Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ণবাদী আচরণ হলেই বন্ধ হবে খেলা


৩ এপ্রিল ২০১৯ ১৮:৪৭

ইউরোপিয়ান ফুটবলে প্রায়শই ফুটবলারদের বর্ণবাদী আচরণের শিকার হতে হয়। বর্ণবাদী আচরণ রোধে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তবে এখনো বর্ণবাদী আচরণ থেকে মুক্তি পাচ্ছেন না ফুটবলাররা।

ইংল্যান্ড ও চেলসির ১৮ বছর বয়সী উইঙ্গার হাডসন অডই। সদ্যই ডাক পেয়েছিলেন ইংল্যান্ড জাতীয় দলে। খেলেছেন ইংল্যান্ডের হয়ে মন্টেগ্রোর বিপক্ষে ম্যাচটি। আর সেই ম্যাচেই শিকার হয়েছেন বর্ণবাদী আচরণের। সর্বশেষ ইংল্যান্ডের ফরওয়ার্ড রহিম স্টার্লিংও চেলসির স্ট্যামফোর্ড ব্রিজে শিকার হন বর্ণবাদী আচরণের।

বর্ণবাদী আচরণের শিকার হয়ে মাঠের ভেতরে কাঁদতে দেখা গেছে অনেক ফুটবলারকে। তার ভেতর সব থেকে বেশি আলোচিত ছিলেন ইতালিয়ান ফুটবলার মারিও বালোতেল্লি। ইতালির হয়ে খেলার সময় নিজ সমর্থকদের বর্ণবাদী আচরণের কবলে পড়েছিলেন বালোতেল্লি। আর বার্সেলোনার হয়ে খেলার সময় ব্রাজিলিয়ান রাইট ব্যাক দানি আলভেজকে প্রতিপক্ষের সমর্থকেরা কলা ছুঁড়ে মেরেছিলেন। এই আচরণের প্রতিবাদ আলভেজ করেছিলেন কলাটি খেয়ে। এভাবে প্রতিনিয়ত ফুটবল সমর্থকদের রোষানলে পড়তে হয় ফুটবলারদের।

বর্ণবাদী আচরণ ইউরোপিয়ান ফুটবলকে কলুষিত করছে এমন মন্তব্য ফুটবলবোদ্ধাদের। এই ঘৃণ্য আচরণকে চিরতরে বন্ধ করতে কম কাঠখড় পোড়াচ্ছে না উয়েফা। ক্লাবকে আর্থিক জরিমানা আবার সমর্থকদের মাঠে আসার উপর নিষেধাজ্ঞা দিয়েও আটকানো সম্ভব হচ্ছে না।

চেলসির সাথে ম্যানচেস্টার সিটির সর্বশেষ ম্যাচে দু’দল মুখোমুখি হয়েছিল স্ট্যামফোর্ড ব্রিজে। আর এ ম্যাচেই চেলসির সমর্থকদের বর্ণবাদী আচরণের শিকার হতে হয় ইংলিশ তারকা রহিম স্টার্লিংকে।

এবার তাই বর্ণবাদী আচরণ রুখতে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছেন উয়েফার প্রেসিডেন্ট আলেক্সান্ডার সেফেরিন। তিনি বলেন, ‘এরপর কোনো ফুটবলার বর্ণবাদী আচরণের শিকার হলে খেলা বন্ধ রাখতে হবে। স্টেডিয়ামে থাকা ৯০ শতাংশ লোকই বর্ণবাদী আচরণকারীদের মাঠ থেকে বের করে দেবেন।’

তিনি আরও বলেন, ‘এটা ২০১৯ সাল, ১০০ বছর আগের সময় না।’

এছাড়া, চেলসির কোচ মাউরোজিও সারি, লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ এবং টটেনহাম কোচ মাউরোচিও পচেত্তিনো জানিয়েছেন, এরপর থেকে তাদের ফুটবলাররা বর্ণবাদী আচরণের শিকার হলে ফুটবলারদের মাঠ থেকে তুলে নেওয়া হবে।

বর্ণবাদী আচরণের বিরুদ্ধে উয়েফা আরও কঠোর শাস্তির ব্যবস্থা করবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট।

এছাড়াও ফুটবল এ্যাসোসিয়েশন সংস্থার চেয়ারম্যান ক্রেইগ ক্লার্ক পরামর্শ দিয়েছেন, ‘বর্ণবাদী আচরণ রোধে প্রয়োজনে খেলা বন্ধ রাখার।’

সারাবাংলা/এসএস

** ইউরোপীয় ফুটবলে রাতে নামছে বড় দলগুলো

ইউরোপিয়ান খেলা বন্ধ বর্ণবাদী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর