Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ভয়ঙ্কর দল ওয়েস্ট ইন্ডিজ: লারা


৯ এপ্রিল ২০১৯ ১৯:১৫

বিশ্বকাপের বাছাইপর্ব খেলে ইংল্যান্ডের মূল টুর্নামেন্টের টিকিট কাটতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। বাছাইপর্বের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল ক্যারিবীয়ানরা। হোম এবং অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের কাছেও হেরেছিল দলটি। হেরেছিল ভারতের বিপক্ষে সিরিজেও।

তবে, সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি দারুণ জমিয়ে তোলে প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। সিরিজটি সমতায় শেষ করেছিল। আর এই সিরিজেই অনেক রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড লিখেছিল ক্যারিবীয়ান-ইংলিশরা।

এমন দলটিকে নিয়ে আসন্ন বিশ্বকাপে বাজী ধরেছেন ক্যারিবীয়ান ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা। তার মতে, দশ দলের মেগা ইভেন্টে ওয়েস্ট ইন্ডিজের একাধিক ম্যাচ উইনার খেলবে। যাদের হাত ধরেই তৃতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপ ঘরে তুলবে তার উত্তরসূরিরা। যদিও ক্রিস গেইল, সুনীল নারাইন আর আন্দ্রে রাসেলদের মতো ম্যাচ উইনাররা বিশ্বব্যাপী টি-টোয়েন্টি মাতিয়ে ওয়ানডে বিশ্বকাপে সুযোগ মতো জ্বলে উঠবেন কী না সেটি অজানা।

লারা জানালেন, দেখুন আইপিএলের আসরে সব সময়ই গেইল, নারাইন, রাসেলরা দুর্দান্ত খেলে। শুধু আইপিএল না, বিশ্বের যে কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওরা অসাধারণ পারফর্ম করে। আসন্ন বিশ্বকাপে তাদের জাতীয় দলে দেখতে চাই। ওরা ম্যাচ উইনার সেটি নিয়ে কোনো সন্দেহ নেই। ইংলিশ কন্ডিশনে অন্য দলগুলোর জন্য তারা ভয়ঙ্কর হয়ে উঠবে সেটি নিয়েও কোনো সন্দেহ নেই। আমরা এমনই একটি দল চাই, যারা ধারাবাহিকতা ধরে রেখে শিরোপা ঘরে তুলবে।

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ক্যারিবীয়ানরা। পরের বিশ্বকাপে (১৯৭৯ সালে, আয়োজক ইংল্যান্ড) স্বাগতিক ইংলিশদের ৯২ রানে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা জিতেছিল ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, গর্ডন গ্রিনিজ, কার্টলি অ্যামব্রোসদের দেশটি। এরপর আর কোনো ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতা হয়নি দেশটির। এবার তৃতীয় শিরোপায় চোখ জ্যাসন হোল্ডার, গেইল, ব্রাথওয়েইট, হেটমেয়ারদের।

লারা যোগ করেন, স্বাগতিক হিসেবে ইংল্যান্ড বিশ্বকাপ জেতার দাবী করতেই পারে। কিন্তু আমরা এই ইংলিশদের গত সিরিজে স্বস্তিতে থাকতে দেইনি। সিরিজটি আমাদের জন্য দারুণ গেছে। একটা দল হিসেবে গড়ে উঠেছি আমরা। আমাদের আত্মবিশ্বাস উপরের দিকেই উঠেছে। আমাদের গেম স্পিরিট উর্ধ্বগতিতেই এগুচ্ছে। এখন দেখার বিষয় দলটি কোথায় গিয়ে থামে। যদি আমাদের দলটি নকআউট স্টেজে পৌঁছাতে পারে, তাহলে বলা মুশকিল বাকি দলগুলো অবস্থা কী হবে। অতীতেও আমরা দেখিয়েছি, সেমি ফাইনালে উঠলে কিভাবে ফাইনাল নিশ্চিত করতে হয়। আর ফাইনালে যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখে ওয়েস্ট ইন্ডিজ।

আগামী ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। পরের দিন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বমঞ্চে তাদের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। এবারের বিশ্বকাপে দশ দল প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল উঠবে সেমি ফাইনালে।

সারাবাংলা/এমআরপি

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ লারা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর