Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার বছর পর জাতীয় দলের ‘সঙ্গী’ রাজ্জাক


২৮ জানুয়ারি ২০১৮ ১৯:১৩

স্টাফ করেসপন্ডেন্ট

ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগের দিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আভাস দিয়েছিলেন, জাতীয় দলের দরজা খুলতে পারে আবদুর রাজ্জাক এবং তুষার ইমরানের জন্য। রাজ্জাকের ভাগ্যে শিকে ছিঁড়তে পারে। চার বছর পর রাজ্জাক আবার ডাক পেলেন জাতীয় দলে, চট্টগ্রামে টেস্ট দলের সঙ্গে যোগ দিতে বলা হয়েছে তাকে।

মাত্র কয়েকদিন আগেই প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন স্পিনার আবদুর রাজ্জাক। মিরপুরে সাকিবের হাত থেকেই নিয়েছিলেন পাঁচশ উইকেটের স্মারক ট্রফি। সেই সাকিবের বদলি হিসেবে জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ডাক পেলেন রাজ্জাক। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে টেস্ট সিরিজের প্রথমটি খেলবে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে প্রথম টেস্টের দল থেকে ছিটকে যান সাকিব। পরে সানজামুল ইসলাম ও তানভীর হায়দারকে টেস্ট দলে অন্তর্ভুক্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। রাজ্জাককেও জাতীয় দলের সঙ্গে যোগ দিতে বলা হয়েছে। সেখানে অনুশীলনের পর ম্যাচ ফিটনেস পরখ করে একাদশে তার থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেবে নির্বাচকরা।

প্রায় ৩৬ বছর ছুঁই-ছুঁই রাজ্জাকের টেস্ট অভিষেক হয় ২০০৬ সালে, চট্টগ্রামে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০১৪ সাল পর্যন্ত আট বছরে খেলেছেন মোট ১২টি টেস্ট। ১২ টেস্টে ২৩ উইকেট নেওয়া রাজ্জাক ২০১৪ সালে সবশেষ টেস্ট খেলেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর আর দলে ফেরা হয়নি। সেই শ্রীলঙ্কার বিপক্ষেই আবারো দলে ফিরলেন। দীর্ঘ চার বছর পর জাতীয় দলে ডাক পেলেন। বিভিন্ন ‘অজুহাতে’ উপেক্ষিত থাকা রাজ্জাক প্রথম শ্রেণির ক্রিকেটে ১১৪ ম্যাচে নিয়েছেন ৫১০ উইকেট।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতীয় দল রোববার (২৮ জানুয়ারি) বিকেল ৩টায় চট্টগ্রামের উদ্দেশে ঢাকা ছেড়েছে। রাজ্জাক দলের সঙ্গে যোগ দিতে ঢাকা থেকে রওনা দেন সন্ধ্যায়।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৩১ জানুয়ারি শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্টে সাকিব খেলতে পারবেন না বলে জানিয়ে দেয়া হয়েছে বিসিবির পক্ষ থেকে। তার পরিবর্তে চট্টগ্রাম টেস্টে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর