Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ণবাদের প্রতিবাদে ফুটবলারদের ‘বয়কট ক্যাম্পেইন’


১৯ এপ্রিল ২০১৯ ০৭:৫৮

ফুটবল যেখানে বিশ্বকে একত্রিত করছে সেখানে বর্ণবাদের কালো থাবা এই শৈল্পিক খেলাটাকে কলুষিত করছে। যুগ যুগ ধরে ধর্মে পরিণত হওয়া ফুটবলটাই এখন বিষাদের কারণ হয়ে দাঁড়িয়েছে অনেক ফুটবলারের জীবনে। বিষাদের কারণ বর্ণবাদ। এই বর্ণবাদই এখন ইউরোপীয়ান ফুটবলের ‘টক অব দ্যা টাউন’।

সম্প্রতি ধারাবাহিক বর্ণবাদের শিকার হচ্ছে ফুটবলাররা। এর প্রতিবাদ হয়েছে অনেক সময় বিভিন্ন সম্প্রদায় থেকে। বিভিন্ন গোষ্ঠী থেকে। কিন্তু সহসাই ‘নীরব’ থেকেছে ফুটবল কর্তৃপক্ষ। বর্ণবাদ আচরণ বন্ধে দৃশ্যত কোনও উদ্যোগ নেয়নি ফুটবলের সর্বোচ্চ অভিভাবকও।

বিজ্ঞাপন

‘অনেক হয়েছে। যথেষ্ট। আর নয়।’ এখন মর্মাহত ফুটবলাররা বর্ণবাদের প্রতিবাদে একজোট হচ্ছেন। বর্ণবাদের প্রতিবাদে শুক্রবার ২৮ ঘণ্টা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার বন্ধ রাখবেন ফুটবলাররা।

মূলত ‘হ্যাস এনাফ ক্যাম্পেইন’কে সামনে রেখে একদিন সামাজিক গণমাধ্যম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড ও ওয়েলসের ফুটবলাররা। শুক্রবার স্থানীয় সময় সকাল ৯ টা থেকে শনিবার সকাল ৯ টা পর্যন্ত টুইটার, ফেইসবুক, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক গণমাধ্যম ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

সম্প্রতি বর্ণবাদের মাত্রা যেন বেড়েই চলেছে। ক’দিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক অ্যাসলে ইয়াং টুইটারে নোংরা বর্ণবাদের শিকার হয়েছিলেন।

মাঠ থেকে এমন জঘন্য বর্ণবাদ এখন ছড়িয়ে পড়েছে সামাজিক গণমাধ্যমও। এই কারণে ইনস্টাতে কমেন্ট সেকশন বন্ধ করতে হয়েছে ওয়াটফোর্ডের অধিনায়ক ট্রয় ডিনেকে। তিনি জানান, ‘আমরা শুক্রবার একটা বার্তাই দিতে চাই যারা এমন আচরণ করেন বা সবাইকে যে- ফুটবলে আমরা এমন আচরণ সহ্য করবো না।’

সামাজিক গণমাধ্যম বয়কট করার সিদ্ধান্ত শুধু ছোট একটা প্রদক্ষেপ বর্ণবাদের বিরুদ্ধে। ফুটবলাররা এ নিয়ে তাদের ক্ষোভের কথা প্রকাশ করছেন প্রকাশ্যে। এমন জঘন্য আচরণের বিরুদ্ধে ফুটবলারসহ সবাইকে এক হয়ে দাঁড়াতে হবে বলে মনে করছেন ফুটবলাররা।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর