Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইগার পঞ্চপান্ডবের আয়ারল্যান্ড নামা!


৭ মে ২০১৯ ১০:৩০

আজ বিকেলে উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজে শুরু হচ্ছে টাইগারদের মিশন। প্রস্তুতি ম্যাচটি আশানুরূপ হয়নি, হারতে হয়েছে ৮৮ রানে। তবে সিরিজ জয়ের লক্ষ্যে কাউকে এক চুল ছাড় দিবে না মাশরাফিরা।

আয়ারল্যান্ডের কন্ডিশন উপমহাদেশের কন্ডিশন থেকে সম্পূর্ণ ভিন্ন। বাংলাদেশে এখন গড় তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রী আর সেখানে আয়ারল্যান্ডের কনকনে ঠান্ডায় জমে যাচ্ছে টাইগাররা।

তবে বৈরী আবহাওয়াকে মানিয়ে নিতে পারলেই নিজেদের স্বরূপে ফিরবে বাংলাদেশ। এর আগে পঞ্চপান্ডবের সবাই খেলেছেন আয়ারল্যান্ডের কনকনে এই ঠান্ডাতে। উইন্ডিজের সাথে ম্যাচের দিনেও গড় তাপমাত্রা থাকবে ১১ ডিগ্রী সেন্টিগ্রেড।

আয়ারল্যান্ডের মাটিতে টাইগারদের আগে খেলা ম্যাচ গুলোতে অভিজ্ঞ পাঁচ টাইগারদের পারফরম্যান্স আশানুরূপ নয়।
সেখানে দেশের ক্রিকেটারদের ভেতর পারফর্মার তামিম ইকবাল আর তারপরেই নাম আছে মাহমুদুল্লাহ রিয়াদের।

টাইগারদের জার্সি গায়ে চড়িয়ে আয়ারল্যান্ডে তামিম ইকবাল মোট ম্যাচ খেলেছেন ছয়টি। ৫৫ গড়ে এই ছয় ম্যাচে তামিমের মোট সংগ্রহ ২৭৮ রান। আর সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল ৭৪ রান।

মাহমুদুল্লাহ রিয়াদ আয়ারল্যান্ডে ম্যাচ খেলেছেন ছয়টি। আর ছয় ম্যাচে ৭৭ গড় নিয়ে ১৫৪ রান আছে মাহমুদুল্লাহ রিয়াদের ঝুলিতে। ৫১ রান আয়ারল্যান্ডে রিয়াদের সর্বচ্চ ব্যক্তিগত সংগ্রহ। আয়ারল্যান্ডে খেলা ছয়টি ম্যাচে রিয়াদ ১০ ওভার বল করে ৫৪ রান দিয়ে আছেন উইকেট শূণ্য।

উইকেটেরে পেছনে ভরসার প্রতীক মুশফিকুর রহিমেরও আছে ছয় ম্যাচ খেলার অভিজ্ঞতা। আয়ারল্যান্ডে খেলা ম্যাচগুলোর মধ্যে মুশফিকের ৫৫ সর্বোচ্চ ব্যক্তিগত রান। আর ৪৬ গড়ে সংগ্রহ করেছেন ১৩৮ রান।

বিজ্ঞাপন

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও আয়ারল্যান্ডে খেলেছেন ছয়টি ম্যাচ। আর নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। সাকিবের কাছে প্রত্যাশা সব সময়ই অনেক উঁচুতে। তাই তো সবার সমান পারফর্ম করলেও মনে হয় সাকিব সুলভ নয় সে পারফর্ম্যান্স।

আয়ারল্যান্ডে খেলা ছয় ম্যাচে সাকিব ৩০ গড়ে করেছেন ১২২ রান। সর্বোচ্চ ব্যাক্তিগত রান ৫০। আর বোলিংয়ে ৩৩ গড়ে নিয়েছেন ৬ উইকেট। সেরা বোলিং ফিগার ২১ রান দিয়ে ২ উইকেট।

আর টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আয়ারল্যান্ডে খেলেছেন পাঁচ ম্যাচ। আট ব্যাটিং গড়ে সংগ্রহ করেছেন ১৬ রান। সর্বোচ্চ ব্যক্তিগত রান ১৫। আর ২৯ বোলিং গড়ে নিয়েছেন ৬ উইকেট। সেরা বোলিং ফিগার ১৮ রান দিয়ে ২ উইকেট।

এই সিরিজে আয়ারল্যান্ডে নিজেদের পারফরম্যান্স গ্রাফটা আরো উঁচুতে নিয়ে যাওয়ার সুযোগ থাকছে টাইগারদের কাছে। উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে যে লক্ষ্য শুরু হচ্ছে মঙ্গলবার।

সারাবাংলা/এসএস

তামিম ত্রিদেশীয় সিরিজ পঞ্চপান্ডব বাংলাদেশ ক্রিকেট মাশরাফি মাহমুদুল্লাহ মুশফিক সাকিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর