Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাফল্য ধরে রাখতেই নেপাল যাচ্ছে বাংলার বাঘিনীরা


৯ মার্চ ২০১৯ ২০:২৩

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

গত সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ খেলে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ মহিলা ফুটবল দল। সেই সাফল্য ধরে রাখতে চায় মেয়েরা। তবে, সাফল্যের পথে বাংলাদেশের সামনে সবচেয়ে বড় বাধা ভারত। আগামী ১২ মার্চ নেপালে শুরু হতে যাওয়া প্রতিযোগিতার পঞ্চম আসরে ভারতকে নিয়ে কিছুটা দুশ্চিন্তা কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক সাবিনা খাতুন।

২০১৬ সালে ভারতের শিলিগুড়িতে অনুষ্ঠিত চতুর্থ আসরে অনভিজ্ঞ দল নিয়েও রানার্স-আপ হয়েছিল বাংলাদেশ। সেবার খেলা ১৩ জন আছেন বর্তমান দলে। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকিট পাওয়া দলের ৯ জন আছেন এবারের সাফের দলে। গতবার আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দেওয়ার পর ভারতের সঙ্গে ড্র করে গ্রুপ সেরা হয়ে সেমি-ফাইনালে উঠেছিল বাংলাদেশ।

ফলে, এবার সাফ নিয়ে প্রত্যাশা আরও বেশি হওয়া স্বাভাবিক। তবে বাংলাদেশকে পরীক্ষা দিয়েই ফাইনালে উঠতে হবে। টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল ও ভুটান। ‘বি’ গ্রুপে খেলবে টানা চারবারের চ্যাম্পিয়ন ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলে ভারতকে সেমিফাইনালে এড়ানো যাবে। যদি ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে।

শনিবার (৯ মার্চ) বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে কোচ ছোটন জানালেন, ‘আমরা ভুটানকে বড় ব্যবধানে হারাতে চাই। নেপালের বিপক্ষে ম্যাচটি জিতে শেষ চারে নামতে চাই। তাতে সেমি ফাইনালে ভারতকে এড়ানো সম্ভব। তাতে ফাইনালের পথটাও আমাদের জন্য সহজ হবে। গতবার আমাদের দলটা ছিল অনভিজ্ঞ, মেয়েদের অনেকেরই বয়স ছিল কম। তবে এই সময়ে মেয়েরা অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, তাদের মধ্যে পরিপক্কতা এসেছে। গতবার আমাদের তেমন কোনও প্রত্যাশা ছিল না, তবু আমরা ফাইনালে খেলেছিলাম। আশা করি, এবারও মেয়েরা ভালোই খেলবে।’

বিজ্ঞাপন

তিনি আরও যোগ করেন, ‘দলে সাবিনা, শামসুন্নাহার, কৃষ্ণা, তহুরা আছে। এছাড়া, স্বপ্না, রত্নারা আছে। গত দুই বছরে এদের মধ্যে অনেক পরিপক্কতা এসেছে বলে মনে করি আমি। আমাদের প্রথম লক্ষ্য ভালোভাবে গ্রুপ পর্ব পেরিয়ে সেমি-ফাইনালে ওঠা। নেপাল শক্তিশালী দল। আমাদের লক্ষ্য থাকবে গ্রুপে নেপালের চেয়ে ভালো করে সেমি-ফাইনালে ভারতকে এড়ানোর। কেননা নেপাল কিছুদিন আগে ভারতের মাঠে তাদেরকে হারিয়ে এসেছে। তবে এই নেপালের সঙ্গে কিছুদিন আগে আমরা মিয়ানমারে অলিম্পিক বাছাইয়ে ড্র করেছিলাম। যদিও আমরা গতবারের রানার্সআপ, তবু আমরা সেমির পর ফাইনাল নিয়ে ভাবব। আশা করছি, তরুণ আর অভিজ্ঞ দল নিয়ে গত সাফের চেয়ে মেয়েরা এবার আরও ভালো ফুটবল খেলবে।’

পঞ্চম সাফ খেলতে যাওয়া অধিনায়ক সাবিনাও কোচের ভাষাতেই জানালেন, ‘নেপাল আর ভারত শক্তিশালী দল। ওদের সঙ্গে আমাদের মূল পার্থক্য অভিজ্ঞতায়। ভারতের এমন খেলোয়াড়ও আছে যাদের আন্তর্জাতিক ক্যারিয়ারের চেয়ে আমাদের দলের কয়েকজনের বয়স কম!’

বাংলাদেশের প্রথম ম্যাচ ১৪ মার্চ, ভুটানের বিপক্ষে। ১৬ মার্চ গ্রুপের শেষ ম্যাচে প্রতিপক্ষ নেপাল। ২০ মার্চ দুটি সেমি ফাইনালের পর ২২ মার্চ হবে ফাইনাল।

বাংলাদেশ দল:
গোলকিপার: মাহমুদা আক্তার, রুপনা চাকমা ও ইয়াসমিন আক্তার।
ডিফেন্ডার: মাশুরা পারভীন, আঁখি খাতুন, নার্গিস খাতুন, নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার (১) ও শিউলি আজিম।
মিডফিল্ডার: মিশরাত জাহান মৌসুমি, মারিয়া মান্ডা, মনিকা চাকমা ও ইশরাত জাহান রত্না।
ফরোয়ার্ড: সানজিদা আক্তার, মার্জিয়া, সিরাত জাহান স্বপ্না, সাবিনা খাতুন, কৃষ্ণারানী সরকার, রাজিয়া খাতুন, শামসুন্নাহার (২) ও তহুরা খাতুন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

নারী ফুটবল দল সাবিনা-স্বপ্না-কৃষ্ণা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর