Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলকাতার তালিকায় ১২ নম্বরে সাকিব


১৭ মার্চ ২০১৯ ১৯:২৭

।। স্পোর্টস ডেস্ক ।।

২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে আইপিএলের যাত্রা শুরু করেন সাকিব আল হাসান। কেকেআর সঙ্গে সাকিবের বন্ধনটা ছিল প্রায় সাত বছরের। আইপিএলের নিলামের জন্য তাকে ছেড়ে দেওয়ায় সাকিবের নতুন ঠিকানা হয় মোস্তাফিজের পুরোনো দল সানরাইজার্স হায়দ্রাবাদে। এবারের মৌসুমেও সাকিব খেলবেন হায়দ্রাবাদের জার্সিতে।

সাত আসরে সাকিবকে ধরে রেখেছিল কেকেআর। বাংলাদেশের জার্সির পর কেকেআরের জার্সিতেই সাকিব সবচেয়ে বেশি সমার্থক হয়ে উঠেছিলেন। এমনও হয়েছে, আইপিএলে কলকাতার একমাত্র বাঙালি খেলোয়াড় ছিলেন তিনিই।

আবার শুরু হচ্ছে আইপিএল। ১১ আসরের পর আসন্ন আসরের আগে নতুন-পুরোনোদের স্মরণ করেছে কেকেআর। ছয় আসরে প্লে-অফ আর দুইবার শিরোপা ঘরে তোলা দলটি ২০০৮ সালে বাঙ্গালি ক্রিকেটার ভারতের সাবেক দলপতি সৌরভ গাঙ্গুলিকে দিয়ে শুরু করেছিল। এবার দলটিকে নেতৃত্ব দেবেন দিনেশ কার্তিক। দলের জার্সিতে সর্বোচ্চ ১৫৮* রানের ইনিংস খেলেছিলেন নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম।

আর কদিন পরই শুরু হতে যাচ্ছে আইপিএলের ১২তম আসর। তার আগে কেকেআর একটি বিশেষ তালিকা তৈরি করেছে। যেখানে দলের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটারদের ক্রমান্বয়ে সাজানো হয়েছে। এই তালিকায় শীর্ষে গৌতম গম্ভীর। সাবেক ভারতীয় ওপেনার এবং নাইট রাইডার্সের দলপতি গম্ভীর ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন ১০৮টি ম্যাচ। একই সময়ে ১০৬টি ম্যাচ খেলে এই তালিকায় দুইয়ে ইউসুফ পাঠান। নাইট রাইডার্সের জার্সিতে এ দুজন বাদে আর কেউ ১০০ ম্যাচ খেলার সুযোগ পাননি।

৯৮টি ম্যাচ খেলে তিনে আছেন এবারের আসরে খেলতে নামা ক্যারিবীয়ান অলরাউন্ডার সুনীল নারাইন। এছাড়া, রবীন উথাপ্পা ৭৪টি, পিযুষ চাওলা ৫৭টি, জ্যাক ক্যালিস ৫৬টি, মনিষ পান্ডে ৫৫টি, মনোজ তিওয়ারি ৫৪টি, সূর্যকুমার যাদব ৫৪টি, উমেস যাদব ৪৭টি, রজত ভাটিয়া ৪৬টি, আন্দ্রে রাসেল ৪৩টি ম্যাচ খেলেছেন।

বিজ্ঞাপন

কেকেআরে সাকিব খেলেছেন ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে। ছয়টি আসরে তিনি খেলেন মোট ৪৩টি ম্যাচ। কেকেআরের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার দিক দিয়ে সাকিব আছেন আন্দ্রে রাসেলের সঙ্গে যৌথভাবে ১২ নম্বরে।

এছাড়া, কেকেআরে গাঙ্গুলি ৪০টি, ব্রেন্ডন ম্যাককালাম ৩৫টি, ইশান্ত শর্মা ৩১টি, মরনে মরকেল ২৯টি, ব্রেট লি, ডেভিড হাসি ২৩টি, ব্রাড হজ ১৯টি, ক্রিস গেইল ১৬টি, বর্তমান দলপতি দিনেশ কার্তিক ১৬টি ম্যাচ খেলেছেন।

** ‘যেকোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডই দুঃখজনক’

সারাবাংলা/এমআরপি

আইপিএল কেকেআর সাকিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর