Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৮ দল নিয়েই কাতার বিশ্বকাপ চাইছে ফিফা


১৬ মার্চ ২০১৯ ১৬:৫২

।। স্পোর্টস ডেস্ক ।।

ফুটবলের সবচেয়ে বড় আয়োজন বিশ্বকাপের আগামী আসর বসবে কাতারে, সেটা সবারই জানা। তবে ৩২ দল নিয়ে এই আয়োজনের কথা থাকলেও ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা চাইছে আগামী আসর হোক ৪৮ দল নিয়ে।

২০২৬ বিশ্বকাপ আসর যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়। যেখানে তিনটি দেশে অংশ নেবে মোট ৪৮টি দল। প্রথমবারের মতো ৪৮ দল নিয়ে এই আয়োজনের খবর আগেই জানিয়েছিল ফিফা।

তবে এর আগেই ৪৮ দল নিয়ে কাতার বিশ্বকাপ আসর আয়োজনের পরিকল্পনা জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ফিফা প্রেসিডেন্ট বলেন, ‘২০২২ কাতার বিশ্বকাপে ৪৮ দল নিয়ে আয়োজন সম্ভব হলে দারুণ হবে। আবার না হলেও ভালো।’

তবে শুধু ফিফা প্রেসিডেন্টই নয়, আয়োজক দেশ কাতারেরও তাতে বেশ আগ্রহ। তবে সে ক্ষেত্রে কাতার একা সামাল দিতে পারবে না। তাই এই আয়োজনের সহ-আয়োজক হিসেবে মধ্যপ্রাচ্যের আরেকটি দেশকে দরকার হবে তাদের।

এর মধ্যে কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি জানিয়েছে, ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের নতুন এই প্রস্তাবনা নিয়ে ফিফার সঙ্গে কাজ করার আগ্রহ তাদের। এক বিবৃতিতে কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি জানিয়েছে, ‘আমরা ২০২২ সালের বিশ্বকাপেই ৪৮ দল নিয়ে কাজ করার জন্য আলোচনা করছি। আর এই আলোচনা শুরু হয়েছিল রাশিয়া বিশ্বকাপের পর থেকেই।’

তবে ঠিক কয়টি দল নিয়ে এই আয়োজন হবে সেটা জানতে অপেক্ষা করতে হবে আগামী জুন পর্যন্ত। ফ্রান্সের প্যারিসে আগামী জুনে ফিফার কংগ্রেসে এই বিষয়ে পূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে।

৪৮ দল নিয়ে ২০২২ বিশ্বকাপ আয়োজনের জন্য কাতারের সহ-আয়োজক হিসেবে তালিকায় রাখা হয়েছে কুয়েত আর ওমানকে।

সারাবাংলা/এসএন

কাতার বিশ্বকাপ ফিফা


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর