Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে বাংলাদেশ ব্যালান্সড দল: মাশরাফি


২৯ এপ্রিল ২০১৯ ১৩:১৫

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপকে সামনে রেখে শেষ দিনের মতো অনুশীলন করেছে বাংলাদেশ। প্রস্তুতিতে সন্তুষ্ট টাইগাররা। সোমবার (২৯ এপ্রিল) সংবাদ সম্মেলনে কথা বলেন টাইগারদের দলপতি মাশরাফি বিন মর্তুজা।

সংবাদ সম্মেলনে তিনি জানান, বাংলাদেশ এই বিশ্বকাপে বেশ ব্যালান্সড দল। অভিজ্ঞতা কাজে লাগালে টুর্নামেন্টে ভালো ফলাফল সম্ভব বলে মনে করি। আমাদের স্কোয়াডে যারা আছে তারা নিজেদের সেরাটাই দেবে। ইনশাল্লাহ আমরা ভালো কিছু করবো।

এ সময় তিনি আরও জানান, আমরা সেমি ফাইনালের লক্ষ্য নিয়ে যাবো। সবাই বলছে যেটা সেমিতে যাওয়াই হবে বড় প্রাপ্তি। ইংলিশ কন্ডিশনে ৩২০ গড় ধরা যায়, আমাদের এমন মানসিকতা নিয়ে খেলতে হবে যেন ৩২০ চেজ করে আমরা ৩২১ করতে পারি। কোনোভাবেই ২৫০ রানে গুটিয়ে যাওয়া যাবে না। আমাদের মানসিকভাবে এগিয়ে থাকতে হবে।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাওয়ার মাত্র দুইদিন আগে বাংলাদেশ স্কোয়াডে ডাক পেয়েছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। তাদের অন্তর্ভুক্তিতে ট্রাইনেশনে বাংলাদেশের সদস্য সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৯ এ। গেল ১৬ এপ্রিল বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজের জন্য ঘোষিত টাইগার দলে ১৫ সদস্যের বাইরে আরো দু’জন ছিলেন। একজন ইয়াসীর আলী রাব্বি। আর অপরজন স্পিনার নাইম হাসান।

নতুনদের আসন্ন সিরিজে কী ভূমিকা থাকবে এমন প্রশ্নে মাশরাফি জানান, আমার মনে হয় যারা নতুন এসেছে, তাদের েআয়ারল্যান্ডে কিছু ম্যাচ খেলার সুযোগ থাকবে। তারা বিশ্বকাপের স্কোয়াডের সঙ্গেই থাকবে, তাতে কারো ইনজুরি হয়ে গেলে যেন ব্যাকআপ হিসেবে কাজে লাগতে পারে। হঠাত করে কাউকে নিয়ে গেলে কিছুটা পিছিয়ে থাকতাম। তাই মনে করি আয়ারল্যান্ডে যেহেতু আমরা ৫টি ম্যাচ খেলবো (সম্ভাব্য ফাইনাল সহ) তাই পেসারদের ব্যাকআপ থাকাটাও জরুরি ছিল। যেহেতু ইনজুরিটা আমাদের হাতে নেই।

এটাই হয়তো মাশরাফির জন্য শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। এটা নিয়ে তিনি জানান, হতে পারে এটা আমার শেষ বিশ্বকাপ। তাই শেষ বিশ্বকাপে আমার ব্যক্তিগত কোনো চাওয়া নেই, আমার কাছে দল আগে। টিমটাই আসল। আমি ভাগ্যে বিশ্বাস করি, তার মানে এই না যে হাত-পা গুটিয়ে বসে থাকতে হবে। আমাকে পরিশ্রম করতে হবে। ফলাফল যাই আসুক মেনে নেব।

৫ মে থেকে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজে টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। যেখানে প্রত্যেক দল একে অপরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। সেখান থেকে পয়েন্টে এগিয়ে থাকা দুই দল খেলবে সিরিজের ফাইনালে। ১৭ মে অনুষ্ঠিত হবে সিরিজের ফাইনাল।

৩০ মে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। তার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা। মূল টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন। প্রথম প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এরপর ৫ জুন নিউজিল্যান্ড, ৮ জুন ইংল্যান্ড, ১১ জুন শ্রীলঙ্কা, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ, ২০ জুন অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তান, ২ জুলাই ভারত আর ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা।

বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

সারাবাংলা/এমআরপি/এমআরএফ

** দশ দলের বিশ্বকাপ স্কোয়াড
** মাশরাফি ভাইয়ের জন্য যেন কিছু করতে পারি: মুশফিক

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার ত্রিদেশীয় সিরিজ বাংলাদেশ বিশ্বকাপ মাশরাফি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর