Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রোনালদো ফুটবল ইতিহাসে সেরা নন’


২২ জানুয়ারি ২০১৮ ১৬:৪৯

সারাবাংলা ডেস্ক

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? এমন প্রশ্নে বিশ্লেষক এবং সাধারণ দর্শকদের মনে দুটি নামই ঘুরে ফিরে আসবে। আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি ও পর্তুগিজ তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদোকে বেছে নেবেন তারা। তবে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনার মতে, ফুটবল ইতিহাসে রোনালদো এখনও সেরা ফুটবলার হতে পারেননি।

বিগত এক দশক ধরে প্রায় সমানতালে ফুটবল বিশ্ব শাসন করছেন মেসি-রোনালদো। পাঁচবার করে ব্যালন ডি অর জিতেছেন তারা। পেলে, ম্যারাডোনা, মেসিদের মতো রোনালদো যে সেরা খেলোয়াড়দের একজন তাতে নিশ্চয় কারো সংশয় থাকার কথা নয়।

তবে, ম্যারাডোনার মন্তব্য যারা রোনালদোর ভক্ত নন; তাদেরও মানতে কষ্ট হবে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী কিংবদন্তি ম্যারাডোনা জানিয়েছেন, ‘সবারই আলাদা আলাদা মন্তব্য করার অধিকার আছে। কিন্তু আমার কাছে মনে হয় না বিশ্বের সেরা খেলোয়াড়দের কেউ রোনালদো। ফুটবল ইতিহাসে তাকে সেরা খেলোয়াড় মনে করার কিছু নেই।’

হাল সময়ের বড় তারকা রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা রোনালদো তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেসির সমান পাঁচটি ব্যালন ডি’অর জিতলেও ম্যারাডোনার চোখে তা যথেষ্ঠ নয়। রোনালদো সর্বকালের সেরাদের কেউ নন এমনটি জানিয়ে ম্যারাডোনা আরও বলেন, ‘সর্বসেরাদের কাতারে আসতে গেলে রোনালদোকে আরও অনেক কিছু করতে হবে। কিন্তু আমি রোনালদোর ক্যারিয়ারকে সম্মান জানাই, তার অর্জনকে সম্মান জানাই। সে যেকোনো দলের সেরা ফুটবলার। তার ক্যারিয়ারটাও অনেক লম্বা।’

স্প্যানিশ লিগে চলমান মৌসুমটা একদমই ভালো যাচ্ছে না রোনালদোর। লিগে রিয়াল মাদ্রিদ যেমন ভুগছে, রোনালদোও কেন যেন গোলের সামনে গিয়েই খেই হারিয়ে ফেলছেন। লা লিগার সবশেষ ম্যাচে অবশ্য জোড়া গোল পেয়েছেন রোনালদো। এই মৌসুমে লিগে মাত্র ষষ্ঠ গোল পেয়েছেন পর্তুগিজ তারকা। যেখানে গত মৌসুমে লিগের ২৯ ম্যাচ খেলে গোল করেছিলেন ২৫টি।

২০০৯-১০ মৌসুমে রিয়ালে যোগ দেওয়ার পর থেকে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা রোনালদোর স্প্যানিশ লিগের গোল সংখ্যা দেখলেই বোঝা যাবে এই মৌসুমে তিনি কতটা ধুঁকছেন। প্রথম মৌসুমে লিগের ম্যাচে ২৬ গোলের দেখা পাওয়া রোনালদো এরপর থেকে প্রতি মৌসুমে গোল পেয়েছেন যথাক্রমে ৪০, ৪৬, ৩৪, ৩১, ৪৮, ৩৫, ২৫টি। এবার সেখানে মাত্র ৬টি। তাতেই হয়তো রোনালদোকে ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়ের তকমা দিতে নারাজ ম্যারাডোনা।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর