Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হ্যাজার্ড-সালাহকে বাদ রেখেই ইপিএলের সেরা একাদশ


২৬ এপ্রিল ২০১৯ ১৬:৫৮

ইংলিশ প্রিমিয়ার লিগ শেষ হতে বাকি তিন সপ্তাহ। তবে এরই মধ্যে ঘোষণা হয়ে গেল এ মৌসুমের সেরা একাদশ। ২০১৮-২০১৯ মৌসুমের সেরা একাদশ থেকে বাদ পড়েছেন মোহাম্মদ সালাহ ও বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড।

চলতি মৌসুমে দারুণ লড়াইয়ের মধ্যেই চলছে ইংলিশ লিগের শিরোপার লড়াই। ৩৫তম রাউন্ডের খেলা শেষ হলেও নির্ধারিত হয়নি চ্যাম্পিয়ন দল। হয়তো অপেক্ষা করতে হবে মৌসুমের শেষ ম্যাচ পর্যন্ত।

তবে, ঘোষণা হয়ে গেল এবারের লিগের সেরা ১১ জন ফুটবলার নিয়ে গড়া একাদশ। গত মৌসুমের মত এ মৌসুমেও ম্যানচেস্টার সিটির ফুটবলারদের আধিক্য বেশি। তবে গেল বার জায়গা পাওয়া ফুটবলারের ভেতরে আছেন কেবল ২জন। সিটিজেনদের ভেতরে সর্বোচ্চ ৬জন জায়গা পেয়েছে সেরা একাদশে। এরপরেই ৪ ফুটবলার আছে লিভারপুলের থেকে। আর এই দুই ক্লাব ছাড়া মাত্র একজন ফুটবলার আছেন ম্যানচেস্টার ইউনাইটেড থেকে। আর তিনি হলেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী ফুটবলার পল পগবা।

গোলকিপারঃ

এই পজিশনের দাবিদার বেশ কয়েক সিজন ধরে একজনই ছিলেন। ম্যানচেস্টার ইউনাইটেডের স্প্যানিশ গোলকিপার ডেভিড ডি গিয়া। তবে এ মৌসুমে রেড ডেভিলসদের ছন্নছাড়া পারফর্মেন্সে দেখাতে ডি গিয়া নিজেও দেখাতে পারেননি ঝলক। ডি গিয়া ছাড়াও সেরা গোলকিপার হওয়ার দৌড়ে বেশ ভাল ভাবেই ছিলেন ব্রাজিলিয়ান অ্যালিসন বেকার। সিজনের শুরুতেই রেকর্ড পরিমাণ অর্থে রোমা থেকে লিভারপুলে যোগ দেন অ্যালিসন। এ মৌসুমে এখন পর্যন্ত ৩৫ ম্যাচে ১৯টি ক্লিনশিট রেখেছেন তিনি।

তবে স্বদেশী এডারসন ১৮টি ক্লিনশিট নিয়েও জায়গা করে নিয়েছেন সেরা গোলকিপারের জায়গাটি। অ্যালিসনএর ভুল থেকে লিভারপুল গোল হজম করেছে ৩টি। হয়তো এই পরিসংখ্যানেই পিছিয়ে পড়েছে ব্রাজিলিয়ান এই নাম্বার ওয়ান গোলকিপার।

বিজ্ঞাপন

রক্ষণভাগঃ
রক্ষণভাগে লিভারপুল থেকে আছে সর্বাধিক তিনজন ফুটবলার। ডান প্রান্তে আছেন ২০ বছর বয়সী ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড। লিভারপুলের হয়ে এ মৌসুমে লিগে ২৬ ম্যাচে দারুণ পারফর্মেন্স তার। এক গোলের পাশাপাশি আছে ৮ এসিস্ট।


রক্ষণের মধ্যভাগে আছে এবারের ইপিএলের সেরা ফুটবলারদের একজন ভার্জিল ভ্যান ডাইক। নিঃসন্দেহে ইউরোপের সেরা লিগ গুলোর ভেতরে ভ্যান ডাইকই এ মৌসুমের সেরা ডিফেন্ডার। আর ইপিএলের সেরা ফুটবলারের খেতাব জয়ের দৌড়ে বেশ এগিয়েও আছেন তিনি। অলরেডদের হয়ে ৩৫ ম্যাচে ৩ গোলের পাশাপাশি করেছেন ২ এসিস্টও। তবে গোল এসিস্টের থেকে বেশি ভূমিকা রেখেছেন লিভারপুলের রক্ষণভাগেই। অসাধারণ নৈপূণ্যে পন্ডিতদের পছন্দে পরিণত হয়েছেন এই ডাচ ডিফেন্ডার।


ভ্যান ডাইকের রক্ষণ সঙ্গী হিসেবে বেছে নেয়া হয়েছে আইমেরিক লাপোর্তেকে। সিটিজেনদের হয়ে দারুণ এক মৌসুম শেষ করতে যাচ্ছেন এই ফ্রেঞ্চ ডিফেন্ডার। ৩২ ম্যাচে ২ গোল আর ২ এসিস্ট লাপোর্তের ঝুলিতে।


আর বাম প্রান্তের রক্ষণভাগ সামলানোর দায়িত্ব পড়েছে অ্যান্ড্রে রবার্টসনের উপর। লিভারপুলের এই ডিফেন্ডার চলতি মৌসুমে রক্ষণভাগ সামলানোর সাথে সাথে অলরেডদের হয়ে করেছেন সর্বোচ্চ ৯টি এসিস্ট। আর রক্ষণভাগে তার অবদান যে অনস্বীকার্য তা নিঃসন্দেহে বলা চলে।

মধ্যমাঠঃ
মধ্যমাঠে এ মৌসুমে ম্যানচেস্টার সিটির ফুটবলারদের আধিক্য থাকবে এতো অনুমেয়ই ছিলো। চলতি মৌসুমের সেরা একাদশে সিটিজেনদের মধ্যভাগ থেকে জায়গা করে নিয়েছেন পর্তুগিজ বার্নার্ডো সিলভা এবং ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার ফার্নান্দিনহো। ৭ গোল আর ৭ এসিস্ট নামের পাশে উজ্জ্বল হয়ে আছে বার্নার্ডো সিলভার নামের পাশে।

বিজ্ঞাপন

তবে শুধু গোল কিংবা এসিস্ট করেই ক্ষান্ত নন সিলভা। দলের প্রয়োজনে আক্রমণ ভাগে খেলেন তিনি, মধ্যভাগে খেলেন তিনি। গার্দিওয়ালার তুরুপের তাস এ মৌসুমে এই পর্তুগিজই ছিলেন তা নিয়ে নেই কোন সংশয়।

মৌসুমের সেরা একাদশে জায়গা পেয়েছেন পল পগবাও। এ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে তার পারফর্মেন্স বেশ চড়াই উৎরাইয়ের ভেতর দিয়েই গেছে। ধারাবাহিক পারফর্মেন্স দেখাতে বেশ ব্যর্থই ছিলেন ফরাসি এই মিডফিল্ডার। তবে এ মৌসুমে ৩২ ম্যাচে ১৩ গোলের পাশাপাশি ৯ এসিস্ট করেছেন পল পগবা। তার এই পারফর্মেন্সই তাকে সেরা একাদশে রাখতে বাধ্য করেছে।

 

আক্রমণভাগঃ
আক্রমণভাগে এ মৌসুমে মোহাম্মদ সালাহ, এডেন হ্যাজার্ড কিংবা হ্যারিকেনের মত তারকার জায়গা হয়নি। তাদের পরিবর্তে জায়গা পেয়েছেন ইংলিশ তারকা রহিম স্টার্লিং, আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো আর সেনেগালের সদিও মানে।
ইপিএলের সেরা একাদশের আক্রমণ ভাগে থাকা রহিম স্টার্লিং সিটিজেনদের হয়ে খেলেছেন ৩১ ম্যাচ। আর তার ১৭ গোল এবং ১০ এসিস্ট ইপিএলের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে বেশ এগিয়েই রেখেছেন ইংলিশ এই তারকাকে।


অন্যদিকে, আর এক সিটিজেন সার্জিও আগুয়েরো আছেন এই একাদশে। ৩০ বছর বয়সী এই আর্জেন্টাইন ১৯ গোলের পাশাপাশি করেছেন ৮ এসিস্টও। সিটিজেনদের লিগ টেবিলের শীর্ষ স্থান ধরে রাখতে অদ্বিতীয় ভুমিকা পালন করেছেন এই তারকা স্ট্রাইকার।

আর শিরোপা দৌড়ে লিভারপুলকে টিকিয়ে রাখতে সাদিও মানে রেখেছেন অসাধারণ ভূমিকা। অলরেডদের হয়ে ৩৩ ম্যাচে ১৮ গোল আর ১ এসিস্ট করে দলকে এখনো ধরে রেখেছেন শিরোপা জয়ের আশা।

শেষ পাঁচ বছরে এই প্রথমবারের মত সেরা একাদশ থেকে ছিটকে গেলেন ইংলিশ তারকা স্ট্রাইকার হ্যারি কেন। আর এ মৌসুমে ১৬ গোল আর ১৩ এসিস্ট করেও জায়গা পাননি বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডেরও।

এদিকে গত মৌসুমে ইপিএলের সেরা ফুটবলার মোহাম্মদ সালাহরও জায়গা হয়নি এবারের সেরা একাদশে। চলতি মৌসুমে ১৯ গোল এবং ৭ এসিস্ট করে দলের শিরোপা জয়ের লড়াইয়ে অবদান রাখেন তিনি।

আর ইনজুরির কারণে মৌসুমের বেশিরভাগ সময়ই দলের বাইরে কাটানো হ্যারি কেন চার মৌসুম পরে হারিয়েছেন জায়গা। এ মৌসুমে ১৭ গোল আর ৪ এসিস্ট করে দলে ভূমিকা রাখলেও শেষ পর্যন্ত সেরা একাদশে ঠাই হয়নি তারও।

সারাবাংলা/এসএস

আগুয়েরো ইপিএল ভ্যান ডাইক সেরা একাদশ স্টার্লিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর