Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিসিবির অধীনে লেভেল ওয়ান কোচিং কোর্স শুরু


২ মে ২০১৯ ২১:২০

জাতীয় দলে সুযোগ না পাওয়া দেশি তারকা ক্রিকেটারদের মধ্যে কেউ কেউ এখনো ঘরোয়া ক্রিকেট দাপিয়ে বেড়াচ্ছেন। অবসরে চলে যাওয়ার পরও যেন ক্রিকেটের মাঠে থাকতে পারেন সেই লক্ষ্যে একত্রিত হয়েছেন মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফিস, আবদুর রাজ্জাক, ইলিয়াস সানি, আরাফাত সানি, নাঈম ইসলামরা। আর তাদের একত্রিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

‘কোচ হওয়ার ইচ্ছা’ থেকে তারা কোচিং ক্যারিয়ারকে এগিয়ে নিতে চাইছেন। বিসিবি তাদের সেই সুযোগ করে দিয়েছে। বাংলাদেশ ক্রিকেটের এই সর্বোচ্চ সংস্থার অধীনে লেভেল ওয়ান কোচিং কোর্স করছেন আশরাফুল, নাফিস, রাজ্জাকরা। পেশাদার ক্রিকেট চালিয়ে যাওয়ার পাশাপাশি লেভেল ওয়ান কোচিং কোর্স করছেন তারা। যা এর আগে বাংলাদেশে ছিল না। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় ক্রিকেটাররা ক্যারিয়ারের শুরুর দিকে প্রাথমিক পর্যায়ের কোচিং প্রশিক্ষণ পেয়ে থাকেন। বিসিবির অধীনে বাংলাদেশেও একই ধারা শুরু হলো।

বিসিবির গেম ডেভলপমেন্টের অধীনে লেভেল ওয়ান কোচিংয়ের বিশেষ কর্মশালা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২ মে) থেকে শুরু হওয়া এই কর্মশালা চলবে আগামী ৬ মে পর্যন্ত। এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন ২৭ জন। যাদের ১৬ জন এক সময় খেলেছেন জাতীয় দলে। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেট খেলা ৭ জন ক্রিকেটার লেভেল ওয়ান কোচিংয়ের প্রশিক্ষণ নিচ্ছেন।

জাতীয় দলে এক সময় খেলেছেন শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল, নাজমুল হোসেন, সৈয়দ রাসেল, আবদুর রাজ্জাক, মোহাম্মদ শরীফ, ইলিয়াস সানি, আরফাত সানি, রবিউল ইসলাম, জিয়াউর রহমান, নাঈম ইসলাম, নাদিফ চৌধুরীরা। ইংল্যান্ডে লেভেল টু কোর্স করা আশরাফুলও আজকের প্রশিক্ষণে যোগ দিয়েছেন। সম্প্রতি ক্রিকেট থেকে অবসর নেওয়া পেসার নাজমুল হোসেন যোগ দিয়েছেন এই কোর্সে। এছাড়া, এই দলের সদস্য হিসেবে ২০১৮ সালে সবশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলা মিডিয়াম পেসার সৈয়দ রাসেলও আছেন।

লেভেল ১ কোর্সে অংশগ্রহণকারী যারা:
ডলার মাহমুদ, মাহবুবুল আলম রবিন, শাহরিয়ার নাফিস, মোহাম্মদ শরীফ, ইলিয়াস সানি, নাজমুল হোসেন, সৈয়দ রাসেল, আবদুর রাজ্জাক, নাঈম ইসলাম, সজল চৌধুরী, সাজিদ হাসান, জিয়াউর রহমান, রবিউল ইসলাম শিবলু, মোহাম্মদ আশরাফুল, নাদিফ চৌধুরী, আরাফাত সানি, মুরাদ খান, রেজাউল ইসলাম রাজন, হুমায়ুন কবির (১), আবুল বাশার, তারিক আহমেদ রুবেন, তরিকুল ইসলাম, মোহাম্মদ ফুরকান, আসাদুল হাবিব সুজন, মিনহাজ আবেদিন শফিল, মোহাম্মদ আনোয়ারুল ইসলাম সুমি, হুমায়ুন কবির (২)।

সারাবাংলা/এমআরপি

** বিবর্তনের জার্সিতে বিশ্বকাপে টাইগারদের পারফরম্যান্স

আশরাফুল নাফিস বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিসিবি রাজ্জাক লেভেল ওয়ান কোচিং কোর্স


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর