Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহানারার অন্যরকম অভিষেক


৯ মে ২০১৯ ২২:৩৯

গত বছর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুরু করেছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। সেই ধারাবাহিকতায় এবারও হচ্ছে টি-টোয়েন্টির টুর্নামেন্টটি। গতবার দুটি দল নিয়ে প্রদর্শনী ম্যাচ হলেও এবার হচ্ছে তিন দলের টুর্নামেন্ট। আইপিএলের আদলে হওয়া এই প্রতিযোগিতায় সুযোগ পেয়েছেন বাংলাদেশের জাহানারা আলম। টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে জাহানারার অভিষেকটাও হয়ে গেল।

প্রথম বাংলাদেশি হিসেবে সুযোগ পেয়েছেন এই পেসার। বলা চলে মেয়েদের ক্রিকেটে দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার তিনিই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে প্রথমবার ৫ উইকেট শিকারের কীর্তি গড়া জাহানারা খেলছেন ভেলোসিটি দলে।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ম্যাচে ভেলোসিটি লড়ছে সুপারনোভাসের বিপক্ষে। বিদেশি কোটায় এই ম্যাচে ভেলোসিটির হয়ে খেলছেন জাহানারা। আগে ফিল্ডিং করে তার দলটি। ৪ ওভারে ৩৪ রান দিয়ে কোনো উইকেট পাননি জাহানারা। সুপারনোভাস ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৪২ রান।

৬ থেকে ১১ মে টুর্নামেন্টটি হচ্ছে ভারতের জয়পুরে। ছেলেদের আইপিএলের পাশাপাশিই চলছে মেয়েদের এই টুর্নামেন্ট। চলতি আইপিএলের প্লে-অফ সপ্তাহে জয়পুরের মানসিং স্টেডিয়ামে হচ্ছে চার ম্যাচের এ টুর্নামেন্ট। তিন দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। এবারের আসরে তিন দলের অধিনায়ক করা হয়েছে ভারতের তিন তারকা নারী ক্রিকেটার হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা ও মিতালি রাজ।

বাংলাদেশ থেকে এর আগে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। সেটি ছিল আইসিসির একটি প্রকল্পের আওতায়। জাহানারা তাই দেশের বাইরের লিগে বাংলাদেশের প্রথম কোনো নারী ক্রিকেটার হয়ে খেলছেন। জাহানারা খেলছেন মিতালি রাজের নেতৃত্বে। স্মৃতি মান্ধানা নেতৃত্ব দিচ্ছেন ট্রেইলব্লেজার্স এবং হারমানপ্রীত কৌরের নেতৃত্বে খেলছে সুপারনোভাস। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল।

বিজ্ঞাপন

জাতীয় দলের হয়ে জাহানারা খেলেছেন ৩৫টি ওয়ানডে এবং ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডেতে ৩০ উইকেটের পাশাপাশি ২৬ বছর বয়সী এই ডানহাতি পেসার টি-টোয়েন্টিতে নিয়েছেন ৩৯ উইকেট। ওয়ানডেতে তার সেরা পারফরম্যান্স ২১/৩ আর টি-টোয়েন্টিতে তার বেস্ট বোলিং ফিগার ২৮/৫।

সারাবাংলা/এমআরপি

আইপিএল উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ জাহানারা আলম বিদেশি লিগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর