Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের জন্য প্রস্তুত হবে মেয়েরা


৭ মার্চ ২০১৯ ১৯:০৭

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকাঃ এএফসির মূল পর্বে ওঠার সঙ্গে বিশ্বকাপের চূড়ান্ত বাছাই পর্বও নিশ্চিত করে দেশে ফিরেছে মেয়েরা। চলতি বছরের সেপ্টেম্বরে সিঙ্গাপুরে হবে এই চূড়ান্ত পর্ব। খেলতে হবে এশিয়ার সেরা দলগুলোর সঙ্গে। দুই কোরিয়া-জাপানের মতো দলের সঙ্গে খেলার জন্য নিজেকে প্রস্তুত করতে চায় মারিয়া-আঁখিরা।

এখনও আছে ছয় মাস। এর মধ্যে দলকে ইউরোপে পাঠিয়ে প্রস্তুত করার পরিকল্পনা নিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই সময়ের মধ্যে নিজেদের তৈরি করতে প্রতিজ্ঞবদ্ধ দলের অধিনায়ক মারিয়া মান্ডা, ছয় মাসে আমাদের ভুলগুলো সংশোধন করবো। নিজেদের তৈরি করবো।

তার মধ্যেই আবার নেপালে সাফ নারী চ্যাম্পিয়নশিপে অংশ নিবে মেয়েরা। এএফসির অনূর্ধ্ব-১৬ দলের ১১ জন আছে সিনিয়র দলেও। তাই এই টুর্নামেন্টকে আপাতত পাখির চোখ করছে মেয়েরা, ‘আমরা সাফে ভালো করতে চাই। আগে রানার্স আপ ছিলাম। এবারও অন্তত ফাইনাল নিশ্চিত করতে চাই।’

ক’দিন আগেই গেল বছরে এএফসি অঃ ১৬ নারী চ্যাম্পিয়নশিপের প্রাথমিক বাছাইপর্বে বাহরাইনকে ১০-০, লেবাননকে ৮-০, সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ ও শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোল ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

‘দ্বিতীয় রাউন্ডেও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত। ফিলিপাইনকে ১০-০ ও মিয়ানমারকে ১-০ ব্যবধানে হারিয়ে এএফসির চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। শেষ ম্যাচে অবশ্য চীনের প্রাচীর ভেদ করে জয় তুলে আনা সম্ভব হয়নি মেয়েদের। তবে, লড়াকু ফুটবল খেলে তারা প্রমাণ করেছে যোগ্যতার। সঙ্গে টিকিট নিশ্চিত করেছে সামনের বছরে অঃ ১৭ নারী বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্ব।’

এবার থাইল্যান্ডে চলতি বছরের সেপ্টেম্বরে সেই বাছাইপর্ব হবে। এটাই এএফসির চূড়ান্ত পর্ব। এই পর্ব থেকে সেরা তিন দলই জায়গা করে নিবে বিশ্বকাপে। এই ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ এখনও চূড়ান্ত হয়নি।

তবে লড়াই থেমে থাকবে না। এরই মধ্যে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, থাইল্যান্ড ও জাপানের মতো বিশ্ব সেরা দলের সঙ্গে যুদ্ধ করে তিনে জায়গা করে নিতে হবে মেয়েদের।

বাংলাদেশ

স্বাগতিক মিয়ানমারকে ০-১ ব্যবধানে হারিয়ে এএফসি অঃ১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ

সেই প্রস্তুতির বিষয়ে জানালেন সহকারি কোচ পল স্মলি, তারা কঠোর পরিশ্রম করছে। বিশ্বকাপ খেলার স্বপ্ন কঠিন নয়। এই সময়ের মধ্যে তাদের প্রস্তুত করবো। এবং মাঝে ইউরোপের দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলানোর চেষ্টা করবো।’

স্বাগতিক মিয়ানমারকে ০-১ ব্যবধানে হারিয়ে এএফসি অঃ১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ

মেয়েরা যেভাবে খেলে যাচ্ছে তাতে বিশ্বকাপ বেশিদূরে নয়। কঠিন তবে অসম্ভব নয়।

আরও পড়ুন

ফিলিপাইনকে ১০ গোলে উড়িয়ে দিল বাংলাদেশ
বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্বে অদম্য মেয়েরা
মিয়ানমারকে হারিয়ে মূলপর্বে বাংলাদেশ
উড়ন্ত বাংলাদেশের সামনে এবার বিধ্বস্ত মায়ানমার

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর