Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আড়াই দিনেই ম্যাচ শেষ হয়ে যাবে স্বপ্নেও ভাবিনি’


১২ মার্চ ২০১৯ ১৭:৫২

।। মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিশ্বকাপের কথা মাথায় রেখে হলেও বাংলাদেশের উচিত এখনই তওবা করা। তওবার শব্দগুলো এমন হবে, ‘ওয়ানডে সিরিজের পর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে দেশকে যে খেলা উপহার দিয়েছি এমন আর কোনো দিনও খেলবো না। ম্যাচে যে ভুলগুলো হয়েছে, ভুলেও আর হবে না।’ এতে করে যেটা হবে ক্রাইস্টচার্চে তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অন্তুত আড়াই দিনে শেষ হবে না। ব্যাটে-বলে তামিম, সৌম্য, মোস্তাফিজরা আরো গোছালো খেলা উপহার দিতে সচেষ্ট হবেন। তাতে শেষ ম্যাচের পারফরম্যান্সের রেশ বিশ্বকাপে পর্যন্ত টেনে নিতে পারবে।

আর সেটা না হলে কিউদের বিপক্ষে ওয়ানডে সিরিজ ও প্রথম দুই টেস্টের শ্রীহীন পারফরম্যান্সের নেতিবাচক প্রভাবটি সুস্পষ্টভাবেই বিশ্বমঞ্চে পড়বে।

তবে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও সাব্বির রহমান তওবার আওতামুক্ত থাকতে পারেন। কেননা উল্লেখিত চারজনই নিউজিল্যান্ড সফরে সেঞ্চুরির দেখা পেয়েছেন। সাব্বির রহমান ওয়ানডে সিরিজে। আর বাকি তিনজন টেস্টে। তবে তামিম, সৌম্য ও রিয়াদের উচিত ছিল প্রথম টেস্টের পারফরম্যান্স দ্বিতীয় টেস্টেও ধরে রাখা।

সারাবাংলার সঙ্গে একান্ত আলোচনায় বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক ফারুক আহমেদ সে কথাই জানালেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই সিরিজটা শেষে আমাদের বিশ্বকাপ আছে। সেখানে ভালো খেলতে প্লেয়ারদের আত্মবিশ্বাস ফিরে পাওয়াটা জরুরি। যদিও কিছু ব্যাটসম্যান বিচ্ছিন্নভাবে স্কোর করেছে। তবে আমার মনে হয় যে আরো ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের, যদি বিশ্বকাপে ভালো করতে চাই। প্রথম ম্যাচে তিনটা সেঞ্চুরি হয়েছিল তার মানে আমরা পারি। এইটা আরো ধারাবাহিকভাবে পারতে হবে।’

১৯ বছর হয়ে গেলে বাংলাদেশ টেস্ট মর্যাদা পেয়েছে। কিন্তু তারপরেও এই ফরম্যাটে দেশের বাইরে বিবর্ণ দল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো পরাশক্তিদের দেশের মাটিতে নাকানি-চুবানি খাইয়ে দিলেও নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ সফরে গেলেই নিজেদের ছায়া বনে যায়। জয় হয়ে উঠে সোনার হরিণ। তার চেয়ে বড় সংকটের কথা হলো, স্বাগতিকদের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারে না। আড়াই দিন, তিন দিনেই স্বপ্নের সমাধি রচনা হয়ে যায়।

যার সব শেষ উদাহরণ হয়ে থাকলো ওয়েলিংটন টেস্ট। ম্যাচের প্রথম দুই দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। পরের তিন দিনে ম্যাচ শেষ হতে লাগল ২০১.৫ ওভার। বাংলাদেশ তাই কার্যত হেরেছে স্রেফ দুই দিনের একটু বেশি সময়ে। সারা দিন টিকে থাকার লড়াইয়ে শেষ দিন শুরু করা বাংলাদেশ ভেঙে পড়েছে নেইল ওয়েগনার ও ট্রেন্ট বোল্টের বোলিংয়ে। গুটিয়ে গেছে ২০৯ রানেই। বাংলাদেশর বিপক্ষে ইনিংস ও ১২ রানে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড।

বিষয়টিকে কোনোভাবেই মেনে নিতে পারছে না সাবেক টাইগার দলপতি ফারুক আহমেদ, ‘নিউজিল্যান্ডের কন্ডিশন আমাদের পক্ষে না মানে এই না যে আমরা ভালো করতে পারব না। আমাদের নূন্যতম চেষ্টাটা থাকা দরকার ছিল। স্ট্রোকস খেলা থেকে আমাদের ব্যাটসম্যানদের দেখেশুনে খেলাটা দরকার ছিল। দ্বিতীয় টেস্ট ম্যাচটা আড়াই দিনেই শেষ হয়ে যাবে এটা স্বপ্নেও ভাবিনি। কন্ডিশন যতই কঠিন হোক এখনো আড়াইদিনে টেস্ট ম্যাচ শেষ হবে এবং বাংলাদেশ হারবে এটা মেনে নেয়া কঠিন।’

উল্লেখ্য, নিউজিল্যান্ড সফরে প্রথম টেস্টে ইনিংস ও ৫২ রানে হারে পর দ্বিতীয়টিতেও ইনিংস হার এড়াতে পারেননি (ইনিংস ও ১২ রান) মাহমুদউল্লাহ রিয়াদরা। ১৬-২০ মার্চ ক্রাইস্টচার্চে হেরে গেলে বিদেশ বিভুঁইয়ে আরেকবার হোয়াইটওয়াশের গ্লানি নিয়ে দেশে ফিরতে হবে।

** তৃতীয় টেস্টে উইলিয়ামসনকে পাচ্ছে না কিউইরা!
** বাঁচানো গেল না ইনিংস, সিরিজ নিউজিল্যান্ডের

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ফারুক আহমেদ বাংলাদেশ টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর