Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ রানে শীর্ষে উঠলেন গেইল


৬ মার্চ ২০১৯ ১৬:০২

।। স্পোর্টস ডেস্ক ।।

চলতি বছর ইংল্যান্ডে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের মেগা আসর। এরপরই আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫০ ওভারের ফরম্যাটে খেলবেন না বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। টেস্ট থেকে মুখ ফিরিয়ে নেওয়া এই ক্যারিবীয়ান ওপেনার জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলবেন কি না সেটি নিশ্চিত নয়। তবে, এরই মধ্যে ব্যাট হাতে শেষ বেলায় যা শুরু করেছেন গেইল, তাতে বিশ্ব ক্রিকেট চাইবে গেইল যেন আরও কিছুদিন এই তাণ্ডবলীলা চালিয়ে যান।

বিজ্ঞাপন

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে গেইল ছিলেন বিস্ফোরক। ১৩৪.১৭ স্ট্রাইকরেটে গেইল করেছেন ৪২৪ রান। ছিল দুটি ঝড়ো সেঞ্চুরি আর ছক্কার বিশ্ব রেকর্ড গড়া ইনিংস। আরও ছিল সবচেয়ে কম বলে ফিফটির রেকর্ড।

এবার খেলছেন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে। সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ইংলিশরা। ব্যাটিংয়ে নেমে ১২ বলে দুই ছক্কায় গেইল করেন ১৫ রান। তাতে টপকে গেছেন স্বদেশী মারলন স্যামুয়েলসকে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন গেইল। ৫৭ ম্যাচের ৫৩ ইনিংসে গেইলের রান ১৬২২। ৬৭ ম্যাচের ৬৫ ইনিংসে স্যামুয়েলস করেছেন ১৬১১ রান। টি-টোয়েন্টিতে ক্যারিবীয়ানদের হয়ে এক হাজার রান করেছেন আর মাত্র একজন, ডোয়াইন ব্রাভো। এই অলরাউন্ডার ৬৬ ম্যাচের ৫৯ ইনিংসে করেছেন ১১৪২ রান।

সব ধরনের টি-টোয়েন্টিতে গেইলের রান ১২ হাজার ৩১৩। তার ধারেকাছেও নেই আর কেউ। এবার দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন। ক্যারিবীয়ানদের হয়ে তার আছে এই ফরম্যাটে দুটি সেঞ্চুরি। সমান সেঞ্চুরি করেছেন এভিন লুইস। আর কেউ জাতীয় দলের জার্সিতে সেঞ্চুরি পাননি।

বিজ্ঞাপন

ছক্কা হাঁকানোর দিক দিয়েও গেইলের আশেপাশে কেউ নেই। ক্যারিবীয়ান এই ওপেনারের নামের পাশে আছে ১০৫টি ছক্কা। দ্বিতীয় সর্বোচ্চ ৬৯টি ছক্কা স্যামুয়েলসের, তৃতীয় সর্বোচ্চ ৫৪টি ছক্কা এভিন লুইসের।

** অবসর নিয়ে নতুন করে ভাববেন গেইল!
** গেইল ঝড়ে সিরিজ সমতার ম্যাচে রেকর্ড উইন্ডিজদের

সারাবাংলা/এমআরপি

ওয়েস্ট ইন্ডিজ ক্রিস গেইল সর্বোচ্চ রান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর