Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ইউসিএল জিততে গার্দিওয়ালার খরচ ৫০ লাখ কোটি টাকা


১৯ এপ্রিল ২০১৯ ১৩:২৭

বার্সেলোনা যদি কখনো চিন্তা করে তাদের ইতিহাসের এখন পর্যন্ত সেরা কোচকে সম্মাননা দিবে। তাহলে নিঃসন্দেহে নামটি আসবে পেপ গার্দিওয়ালার। কাতালানদের ফুটবল বিশ্ব শাসন যে তার হাত ধরেই। তিনিই তৈরি করেছিলেন মেসি, জাভি আর ইনিয়েস্তাকে নিয়ে অপ্রতিরোধ্য এক দল।

২০০৮ সালে ফ্যাঙ্ক রাইকার্ডকে বিদায় জানিয়ে বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয় পেপ গার্দিওয়ালাকে। তখন গার্দিওয়ালা সদ্য এক মৌসুম বার্সেলোনার দ্বিতীয় সারির দলের কোচ। অচেনা অপরীক্ষিত একজনকে দায়িত্ব দেওয়া হলো ফুটবল ইতিহাসের সেরা ক্লাব গুলোর মধ্যে একটির।

বিজ্ঞাপন

হয়তো তখন কেউই বিশ্বাস করতে পারেনি গার্দিওয়ালা ফুটবলকে এক নতুন জীবন দান করবেন। কেউ হয়তো ভাবেনি গার্দিওয়ালা এক নতুন বিপ্লব ঘটাবে। তবে তিনি করে দেখিয়েছেন। লা মাসিয়া থেকে সদ্য উঠে আসা মেসি, পরীক্ষিত জাভি, ইনিয়েস্তা আর ভিয়াদের নিয়ে প্রথম মৌসুমেই জেতেন ক্লাবের ইতিহাসের প্রথম ট্রেবল।

২০০৮-০৯ মৌসুমেই ফুটবল বিশ্ব দেখে এক অপ্রতিরোধ্য বার্সেলোনাকে। এক বিপ্লব ঘটানো খেলার ধরন। ঠিক ক্রুইফের টোটাল ফুটবলের মত যুগান্তকারী এক ফুটবল কৌশল তিকিতাকা। কিংবদন্তি ক্রুইফের অধীনে বার্সেলোনার হয়ে খেলেছিলেন পেপ গার্দিওয়ালা। আর ক্রুইফের কাছ থেকে নিয়েছেন কোচিং জীবনের শিক্ষাও।

ক্রুইফ যেমন তার যুগান্তকারী টোটাল ফুটবল দিয়ে মাতিয়েছিলেন ফুটবল বিশ্বকে। ঠিক তেমনই পেপ গার্দিওয়ালার তিকিতাকা যেন অপ্রতিরোধ্য হয়ে উঠলো। প্রতিপক্ষকে মনোমুগ্ধকর পাসিংয়ে নাস্তানাবুদ করে ছাড়া ছিল তখনকার বার্সেলোনার নিত্য সঙ্গী।

২০০৯ সালে নিজের প্রথম মৌসুমেই স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে জিতলেন নিজের প্রথম চ্যাম্পিয়নস লিগ। তখন ম্যানচেস্টার ইউনাইটেড ছিল আকাশচুম্বী উচ্চতায়। ইংলিশ প্রিমিয়ার লিগ কিংবা ইউরোপিয়ান প্রতিযোগিতা সবখানেই চলছে রেড ডেভিলসদের দাপট। আর সেই দাপটকে ধূলায় মিশিয়ে দিয়ে বার্সাকে জেতালেন তৃতীয় চ্যাম্পিয়নস লিগ।

বিজ্ঞাপন

এরপর ২০১১ সালে আবারও চ্যাম্পিয়নস লিগে স্যার অ্যালেক্সের মুখোমুখি পেপ। এবারও সেই পুরাতন ফলাফল। লিজেন্ডারি স্যার অ্যালেক্স ফার্গুসনকে আবারও পরাজিত হতে হল মাত্র তিন মৌসুম ধরে সর্বোচ্চ পরজায়ে কোচিং করানো গার্দিওয়ালার কাছে।

গার্দিওয়ালার বিপ্লবী তিকিতাকাকে হারানোর কোন কৌশলই যেন কাজে লাগছিলো না। কেউই পারছিলো না এই বার্সাকে খেলার মাঠে এক পেশে করতে। সে যেন এক অনন্য রূপকথা।

গার্দিওয়ালা ২০১২ সালে বিদায় জানায় বার্সেলোনাকে। এরপর এক মৌসুম অবসরে কাটিয়ে ২০১৩-১৪ মৌসুমে দায়িত্ব নেন জার্মান জায়েন্ট বায়ার্ন মিউনিখের। আর এরপর থেকেই যেন শনিটা লাগে পেপের ভাগ্যে। শেষবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছিলেন ২০১১ মৌসুমে বার্সেলোনার হয়ে। এরপর কেটে গেছে একে একে ছয় মৌসুম। তবে আর খেলা হয়ে ওঠেনি ফাইনাল।

আর চ্যাম্পিয়নস লিগ জয়ের নেশায় বায়ার্নের হয়ে কোচিংয়ের তিন মৌসুমে খরচ করেছেন ২০৪ মিলিয়ন ইউরো। বায়ার্নের হয়ে তিন মৌসুমের তিনবারই দলকে নিয়ে গিয়েছিলেন ইউসিএলের সেমি ফাইনালে। তবে তিনবারই ব্যর্থ ফাইনাল খেলতে।

আর বায়ার্ন ছেড়ে ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমানোর পরে পেপের পরিসংখ্যান তো আরও নিচের দিকে। সিটিজেনদের হয়ে এই নিয়ে টানা তিনবার সেমি ফাইনালেও উঠতে ব্যর্থ রেভল্যুশনারি এই কোচ। সিটিজেনদের হয়ে প্রথম মৌসুমে শেষ ষোল থেকে বিদায়, পরের দুই মৌসুমে কোয়ার্টার থেকে যথাক্রমে লিভারপুল আর টটেনহামের কাছে হেরে বিদায়। আর এই সময়ে আরব ধনকুবের শেখ মনসুরের খরচ প্রায় ৫২৯ মিলিয়ন ইউরো।

পেপ গার্দিওয়ালার কোচিং ক্যারিয়ার শুরু বার্সেলোনার হয়ে। রেভল্যুশনারি কোচ হিসেবেই তার পরিচয়। তবে যা নিয়ে কেউই ভাবে না তা হল পেপ গার্দিওয়ালা তার কোচিং ক্যারিয়ারের নয় মৌসুমে খরচ করেছেন প্রায় ১.১১৬ বিলিয়ন ইউরো। যা এখনো স্পর্শ করতে পারেনি ফুটবল ইতিহাসের কোন কোচই ।

এর ভেতর বার্সার হয়ে ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত এই তিন মৌসুমে ব্যয় করেছেন ৩৮৩ মিলিয়ন ইউরো। ২০১৩ থেকে ২০১৬ এই তিন বছরে বায়ার্ন মিউনিখের হয়ে দল বদলের মৌসুমে ঢেলেছেন ২০৪ মিলিয়ন ইউরো। আর সব থেকে বেশি খরচ করছেন ম্যানচেস্টার সিটির হয়ে ৫২৯ মিলিয়ন ইউরো।

তবে বার্সা ছাড়া আর কোন ক্লাবের হয়েই সম্ভব হয়নি চ্যাম্পিয়নস লিগ জেতা। ইউসিএল জয় করা তো দূরের কথা ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতেও ব্যর্থ হয়েছেন শেষ ছয় মৌসুমের প্রতিবারই। হিসাব করলে গার্দিওয়ালা তার জেতা একটি ইউসিএলের পেছনে খরচ করেছেন বাংলাদেশি টাকায় ৫০ লাখ কোটি টাকারও বেশি।

তবে কি বলা চলে অর্থ ব্যয় করেও ব্যর্থ পেপ গার্দিওয়ালা? বার্সা ছাড়ার পর তার পরিসংখ্যান তো সেদিকেই ইঙ্গিত দেয়।

সারাবাংলা/এসএস

চ্যাম্পিয়নস লিগ পেপ গার্দিওলা বায়ার্ন মিউনিখ বার্সেলোনা ম্যানইচেস্টার সিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর