Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্সায় ফিরছেন গার্দিওলা!


৫ এপ্রিল ২০১৯ ২২:৩৬

বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বার্সালোনাকে সাফল্যের চূড়ায় নিয়ে গিয়েছেন তিনি। একে একে লিগসহ ক্লাব পর্যায়ে সর্বোচ্চ ট্রফি উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতিয়েছেন দু’বার। এক মৌসুমে বার্সাকে দিয়ে সম্ভাব্য সব (ছয়টি-হেক্সা) শিরোপা জিতিয়েছেন তিনি। বার্সাকে দু’হাত ভরে ট্রফি দিয়ে মুড়িয়ে দিয়ে বিদায় জানানো সেই পেপ গার্দিওলাকে কাতালান শিবিরে দেখা যেতে পারে আবার!

উড়িয়ে দিতে পারেন এই খবর। ম্যানচেস্টার সিটিকে নিয়ে খুশিতে আছেন এই বিশ্ব সেরা কোচ। ব্যাক টু ব্যাক প্রিমিয়ার লিগ শিরোপার দৌড়ে সবার উপরে আছেন। চ্যাম্পিয়ন্স লিগের দৌড়েও অনেকটা এগিয়ে। সেরা আটে নিয়ে গেছে আগুয়েরো-ডি ব্রুইনদের।

লিগ শেষে এমন অবস্থায় কি ফিরবেন বার্সায়?

যদিও গার্দিওলা বার্সার প্রধান কোচ না হওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছেন। তবে আজ কাতালান ক্লাবের প্রেসিডেন্ট জোসেফ মারিও বার্তামেউয়ের কথায় অবশ্য অন্য কিছুই আভাস পাওয়া যাচ্ছে। পেপ গার্দিওলার জন্য বার্সার কোচ হওয়ার দরজা সবসময় খোলা হিসেবে উল্লেখ করেছেন।

বার্সার ডাগআউটে গার্দিওলার কোচ হয়ে আসার বিষয়ে ইতিবাচক বার্তামেউ। তাকে জিজ্ঞেস করা হয়েছিল- জিদান যদি আসতে পারে তাহলে পেপ নয় কেন? তার সহজ উত্তর- ‘কেন নয়?’ সে নিজেই সিদ্ধান্ত নিয়েছিল বার্সা ছাড়ার। অবশ্যই সে ফিরতে চাইলে তার জন্য দরজা খোলা।

তিনি এও উল্লেখ করেন, পেপ কোচ হিসেবে না আসার কথা আগেই জানিয়ে দিয়েছেন। কিন্তু গার্দিওলা বার্সার পরিচালক হিসেবে ফিরতে পারেন। একাডেমিতে কাজ করতে পারেন। তার দর্শন আর বার্সার দর্শন এক। সেই ভালো ভালো ফুটবলার তৈরি করতে পারবে বার্সালোনার জন্য। যা দলের জন্য দরকার।

বার্সার সাবেক এই খেলোয়াড় কোচ হয়ে কাজ শুরু করেছেন বার্সালোনার ‘বি’ টিমে। তারপরেই ২০০৮ সালে যুক্ত হোন কাতালান প্রধান দলের সঙ্গে। ২০১২ সালে চলে যাওয়ার আগে দু’হাত ভরে ট্রফি দিয়ে গেছেন। ওই চার মৌসুমে বার্সাকে তিনটি লিগ, দুটি কোপা দেল রে, সুপার কোপা তিনবার, উয়েফা চ্যাম্পিয়নস লিগের ট্রফি দুটি, উয়েফা সুপার কাপ দুটি, ফিফা ক্লাব বিশ্বকাপের দুটি ট্রফি উপহার দিয়েছেন।

পেপকে ধরা হয় কৌশলগত সেরা কোচ হিসেবে। বার্সাকে ট্রফি দিয়ে মুড়ে দেয়া এই কোচকে অন্তত ডিরেক্টর হিসেবে দেখতে চায় ক্লাবের হর্তাকর্তারা। দলের ভবিষ্যতের স্বার্থে। ফুটবলের স্বার্থে।

সেটা অদূর ভবিষ্যত অসম্ভব বলে মনে হয় না।

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর