Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এএফসির পুরুষ ফুটবলে ইতিহাস গড়লো তিন নারী রেফারি


১৪ মে ২০১৯ ১৮:০৯

ইউরোপের আন্তর্জাতিক পুরুষ ফুটবলে ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেছেন নারী রেফারি। সেই নজির এ যাবৎ এশিয়ান ফুটবলে ছিল না। তবে, আজ থেকে এশিয়ান অঞ্চলের ফুটবলের ইতিহাসে নাম লেখাতে যাচ্ছেন তিন নারী রেফারি।

এশিয়ান অঞ্চলে ক্লাব পর্যায়ের সর্বোচ্চ টুর্নামেন্ট এএফসি কাপের ‘এফ’ গ্রুপের একটি ম্যাচে এই ইতিহাসের অংশ হতে চলেছেন তিন জাপানি রেফারি।

ম্যাচটি অনুষ্ঠিত হবে মিয়ানমারে আগামীকাল বুধবার (১৪ মে)। প্রধান রেফারি দায়িত্ব পালন করবেন ইয়োশিমি ইয়ামাশিতা, সহকারী হিসেবে থাকবেন মোকোতো মোজোনো ও নাওমি তেশিরোগি। তাদের নির্বাচন করেছে এশিয়ান ফুটবল সংস্থা (এএফসি)।

বিজ্ঞাপন

পুরুষদের মতো এই তিন নারী রেফারিকেও যেতে হয়েছে ফিটনেস টেস্টের মধ্য দিয়ে। সেগুলো ‘পাস’ করেই ইতিহাসের পাতায় নাম ওঠানোর সৌভাগ্য হয়েছে তাদের।

এছাড়াও সামনের মাস জুনে নারী বিশ্বকাপেও এএফসির প্রতিনিধি হিসেবে ১২টি ম্যাচে রেফারির দায়িত্ব পালন করবেন এই ত্রয়ী।

এদের মধ্যে অতীতে বিশ্বকাপের মতো জায়ান্ট টুর্নামেন্টে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে ইয়ামাসিতার। তিনি তার ক্যারিয়ারে নতুন পলক যোগ করতে যাচ্ছেন। এর আগে ২০১৮ ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ ও একই সালে জর্ডানে অনুষ্ঠিত এএফসি উইমেন্স এশিয়ান কাপেও দায়িত্ব পালন করেছেন।

ইতিহাসের অংশ হতে পেরে যেন স্বপ্ন পূরণ হয়েছে তিন নারী রেফারির। গর্ব নিয়ে ইয়ামাসিতা বলেন, ‘আমরা অনেক কষ্ট করেছি। এটা তারই ফল। এশিয়ার ফুটবল ইতিহাসে নিজেকে দেখতে পারা স্বপ্নের মতো। এজন্য নির্বাচকদের ধন্যবাদ জানাই।’

‘এটা জেনে আরও ভালো লাগছে এই ম্যাচটি পরিচালনার দায়িত্বে আমরা তিনজনই থাকছি। যা প্রথমবার এশিয়ার ফুটবলে।

বিজ্ঞাপন

সহকারী রেফারি টেসরোগি বিশ্বাস করেন, এর ফলে রেফারিংয়ে নারীদের দুয়ার আরও খুলবে। তারা অনুপ্রাণিত হবে। আগ্রহী হবে। বিশ্ব রেফারিংয়ে শক্ত অবস্থানে থাকবে এশিয়া।

পুরুষ ফুটবলের শীর্ষ পর্যায়েও নারী রেফারিংয়ে অতীত রয়েছে। ফ্রান্সে ম্যাচ রেফারি ছিলেন স্তেফানি ফ্রাপার্ত। জার্মানিতে বিবিয়ানা স্টেইনহাউস। এবার তিন জাপানি রেফারি দিয়ে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে নারীরা তাদের মাইলফলক গড়েছে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর