Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের অভিষেক জয়


১৮ মার্চ ২০১৯ ১৩:০৫

।। স্পোর্টস ডেস্ক ।।

টেস্ট পরিবারের নতুন দুই সদস্য আফগানিস্তান এবং আয়ারল্যান্ড নেমেছিল টেস্ট ম্যাচে। সিরিজের একমাত্র টেস্টটি জিতে নিয়েছে আফগানরা। আইরিশদের ৭ উইকেটে হারিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ জেতার স্বাদ নিয়েছে আফগানরা। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট হেরেছিল তারা। আইরিশদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই জয়ের দেখা পেয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি।

পাকিস্তান ও ইংল্যান্ডের সঙ্গে যৌথভাবে অভিষেকের পর দ্বিতীয় টেস্টেই প্রথম জয় তুলে নিল আফগানরা। অস্ট্রেলিয়া ১৮৮৭ সালে নিজেদের প্রথম টেস্টেই জয় পেয়েছিল। ইংল্যান্ড (১৮৮৭) ও পাকিস্তানের (১৯৫২) মতো নিজেদের দ্বিতীয় টেস্টে জয় পেল আফগানরা। এর আগে গত বছর জুনে ভারতের বিপক্ষে এই ভেন্যুতেই অভিষেক টেস্ট খেলেছিল দলটি।

ভারতের দেহরাদুনে আগে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড প্রথম ইনিংসে তুলেছিল ১৭২ রান। নিজেদের প্রথম ইনিংসে আফগানরা করেছিল ৩১৪ রান। দ্বিতীয় ইনিংসে আইরিশরা অলআউট হওয়ার আগে করে ২৮৮ রান। অভিষেক জয়ের জন্য আফগানদের টার্গেট দাঁড়ায় ১৪৭ রান। ৩ উইকেট হারিয়ে ম্যাচের চতুর্থ দিন জয় তুলে নেয় আফগানিস্তান।

প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের ইনিংস সর্বোচ্চ রান করেন ১১ নম্বরে নামা টিম মুরতাগ। ৫৪ রানে অপরাজিত থাকেন তিনি। ৩৯ রান করেন আট নম্বরে নামা জর্জ ডকরেল। ওপেনার পল স্টারলিং ২৬ আর কেভিন ওব্রায়েন ১২ রান করেন। আর কেউ দুই অঙ্কে যেতে পারেননি। আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী তিনটি, ইয়ামিন আহমাদজি তিনটি, রশিদ খান দুটি, ওয়াকার সালামখেলি দুটি করে উইকেট পান।

আফগান

নিজেদের প্রথম ইনিংসে আফগানদের ওপেনার মোহাম্মদ শাহজাদ ৪০ রানে বিদায় নেন। তিন নম্বরে নামা রহমত শাহ ইনিংস সর্বোচ্চ ৯৮ রান করেন। মিডলঅর্ডারে হাশমতউল্লাহ শহীদি ৬১ আর দলপতি আসগর আফগান ৬৭ রান করেন। আইরিশদের হয়ে থম্পসন তিনটি, ডকরেল দুটি, ম্যাকব্রেইন দুটি, ক্যারেরুন দুটি আর মুরতাগ একটি করে উইকেট তুলে নেন।

দ্বিতীয় ইনিংসে আইরিশদের হয়ে সর্বোচ্চ ৮২ রান করেন বালবিরনি। ওপেনার উইলিয়াম পোর্টারফিল্ড প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ছিলেন ব্যর্থ। ম্যাককালাম ৩৯, স্টারলিং ১৪, কেভিন ওব্রাইন ৫৬, ডকরেল ২৫, ক্যারেরুন অপরাজিত ৩২ আর মুরতাগ ২৭ রান করেন। আফগান স্পিনার রশিদ খান ৫টি, ইয়ামিন আহমাদজি ৩টি, সালামখেলি ২টি করে উইকেট তুলে নেন।

১৪৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে আফগান ওপেনার শাহজাদ ২ রানে বিদায় নেন। আরেক ওপেনার ইহসানউল্লাহ ৬৫ রানে অপরাজিত থাকেন। রহমত শাহ করেন সর্বোচ্চ ৭৬ রান। মোহাম্মদ নবী ১ রান করে বিদায় নেন। হাশমতউল্লাহ ৪ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা নির্বাচিত হন দুই ইনিংসে দুর্দান্ত ব্যাট করা রহমত শাহ।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর