Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হোম কন্ডিশনে পেসার ৭১, স্পিনার ০


৫ মার্চ ২০১৯ ১২:৫৭

।। স্পোর্টস ডেস্ক ।।

নিউজিল্যান্ড ক্রিকেটে এখন একটাই বাক্য-কাম অন স্পিনারস। ঘরের মাঠে চার টেস্টে কোনো উইকেট পায়নি কিউই স্পিনাররা। যেখানে পেসাররা নিয়েছেন প্রতিপক্ষের ৭১ উইকেট। নিজেদের মাটিতে স্পিনাররা সবশেষ ৮২ ওভার বল করেও উইকেটের দেখা পাননি। প্রায় এক বছর তাদের স্পিনারদের উইকেটশূন্য থাকতে হয়েছে। এমন বাজে অবস্থায় এর আগে পড়েনি কিউই স্পিনাররা।

ইডেন পার্কে গত বছরের ২৬ মার্চ সবশেষ কিউই স্পিনার উইকেট পেয়েছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে দিবারাত্রির সেই টেস্টে জেমস অ্যান্ডারসনের উইকেটটি পেয়েছিলেন কিউই স্পিনার টড অ্যাস্টল। মাঝে এক বছরের মতো হয়ে গেলেও ঘরের মাঠে কিউই স্পিনাররা উইকেটশূন্য।

পেসবান্ধব নিউজিল্যান্ডের উইকেটে এভাবে কখনো ধুঁকতে হয়নি স্পিনারদের। দলের তিন পেসার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট আর নেইল ওয়াগনারের সঙ্গী হয়ে মিডিয়াম পেসার কলিন ডি গ্রান্ডহোম উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। এই সময়ে ঘরের মাঠে সাউদি ২৬টি, বোল্ট ২৩টি, ওয়াগনার ১৫টি আর গ্রান্ডহোম ৭টি উইকেট নিয়েছেন। মোটাদাগে পেসাররা ৭১টি উইকেট নিলেও স্পিনাররা কোনো উইকেটই পাননি।

এর মধ্যে ঘরের মাঠে চারটি টেস্ট খেলেছে নিউজিল্যান্ড। গত এপ্রিলে ক্রাইস্টচার্চে ইংল্যান্ডের বিপক্ষে একটি, ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি আর গত সপ্তাহে হ্যামিল্টনে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট খেলেছে কিউইরা। তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে সফরকারী বাংলাদেশের বিপক্ষে কোনো উইকেট পাননি কিউই স্পিনাররা। বাংলাদেশের ২০ উইকেটই নিয়েছেন পেসাররা। প্রথম ইনিংসে ওয়াগনার ৫টি, সাউদি ৩টি, বোল্ট এবং গ্রান্ডহোম একটি করে উইকেট তুলে নেন। দ্বিতীয় ইনিংসে বোল্ট ৫টি, সাউদি ৩টি, ওয়াগনার ২টি উইকেট তুলে নেন। প্রথম ইনিংসে স্পিনার টড অ্যাস্টল ৫ ওভারে ১০ এবং দ্বিতীয় ইনিংসে ১৫ ওভারে ৫৮ রান দিয়ে কোনো উইকেট নিতে পারেননি।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের উইকেট যে স্পিনার বিমুখ সেটি প্রমাণ হয়েছে হ্যামিল্টন টেস্টে। শুধু বাংলাদেশের স্পিনার মেহেদি হাসান মিরাজ এবং মাহমুদইল্লাহ রিয়াদ উইকেট পেয়েছিলেন। মিরাজ দুটি উইকেট নিতে ৪৯ ওভার বল করে খরচ করেছেন ২৪৬ রান। টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ রান খরচের দিক দিয়ে যা তালিকায় ষষ্ঠ নম্বরে জায়গা করে নিয়েছে। মাহমুদউল্লাহ ১ ওভারে ৩ রান খচরায় তুলে নেন একটি উইকেট।

এক বছর আগে কিউই স্পিনারদের উইকেটশূন্যর গল্প লেখা শুরু করেন ইশ সোধি। ইংলিশদের বিপক্ষে হেগলি ওভালে ১৬ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেট পাননি তিনি। ঘরের মাঠে সেই শুরু। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজটি জিতেছিল কিউইরা (২-১)। অ্যাওয়ে সেই সিরিজে দুর্দান্ত ছিলেন কিউই স্পিনাররা। নভেম্বরের সেই সিরিজে আজাজ প্যাটেল ধ্বসিয়ে দিয়েছিলেন পাকিস্তানকে। তবে, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে সেই প্যাটেল ছিলেন নিজের ছায়া হয়ে। বেসিন রিজার্ভে দুই ইনিংসে ৪৩ ওভার বল করেও কোনো উইকেট পাননি।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের আরও দুটি ম্যাচ বাকি। নিউজিল্যান্ডের স্পিনাররা স্বস্তিতে ফিরবেন কি না তা সময় বলে দেবে। সিরিজের বাকি দুটি ম্যাচে হয়তো একাদশে থাকবেন কিউই স্পিনার টড অ্যাস্টল। তিনি কি পারবেন ঘরের মাঠে কিউই স্পিনারদের উইকেটের দেখা পাইয়ে দিতে?

সারাবাংলা/এমআরপি

নিউজিল্যান্ড স্পিনার হোম কন্ডিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর