Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাবলিনের বৃষ্টিতে হতাশ টাইগাররা, শঙ্কাও থাকছে


৯ মে ২০১৯ ২১:৩৮

বাংলাদেশ-আয়ারল্যান্ডের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। বৃষ্টি ডাবলিনের মালাহাইডে বাংলাদেশ–আয়ারল্যান্ডের ম্যাচটা শেষ পর্যন্ত হতেই দিল না। একটু ভিন্ন আঙ্গিকে এবারের ত্রিদেশীয় সিরিজের পয়েন্ট টেবিল সাজানো। এতে করে টাইগারদের কঠিন সমীকরণের মধ্যে পড়ে যাওয়ার শঙ্কাটা থেকেই যাচ্ছে। ম্যাচের পর টাইগারদের কোচ স্টিভ রোডস শঙ্কা লুকিয়ে রাখতে পারেননি।

তিনি জানালেন, একটু হতাশই আমরা। আমরা এই ম্যাচটি জিততে চেয়েছিলাম। পয়েন্ট ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ হারালাম। আবাহাওয়া নিয়ে আমরা হতাশ, তবে করার তো কিছুই নেই। সত্যি বলতে নিশ্চিতভাবেই ২ পয়েন্টের বেশি চাইছিলাম আমরা। আজ আমরা বোনাস পয়েন্ট তোলার কোনো সুযোগই পেলাম না। এমনকি বৃষ্টির কারণে অনুশীলন করারও সুযোগ পাচ্ছি না।

বিজ্ঞাপন

যেখানে জিতলে ৪ পয়েন্ট, বোনাস সহ জিতলে ৫ পয়েন্ট, সেখানে পরিত্যক্ত হওয়ায় পাওয়া গেল ২ পয়েন্ট। না খেলেও ২ পয়েন্ট উপহার পেল আইরিশরা। তারচেয়ে বড় কথা হলো ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সম্ভাব্য ৩ পয়েন্ট হারাল বাংলাদেশ। তার মাঝে কিছুটা স্বস্তির খবর, ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরেই আছে বাংলাদেশ।

আয়ারল্যান্ডের মাঠে এই সময়ে খেলা মানেই বৃষ্টি। আর ত্রিদেশীয় সিরিজে এই দুই দলের প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়াটাও নতুন কিছু না। সেবারও ছিল ত্রিদেশীয় সিরিজ, বাংলাদেশের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ২০১৭ সালের ১২ মে একই ঘটনা ঘটেছিল। সেই ম্যাচে আয়ারল্যান্ড টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৯ রান তুলতেই হারায় সৌম্য সরকার ও সাব্বিরের উইকেট। মুশফিক ১৩ ও সাকিব ১৪ রানে আউট হন। ৪ উইকেট হারানোর পরে তামিম ও মাহমুদুল্লাহ রিয়াদ জুটি বাধেন। দুজনের জুটিতে ওঠে ৮৭ রান।

বিজ্ঞাপন

৩১.১ ওভারে বাংলাদেশের দলীয় স্কোর যখন ৪ উইকেটে ১৫৭ রান তখন বৃষ্টির বাধায় আর খেলা হয়নি। তামিম ইকবাল ৬৪ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৪৭ রানে অপরাজিত ছিলেন তখন।

পরের ম্যাচে সৌম্য ও মোস্তাফিজের নৈপুন্যে আয়ারল্যান্ডকে হারালেও সেই সিরিজে বাংলাদেশ দ্বিতীয় স্থানেই থাকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ১ ম্যাচ হারলেও শেষ ম্যাচে তাদের হারায় বাংলাদেশ। ফাইনাল ছিল না, তাই ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সিরিজ সেরা হয় নিউজিল্যান্ড। ১০ পয়েন্ট নিয়ে সিরিজে দ্বিতীয় স্থানে থাকতে হয় বাংলাদেশকে। আয়ারল্যান্ড ৩ ম্যাচ হারলেও পয়েন্ট শূন্য থাকতে হয়নি তাদের। বৃষ্টির কারণে বাংলাদেশের সঙ্গে হওয়া ম্যাচ পরিত্যক্ত হওয়াতে ২ পয়েন্ট যায় তাদের সংগ্রহে। বলা যায় টাইগারদের পয়েন্টে সেবারও ভাগ বসিয়েছিল আইরিশরা। পুরোনো সেই শঙ্কাই উঁকি দেবে না তো এবারের সিরিজে?

এবারের সিরিজে এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগাররা ম্যাচ জিতে ৪ পয়েন্ট পেলেও আয়ারল্যান্ডের সঙ্গে খেলা পরিত্যক্ত হওয়ায় পেল ২ পয়েন্ট। অর্থাৎ দুই ম্যাচ শেষে বাংলাদেশের মোট পয়েন্ট ৬। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজ আয়ারল্যান্ডের বিপক্ষে বোনাস পয়েন্ট সহ এক ম্যাচ জিতলেও বাংলাদেশের সঙ্গে হেরে যাওয়ায় তাদের মোট পয়েন্ট এখন ৫। বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় আয়ারল্যান্ডের সংগ্রহেও এখন ২ পয়েন্ট, যেটাকে বলা হচ্ছে কুড়িয়ে পাওয়া পয়েন্ট। তাতে একটু ‘ক্ষতি’ হয়েছে বাংলাদেশের। এই ম্যাচটা জিতলেই টাইগাররা পেত ৪ পয়েন্ট। বোনাস পয়েন্ট হলে পূর্ণ ৫ পয়েন্ট। তখন টাইগারদের পয়েন্ট হতো ৯।

ডাবলিনের এই মাঠেই মাশরাফিদের পরের ম্যাচ ১৩ মে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। গতকাল বৃষ্টি বাধায় অনুশীলন করতে পারেনি বাংলাদেশ দল। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ পর্যন্ত ডাবলিনের মালাহাইডে ম্যাচটা হলোই না। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই ত্রিদেশীয় সিরিজ বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে সিরিজ জেতার জন্য বাংলাদেশকে ভালো খেলে জয় তুলে নেওয়ার পাশাপাশি বৃষ্টির কথাও ভাবতে হচ্ছে। সব চাইতে বড় ক্ষতি হবে যদি ম্যাচ না খেলা যায় তো। বিশ্বকাপের আগে প্রস্তুতিতে ঘাটতি তো তখন কিছুটা থেকেই যায়।

সারাবাংলা/এসবি/এমআরপি

** বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত

আয়ারল্যান্ড টাইগার ত্রিদেশীয় সিরিজ পয়েন্ট টেবিল বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর