Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রীড়ায় সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার লড়াই


১৩ মার্চ ২০১৯ ১৯:০৫

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকাঃ দেশের ৭০ বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ে প্রায় সাড়ে তিন হাজার ক্রীড়াবিদ ময়দানে নামবেন সেরা হওয়ার লড়াইয়ে। প্রথমবারের মতো হতে যাওয়া বঙ্গব্ন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প প্রতিযোগিতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো নেমে পড়বে সেরা হওয়ার যুদ্ধে। ক্রীড়া পল্লির ফেডারেশনগুলোও এই জায়ান্ট টুর্নামেন্টটি ঘিরে সার্বিক সমন্বয়ে থাকছে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ফুটবল, ক্রিকেট, সুইমিং, অ্যাথলেটিকস, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং ও ব্যাডমিন্টনসহ ১০টি ইভেন্টের লড়াই শুরু হবে। সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নিবে।

টুর্নামেন্ট আয়োজন, কর্মপরিকল্পনা নির্ধারণ, নেটওয়ার্কিং ও সমন্বয়ের জন্য একদিন আগে (১১ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে একটি সভার আয়োজন করা হয়। ক্রীড়াঙ্গনের বিশিষ্টজনরা এই সভায় অংশ নেন।

‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯’ -এর প্রকল্প পরিচালক জনাব মোহাম্মদ মামুন মিয়ার পরিচালনায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ ওমর ফারুক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মোঃ মাসুদ করিম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ পারভেজ হাসান, স্পেলবাউন্ড লিও বার্নেট -এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক জনাব সাদেকুল আরেফীনসহ বাংলাদেশের বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃবৃন্দ ও ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দরা উপস্থিত ছিলেন।

সভায় সকলের মতামতের ভিত্তিতে প্রতিযোগিতার উদ্বোধনী দিন ধার্য্য করাসহ, টুর্নামেন্টের ফিকশ্চার, লটারির মাধ্যমে বিশ্ববিদ্যালয়সমূহের গ্রুপ নির্ধারণ এবং আগামী দিনের সার্বিক পরিকল্পনা বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এসময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব ওমর ফারুক বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে তার আদর্শ ও চেতনায় জাতি গঠনে আগামীর তারুণ্যের প্রাণশক্তি ও উদ্দীপনাকে সমুন্নত রাখার প্রত্যয়ে এই উদ্যোগ নেওয়া হয়েছে’।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম বলেন,‘দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণসমাজকে জঙ্গিবাদ থেকে বিরত রাখা, ক্রীড়া প্রতিভার সন্ধান ও বিকাশ, যোগ্য নেতৃত্ব তৈরি, ক্রীড়াক্ষেত্রে এসডিজি লক্ষ্য অর্জন, সর্বোপরি সচেতন ও সক্রিয় দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলাই -এ আয়োজনের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য’। ‘

দেশের এই তারুণ্যের শক্তিকে উদ্যমী, কর্মস্পৃহ, সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তি হিসেবে গড়ে তুলতে এই ধরনের উদ্যোগ অগ্রণী ভূমিকা পালন করবে বলে মনে করেন বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক পারভেজ হাসান।

এছাড়াও স্পেলবাউন্ড লিও বার্নেট -এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক জনাব সাদেকুল আরেফীন বলেন, ‘সারাদেশের বিভিন্ন প্রান্তের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক সেতুবন্ধনের একটি ক্ষেত্র হিসেবে এ প্রতিযোগিতা ভূমিকা পালন করবে। প্রত্যেক শিক্ষার্থী মননে ও মেধায় বিকশিত হওয়ার সুযোগ পাবে।

উল্লেখ্য, প্রত্যেক ইভেন্টের প্রথম তিনজন বিজয়ীকে যথাক্রমে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকে ভূষিত করাসহ সর্বোচ্চ স্বর্ণপদক বিজয়ী পুরুষ ও নারী ক্রীড়াবিদকে যথাক্রমে ‘বিশ্ববিদ্যালয় সেরা ক্রীড়াবিদ, পুরুষ’ ও ‘বিশ্ববিদ্যালয় সেরা ক্রীড়াবিদ, নারী, পদকে ভূষিত করা হবে। এছাড়া সর্বোচ্চ স্বর্ণপদক বিজয়ী বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়ন হিসেবে এক বছরের জন্য অধিকারী ঘোষণা করে ট্রফি প্রদান করা হবে। আয়োজনের সময় সারাদেশের বিশ্ববিদ্যালয়সমূহে মশাল যাত্রা ও ট্রফি ট্যুরের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পে ৭০ বিশ্ববিদ্যালয়

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর