Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিভ রিচার্ডসের জন্মদিনে শচীনের শুভেচ্ছা


৭ মার্চ ২০১৯ ২০:১৮

।। স্পোর্টস ডেস্ক ।।

ক্রিকেট বিশ্বে স্যার ভিভিয়ান রিচার্ডস ব্যাটিং কিংবদন্তি হিসেবেই পরিচিত। উইন্ডিজের এই ব্যাটিং কিংবদন্তিকে নিজের ‘ব্যাটিং হিরো’ হিসেবেই মানেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ক্যারিবিয়ান এই কিংবদন্তির ৬৭তম জন্মদিন ছিল বৃহস্পতিবার (৭ মার্চ)। তাতে নিজের আইডলকে শুভেচ্ছা জানিয়েছেন টেন্ডুলকার।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্ট করে রিচার্ডসের প্রতি নিজের অকৃত্রিম শ্রদ্ধা জানিয়েছেন টেন্ডুলকার। ভারতের সাবেক এই ব্যাটসম্যান তার টুইটার পোস্টে লেখেন, ‘শুভ জন্মদিন ভিভিয়ান রিচার্ডস। আমার ব্যাটিং হিরো। ক্যারিয়ার জুড়ে আপনার কাছে যে সহায়তা পেয়েছি, তা সারাজীবন মনে রাখবো।’

শুধু শচীনই নন। এই ক্রিকেট কিংবদন্তির জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন, ধারাভাষ্যকার ড্যানি মরিসন, ভারতের ডানহাতি ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে ছাড়াও ক্রিকেট সংশ্লিষ্ট অনেকেই।

ক্রিকেটে শচিনের দল ভারতের বিপক্ষেই অভিষেক হয়েছিল রিচার্ডসের। ১৯৭৪ সালের নভেম্বরে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তাঁর। সেই সিরিজের দ্বিতীয় টেস্টেই শতক তুলে নিজের সামর্থ্য বুঝিয়ে দিয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটিং কিংবদন্তি।

সবমিলিয়ে ১২১ টেস্টে ব্যাট হাতে ৮ হাজার ৫৪০ রান আছে তাঁর। যেখানে ২৪টি শতক আর ৪৫টি অর্ধশতক করেছেন তিনি।

১৯৭৫ সালের জুনে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয়েছিল তাঁর। ১৯৭৫ ও ১৯৭৯ সালে উইন্ডিজের বিশ্বকাপ জয়ে বড় কৃতিত্ব ছিল তাঁরই। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালে লর্ডসে দারুণ এক সেঞ্চুরি করেন রিচার্ডস।

ওয়ানডেতে এছাড়াও ১৮৭ ওয়ানডেতে তাঁর রান আছে ৬ হাজার ৭২১। ওয়ানডেতে ১১টি শতক ও ৪৫টি অর্ধশতক নিয়েছেন তিনি।
২০০২ সালে তাঁকে সর্বকালের গ্রেটেস্ট ব্যাটসম্যান হিসেবে বেছে নেয় উইজডেন।

সারাবাংলা/এসএন

স্যার ভিভিয়ান রিচার্ডস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর