Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এগার বছর পরে অল ইংলিশ ফাইনাল


৯ মে ২০১৯ ১০:১৮

ইউরোপ সেরার মুকুটের লড়াইয়ে শেষ পাঁচ মৌসুমের প্রতিবারই স্প্যানিশদের দাপট। যেখানে বার্সেলোনা একবার জয়ী আর বাকি চারবার শিরোপা রিয়াল মাদ্রিদের ঘরে।

ইংলিশ লিগের দাপট যেন ধীরে ধীরে নিভতে শুরু করেছিল স্প্যানিশদের দাপটে। উয়েফা চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপা লিগ। সব জায়গাতেই নিজেদের একছত্র আধিপত্য বিস্তার করে রেখেছিল স্প্যানিশ ক্লাবরা।

সব থেকে জনপ্রিয় এবং প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লিগ ইংলিশ লিগের ক্লাবগুলো ইউরোপ সেরা মঞ্চে ভুগেছে বেশ। আর্সেনাল তো এক প্রকার বিধ্বস্থই হয়েছে জার্মানদের কাছে। ম্যানচেস্টার ইউনাইটেড আর লিভারপুল তো কোয়ালিফাইই করতে ব্যর্থ হয়েছে বেশ ক’মৌসুম।

তবে ইংলিশদের সুদিন ফিরছে। ২০১৮ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ১০ বছর পর কোন ইংলিশ ক্লাব। যদিও ইউরোপ সেরার মুকুট অর্জন করতে পারেনি লিভারপুল। রিয়াল মাদ্রিদের কাছে ফাইনালে ৩-১ গোলের ব্যবধানে হেরেছিল তারা।

এবার তো ইংলিশরা আরও বেশি শক্তিশালী। ম্যানচেস্টার ইউনাইটেড শক্তিশালী পিএসজিকে বিদায় করে কোয়ার্টারে উঠেছিল। তবে কোয়ার্টারে বার্সেলোনার কাছে হেরে বিদায়। আর লিভারপুল তো বার্সেলোনার সাথে ঐতিহাসিক ম্যাচ জিতে ফাইনালে। প্রথম লেগে ৩-০ গোলে হারলেও ফিরতি লেগে ৪-০ গোলে জিতে বাজিমাৎ অল রেডদের।

আর রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসকে হারিয়ে সেমি ফাইনালে আসা আয়াক্সের রূপকথা থামিয়েছে লন্ডনের ক্লাব টটেনহাম হটস্পার্স। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ তে হারলেও ফিরতি লেগে ডাচদের ডেরায় ৩-২ এর ঐতিহাসিক জয়।

আর এ জয়েই নিশ্চিত ফাইনাল। শেষ ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড আর চেলসি চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল। আর সেটিই ছিল চ্যাম্পিয়নস লিগে শেষ অল ইংলিশ ফাইনাল।

এরপর একে একে ১১ বছর কাটলেও দুইটি ইংলিশ ক্লাব একসাথে খেলতে পারেনি ফাইনাল। তবে ১১ বছর পর আবারও দুইটি ইংলিশ ক্লাব ফাইনালে একে অপরের মুখোমুখি।

তবে প্রথমবারের মত স্পার্স নাকি ১৪ বছর পরে লিভারপুল কে হবে ইউরোপের সেরা। তা জানতে চোখ রাখতে হবে ফাইনালে।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ টটেনহাম লিভারপুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর