Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাবাকে লুকিয়ে খেলতেন, খেলেছেন টানা দুই দশক


৬ এপ্রিল ২০১৯ ১৬:৪৪

পাকিস্তানের সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই থাকবেন শহীদ আফ্রিদি। শৈশবে ক্রিকেটে আসাটা তার জন্য সহজ ছিল না বলে জানিয়েছেন এই বিশ্বসেরা সাবেক অলরাউন্ডার। আফ্রিদি জানিয়েছেন তার ক্যারিয়ার শুরুর অজানা কথা। ১৯৯৬ সালে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক হওয়া আফ্রিদি আন্তর্জাতিক অঙ্গনে খেলে গেছেন টানা দুই দশক।

শুধু পাকিস্তান নয়, বিশ্ব ক্রিকেটের ‘বুমবুম‘ খ্যাত আফ্রিদি জানান, আমি যখন ক্রিকেট খেলা শুরু করি, তখন সেটা আমার জন্য চালিয়ে যাওয়া খুব কষ্টকর ছিল। বাবা আমার ক্রিকেট খেলা পছন্দ করতেন না। তাকে লুকিয়ে লুকিয়ে আমি খেলতাম। আমার ১৬ বছর বয়সেও বাবাকে লুকিয়ে লুকিয়ে খেলতাম। তিনি আমার খেলার পুরোপুরি বিরোধী ছিলেন। কতবার যে তিনি আমার ব্যাট ভেঙে ফেলেছিলেন হিসেব নেই। নতুন ব্যাট কেনার পর লুকিয়ে রাখতাম।

বিজ্ঞাপন

পাকিস্তানের সাবেক এই দলপতি আরও জানান, একটা সময় পরিস্থিতি বদলে যেতে লাগলো। আমি ক্রিকেটাকে আরও বেশি ভালোবাসতে শুরু করলাম। অনূর্ধ্ব-১৬ দলের একটা স্থানীয় টুর্নামেন্টে আমি ভালো পারফর্ম করি। যদিও লুকিয়ে খেলেছিলাম, তারপরও বাবার কাছে ধরা পড়ি। স্থানীয় এক সাংবাদিক আমার পারফরম্যান্স তুলে ধরে রিপোর্ট করেছিলেন। আমার ছবিও ছাপা হয়েছিল। বাবা আমাকে ডেকে পাঠালেন, দেখলাম আমার ছবিসহ রিপোর্টটি পড়ে তিনি বেশ খুশি হলেন।

আমি বুঝতে পারলাম, কঠিন সময়ের ইতি টানতে যাচ্ছি। বাবাকে দেখলাম আমাকে নিয়ে গর্ব করা শুরু করেছেন। বুঝতে পারলাম আমার জীবন বদলে যাচ্ছে, পরিবারের সবাই আমাকে সমর্থন দেওয়া শুরু করলো। আমি শুরু করলাম ক্রিকেটকে এগিয়ে নিতে। বুঝতে পারছিলাম আমার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে, আমার জীবন পাল্টে ফেলার মোক্ষম সময়টা হাতে পেলাম। নিজেকে আরও বেশি প্রমাণ করার তাগিদ অনুভব করলাম-যোগ করেন ক্রিকেটের তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক থাকা আফ্রিদি।

বিজ্ঞাপন

আফ্রিদি ভক্তদের জন্য সুসংবাদ দিয়েছেন। চলতি মাসের ৩০ তারিখে বের হচ্ছে তার আত্মজীবনী নিয়ে লেখা বই ‘গেম চেঞ্জার’। যেখানে নিজের জীবনের প্রকাশিত, অপ্রকাশিত সকল কথা ভক্তদের সামনে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বই লেখার কাজে আফ্রিদিকে সহায়তা করেছেন জনপ্রিয় টিভি উপস্থাপক ও সম্প্রচারক ওয়াজাহাত খান।

ক্যারিয়ারে খুব বেশি টেস্ট খেলা হয়নি আফ্রিদির, খেলেছেন মাত্র ২৭টি ম্যাচ। পাকিস্তানের জার্সিতে ৩৯৮ ওয়ানডে ও ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে ১১ হাজারেরও বেশি রান করা এই তারকা বল হাতে নিয়েছেন ৫৪০ উইকেট। এবারের বিপিএলে খেলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। দলটির দ্বিতীয় শিরোপা জয়ে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

সারাবাংলা/এমআরপি

অলরাউন্ডার আফ্রিদি পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর