোল্ড করে ফেরান ট্রেন্ট বোল্ট। এরপর মুমিনুলকে সঙ্গে করে ব্যাট চালাতে থাকেন তামিম। দলীয় ১২১ রানে ওয়েগনারের বলে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১২ রানে ফেরেন মুমিনুল। তবে মুমিনুল ফিরলেও ৮৬ রানে অপরাজিত থেকে লাঞ্চ বিরতিতে যান তামিম।

বিরতি থেকে ফিরে মোহাম্মদ মিঠুনকে সঙ্গে করে এগুতে থাকেন তিনি। তাতে টেস্ট ক্যারিয়ারের নবম শতক তুলে নেন বাঁহাতি এই ওপেনার। ১০০ বলে ১৮ চারের সাহায্যে এই শতক তুলে নেন তিনি। ২০১৬ সালের অক্টোবরে সবশেষ টেস্ট শতক পেয়েছিলেন তামিম। ইংল্যান্ডের বিপক্ষে সেবার মিরপুরে ১০৪ রানের ইনিংস খেলেন তিনি। তামিম শতক তুলে নিলেও মিঠুন (৮) ও সৌম্য (১) দুই অঙ্ক ছোঁয়ার আগে সাজঘরে ফেরেন।

বিজ্ঞাপন

এরপর তামিমের সঙ্গে ব্যাটিংয়ে আসেন দলপতি মাহমুদউল্লাহ। তাকে সঙ্গে করে এগুতে থাকেন তামিম। তবে দলীয় ১৮০ রানে উইকেট বিলিয়ে দেন তিনি। গ্রান্ডহোমের বলে উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১২৮ বলে ২১ চার ও ১ ছক্কায় ১২৬ রানের ইনিংস খেলেন তামিম। মাহমুদউল্লাহ ২২, লিটন দাস ২৯, মেহেদি মিরাজ ১০, আবু জায়েদ ২, খালেদ আহমেদ ০ এবং এবাদত হোসেন ০ রান করেন।

এর আগে কিউইদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সবকটিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে মোট ১৩টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। যেখানে ৩টিতে ড্র ছাড়া বাকি ১০টিতেই হেরেছে টাইগাররা।

বাংলাদেশ একাদশ:
তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, খালেদ আহমেদ, আবু জায়েদ, এবাদত হোসেন।

নিউজিল্যান্ড একাদশ:
জীত রাভাল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, হেনরি নিকোলস, ওয়াটলিং, কলিন ডি গ্রান্ডহোম, টড অ্যাস্টল, টিম সাউদি, নেইল ওয়েগনার, ট্রেন্ট বোল্ট।

সারাবাংলা/এমআরপি

টেস্ট সিরিজ তামিম ইকবাল নিউজিল্যান্ড বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর