Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবচেয়ে বাজে সোলারি


৭ মার্চ ২০১৯ ১৫:২১

।। স্পোর্টস ডেস্ক ।।

বিব্রতকর হারের মধ্যদিয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে। জুলিয়েন লোপেতেগুইকে বরখাস্তের পর সান্তিয়াগো সোলারির অধীনে খেলছে রিয়াল। সোলারির হাতে পড়ে ঘুরে দাঁড়িয়েছিল চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটি। তাতে প্রাণ ফিরে পেয়েছিলেন ক্লাবের সমর্থকরা। তবে, সমর্থকরা আবারও হতাশ।

শুরুতে চমক দেখালেও এ আর্জেন্টিনা কোচের অধীনে এখন আবারো ধুঁকছে বার্নাব্যুর ক্লাবটি। সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে টানা চার ম্যাচ হারলো মাদ্রিদের ক্লাবটি। এর মধ্যে শেষ সাত দিনেই তিনবার নিজেদের মাঠে হারতে হয়েছে সান্তিয়াগো সোলারির শিষ্যদের। ভিন্ন তিন টুর্নামেন্টে তিনটি হারের ফলে চলতি মৌসুমে তাদের যেকোনো শিরোপা জয়ের আশা প্রায় শেষ।

গত বুধবার কোপা দেল রের সেমি-ফাইনালের ঘরের মাঠে ফিরতি পর্বে বার্সেলোনার কাছে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় রিয়াল। তিন দিন পর লা লিগায় একই মাঠে বার্সার কাছে ১-০ গোলে হেরে শীর্ষে থাকা কাতালানদের থেকে ১২ পয়েন্ট পিছিয়ে পড়ে তারা। এরপর ঘরের মাঠেই চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চ থেকে বিদায় নিতে হয় রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নদের। নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের বিপক্ষে শেষ ষোলোর ফিরতি লেগে ঘরের মাঠেই হারে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে ৪-১ গোলে জিতেছে নেদারল্যান্ডসের দলটি। রিয়ালকে বিদায় করে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে থেকে পরের রাউন্ডে ওঠেছে ডাচ ক্লাবটি।

সোলারি

তাতে সাফল্যে ভরা এক দশকের ইতি টানে রিয়াল। ক্লাব ফুটবলে ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতায় টানা তিনবারসহ গত পাঁচ আসরে চারবারের চ্যাম্পিয়ন দলটি ৯ মৌসুম পর শেষ ষোলো থেকে ছিটকে পড়ে। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালের আর কোনো কোচ টানা এতো ম্যাচ হারেনি। ক্লাবটির ইতিহাসে সোলারিই সবচেয়ে বাজে কোচ হিসেবে এরই মধ্যে নাম লিখিয়েছেন। তার অধীনে ১৪টি হোম ম্যাচের ৬টিতেই হেরেছে রিয়াল। পরাজয়ের হিসেবে যা ৪২.৮৬ শতাংশ। ক্লাবের ইতিহাস যা বাজে রেকর্ডের শীর্ষে।

বিজ্ঞাপন

কোচ হিসেবে ঘরের মাটিতে হারের শতাংশের হিসেবে সোলারির পেছনে আছেন রিয়ালকে ১৯৯৬ সালে কোচিং করানো স্প্যানিশ আর্সেনিও সিয়াস (৩০ শতাংশ)। ২৫ শতাংশ পরাজয়ে তিন নম্বরে আছেন আরেক স্প্যানিশ কোচ হুয়ান ডি কারসার। যিনি ৭ বছর রিয়ালের কোচ ছিলেন (১৯২০-১৯২৭)।

এই তালিকায় চার থেকে এগারোতম স্থানে আছেন যথাক্রমে জুয়ানদে রামোস (২১.৪৩ শতাংশ), জর্জ ভালদানো (২০ শতাংশ), হুলেন লোপেতেগুই (১৪.২৯ শতাংশ), জিনেদিন জিদান (১১.৪৩ শতাংশ), ভিসেন্তে দেলবস্ক (৮.৭৭ শতাংশ), রাফা বেনিতেজ (৮.৩৩ শতাংশ), কার্লো আনচেলত্তি (৭.০২ শতাংশ) এবং হোসে মরিনহো (৫.৬৮ শতাংশ)।

** রিয়াল থেকে মুখ ফিরিয়ে নিয়েছে ভাগ্যদেবী

সারাবাংলা/এমআরপি

রিয়াল মাদ্রিদ সান্তিয়াগো সোলারি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর