Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিদান যদি আয়াক্স ম্যাচে থাকতেন


১৭ মার্চ ২০১৯ ১২:৫১

।। স্পোর্টস ডেস্ক ।।

লিগে জিরোনার কাছে হারের ১০ দিন পর কোপা দেল রের সেমি-ফাইনালের ঘরের মাঠে ফিরতি পর্বে বার্সেলোনার কাছে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় রিয়াল। তিন দিন পর লা লিগায় একই মাঠে বার্সার কাছে ১-০ গোলে হেরে শীর্ষে থাকা দলটির থেকে পিছিয়ে পড়ে তারা। নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি পর্বে ডাচ ক্লাব আয়াক্সের কাছে ৪-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় গত তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

এরপর চাকরি হারান সান্তিয়াগো সোলারি। তার জায়গায় দ্বিতীয় মেয়াদে নিয়ে আসা হয় জিনেদিন জিদানকে। ফরাসি এই কোচের অধীনে ঘরের মাঠে টানা চার হারের পর জয়ের দেখা পেল স্পেনের সফলতম দলটি।

জিদান টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়ে দিয়ে স্বেচ্ছায় সরে দাঁড়ান। সোলারির অধীনে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। তাতে সাফল্যে ভরা এক দশকের ইতি টানে রিয়াল। ক্লাব ফুটবলে ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতায় টানা তিনবারসহ গত পাঁচ আসরে চারবারের চ্যাম্পিয়ন দলটি ৯ মৌসুম পর শেষ ষোলো থেকে ছিটকে পড়ে। ঘরের মাঠেই চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চ থেকে বিদায় নিতে হয় রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নদের।

জিদানের দ্বিতীয় মেয়াদে প্রথম অ্যাসাইনমেন্ট ছিল লিগের ম্যাচ, প্রতিপক্ষ ছিল সেল্টাভিগো। ঘরের মাঠে জিদান একাদশে ফেরান সোলারির অধীনে অনেকটা ব্রাত্য হয়ে পড়া ইসকোকে। একাদশে ফেরা গ্যারেথ বেলও জালের দেখা পেয়েছেন। ২-০ গোলের জয়ে জিদানের ফেরাটা হয়েছে দারুণ। দুটো গোলই এসেছে দ্বিতীয়ার্ধে। তার আগে অফ সাইডের কারণে লুকা মদ্রিচের একটি গোল বাতিল হয় রিভিউর মাধ্যমে। ৬২ মিনিটে ইসকোর গোলে এগিয়ে যায় রিয়াল। আর ৭৭ মিনিটে ব্যবধান বাড়ান গ্যারেথ বেল।

বিজ্ঞাপন

রিয়াল সমর্থকরা একটু যেন আক্ষেপ করেই বলছেন, ইশ-জিদান যদি আয়াক্সের বিপক্ষে ম্যাচটিতে ডাগআউটে থাকতেন! কারণটা স্বাভাবিক, প্রথম মেয়াদে আড়াই বছরে দলকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট নয়টি শিরোপা জিতিয়েছিলেন জিদান। খুব ভালো করেই জানতেন ইসকো, বেল, মার্সেলো, কেইলর নাভাসদের। সোলারির কাছ থেকে দায়িত্ব পেয়ে শুরুর একাদশে পরিবর্তন এনেই রিয়ালকে জয়ে ফেরালেন।

২৮ ম্যাচে ১৭ জয় ও তিন ড্রয়ে ৫৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলা বার্সা ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৫৬।

** রিয়ালে আজ জিদানের নতুন শুরু

সারাবাংলা/এমআরপি

জিদান রিয়াল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর