Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাপুটে টাইগারদের সামনে এবার আয়ারল্যান্ড


৮ মে ২০১৯ ২০:৫৬

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচের কথা মনে আছে? শেই হোপ-জন ক্যাম্পবেলের বিশ্ব রেকর্ড গড়া জুটির যে ম্যাচে শুকনো পাতার মতো উড়ে গিয়েছিল আয়ারল্যান্ড! যে দিন ক্যারিবিয়দের ধারালো ব্যাটে স্রেফ কচুকাটা হয়েছিল স্বাগতিকরা! কেন মনে করতে বলছি? সেদিনের সেই দলটির সঙ্গেই টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজকে তুড়ি মেরে উড়িয়ে দেওয়া টাইগাররা।

বৃহস্পতিবার (৯ মে) ডাবলিনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায়।

বিজ্ঞাপন

কী হবে এই ম্যাচে? নিজেদের প্রথম ম্যাচের নান্দনিক ক্রিকেটের ধারাবাহিকতা ধরে রাখতে পারবে তো বাংলাদেশ? সেটা যদি পারে তাহলে দারুণ কিছুই হবে। টানা দুই জয়ে প্রথম দল হিসেবে ফাইনালের পথে এগিয়ে থাকবে টিম বাংলাদেশ।

কিন্তু সেকথা এখনি বলা বোধহয় সমীচীন হবে না। অনিশ্চয়তার খেলা ক্রিকেটে মুহূর্তেই ম্যাচের রং বদলে যায়। কোন ম্যাচে কী ঘটবে আগে থেকেই সেটা বলা ভীষণ মুশকিল।

জ্বলন্ত উদাহরণতো চোখের সামনেই। ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড উলভসের কাছে বাংলাদেশ হেরে যাওয়ায় অনেকেই হয়তো ভেবেছিলেন, নির্ঘাৎ ওয়েস্ট ইন্ডিজের কাছেও পাত্তা পাবেন না স্টিভ রোডস শিষ্যরা। কিন্তু হলো তার উল্টো। ব্যাট-বলে মাশরাফি, তামিম, সাকিব, সৌম্য, মুশফিক অভিজ্ঞতার ঝুলি থেকে যে খেলা উপহার দিলেন তাতে শুধু বাংলাদেশই নয়, গোটা ক্রিকেট বিশ্বই মুগ্ধ। এমন পরিপক্ক খেলা কে দেখেছে কোন কালে?

কাজেই বলার অপেক্ষা রাখছে না, আগামীকালের ম্যাচেও যে কোনো ঘটনাই ঘটতে পারে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উড়ন্ত সূচনা করা বাংলাদেশেরও ছন্দ পতন হতে পারে। ওয়েস্ট ইন্ডিজের কাছে উড়ে যাওয়া আয়ারল্যান্ড প্রবল বিক্রমে ঘুড়ে দাঁড়িয়ে তুলে নিতে পারে কাঙ্খিত জয়।

বিজ্ঞাপন

স্বাগতিকদের সেই পথ রুদ্ধ করে দিতে কোন কৌশলে এগুবে বাংলাদেশ? না, বিষয়টি নিয়ে এটা সেটা ভাবার কোনো দরকার নেই। প্রথম ম্যাচের কৌশলটি অবলম্বন করলেই হবে।

বাংলাদেশেনর সম্ভাব্য একাদশে ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে লিটন দাস ও সৌম্য সরকারের মধ্যে একজনকে নেওয়ার হতে পারে। তবে ফর্ম বিবেচনায় এমনিতেই এগিয়ে থাকবেন সৌম্যই। তিন-চার-পাঁচ-ছয়-সাতে হয়তো আপাতত বিকল্প ভাবনার প্রয়োজন নেই। তিনে সাকিব, চারে মুশফিকুর রহিম, পাঁচে মোহাম্মদ মিঠুন, ছয়ে মাহমুদউল্লাহ ও সাতে সাব্বির রহমান প্রমাণিত সৈনিক।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরুতে বল হাতে খরুচে হলেও পরে কিন্তু ঠিকই নিজেকে ফিরে পেয়েছেন সাইফউদ্দিন। কাজেই আয়ারল্যান্ডের বিপক্ষেও হয়তো তার ওপরেই ভরসা রাখবেন অধিনায়ক মাশরাফি। মিরাজ তো থাকছেনই। ম্যাচের পরিস্থিতি বুঝে আট-নয়ে থাকবেন দুজন। এরপর মাশরাফি বিন মোর্ত্তজা। এদিকে প্রথম ম্যাচে কিছুটা এলোমেলো মনে হলেও মাশরাফির চোখে সেরা মোস্তাফিজুর রহমানের নামা একরকম নিশ্চিতই।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

আয়ারল্যান্ড টাইগার ত্রিদেশীয় সিরিজ বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর