Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শামুকের চেয়েও যখন ধীর পুজারা


২৪ জানুয়ারি ২০১৮ ২১:০৪

সারাবাংলা ডেস্ক

একের পর এক বল খেলে যাচ্ছিলেন, কিন্তু রানের দেখা মিলছে না তখনো। প্রথম ৫০ বল খেলেও রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে প্রথম রান তুলতে বেশ কাঠখোড় পোহাতে হয়েছিল ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পুজারাকে। ব্যাট হাতে তাই প্রথম রান তুলতে ৫৪ বল খেলতে হয়েছিল এই ব্যাটসম্যানকে।

বলের লাইন ভালো থাকায় রান তোলা কঠিন হয়ে পড়ে পুজারার। পেসারদের আক্রমণের মধ্যে শেষমেশ ৫৪ বলে নিজের রানের খাতা খোলেন। শুরু থেকেই একইভাবে খেলেছেন লাঞ্চের আগ পর্যন্ত, লাঞ্চে যাওয়ার আগে করেন মাত্র ৫ রান। এরপর অবশ্য ১৭৩ বল খেলে ৮ টি চারের সাহায্যে নিজের অর্ধশত রান তুলে নেন। ৫০ রানেই থেমে যায় তার ইনিংস, অ্যান্ডিল ফেহলাকওয়াইওয়ের বলে ডি ককের হাতে ক্যাচে দলীয় ১৪৪ রানে সাজঘরে ফিরে যান এই ব্যাটসম্যান।

ধীরগতির এই ইনিংসে হতে পারতো অনাকাঙ্ক্ষিত একটি রেকর্ড। সেদিক থেকে অবশ্য শেষমেশ বেঁচেই গেলেন পুজারা। কারণ, ভারতীয় স্পিনার রাজেস চাওয়ান ছিলেন সবচেয়ে ধীরগতির ইনিংস খেলার তালিকায়। শ্রীলঙ্কার বিপক্ষে ৫৭ বল খেলে রানের খাতা খুলেছিলেন তিনি। ৫৪ বল খেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে যুক্ত হলেন পুজারা। বিশ্বসেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকর আছেনও আছেন এই তালিকায়। রানের খাতা খুলতে তিনি মোকাবিলা করেছিলেন ৪৫ বল, পুজারার পরের জায়গাটাতেই তাই আছেন টেন্ডুলকর। ১৯৬২/৬৩ মৌসুমের অ্যাসেজ সিরিজে ইংল্যান্ড দলের জন মার‍্যে রানের খাতা খুলতে ৭৯ বল খেলেন, যা এ পর্যন্ত ধীরগতির ইনিংসের শীর্ষে। ২০০২ সালের পর রানের খাতা খুলতে সবচেয়ে বেশী বল খরচ করেছেন পুজারাই।

প্রথম টেস্টে ৭২ ও দ্বিতীয় টেস্টে ১৩৫ রানে হেরে সিরিজ ছাড়তে হলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছেই। দুই টেস্ট হাতছাড়া হওয়ার পর তৃতীয় টেস্টে ভালো পারফরমেন্সের আশা করেই মাঠে নেমেছিল ভারতীয় ব্যাটসম্যানরা। কিন্তু, এই টেস্টেও প্রোটিয়ান পেসারদের বিপক্ষে লড়াইটা আগের মতোই রয়ে গেল বিজয়- পুজারাদের। শুরুতেই মুরালি বিজয় ৮ ও লোকেশ রাহুল শূন্য রানে বিদায় নিলে আগের টেস্টের মতোই খেলতে থাকে ভারতীয় ব্যাটসম্যানরা।

দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই রান আউট হয়েছেন পুজারা। এক টেস্টে দুইবার রান আউট হওয়া ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এবারই প্রথম। সব ক্রিকেট মিলিয়ে ২৫ তম খেলোয়াড় হিসেবে এক টেস্টে দুইবার রান আউট হলেন এই ভারতীয় ব্যাটসম্যান।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৫৪ বল খেলে রান তুলেছেন ২৬। আর দ্বিতীয় ইনিংসে ২২ বলে করেছেন ৪ রান।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রান আসেনি পুজারার ব্যাট থেকে। দ্বিতীয় ইনিংসেও ৯২ বল মোকাবিলা করে রান তুলেছেন মাত্র ১৯।

সারাবাংলা/এসএন/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর