Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাশরাফি, সাকিবের অনন্য রেকর্ডের ম্যাচ


১৪ মে ২০১৯ ২১:১৭

সোমবার ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। দুই বা ততোধিক দলের অংশগ্রহনে যে কোনো টুর্নামেন্টে এই নিয়ে ৭ বারের মতো ফাইনালের স্বাদ পেতে যাচ্ছে লাল সবুজের দল। তার আগে আজ বুধবার (১৫ মে) আয়ারল্যান্ডের সঙ্গে মাশরাফিরা যে ম্যাচটি খেলবেন সেটি কেবলই নিয়মরক্ষার। তাই আপাত দৃষ্টিতে ম্যাচটিকে গুরুত্বহীন মনে হতেই পারে।

বিজ্ঞাপন

কিন্তু সেই গুরুত্বহীন ম্যাচেই অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে দুই টাইগার মাশরাফি বিন মুর্ত্তজা ও সাকিব আল হাসান।

অধিনায়ক হিসেবে উইকেটের সেঞ্চুরির পথে মাশরাফি। ৭৫ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ইতোমধ্যেই তুলে নিয়েছেন ৯৭টি উইকেট। আগামিকাল আয়ারল্যান্ডের বিপক্ষে আর তিনটি উইকেট থলিতে পুড়তে পারলেই দেশের প্রথম অধিনায়ক ও বোলার হিসেবে করবেন উইকেটের সেঞ্চুরির অনন্য রেকর্ড।

ওডিআই ক্রিকেটে একশ’র বেশি উইকেট আছে মাত্র তিন অধিনায়কের। ১০৯ ম্যাচে ১৫৮ উইকেট নিয়ে শীর্ষে পাক অধিনায়ক ওয়াসিম আকরাম, ৯৭ ম্যাচে ১৩৪ উইকেট নিয়ে দুইয়ে প্রোটিয়া দলপতি শন পোলক। আর পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩৯ ম্যাচে ১৩১ উইকেট নিয়ে আছেন তিনে। এদিকে ৬২ ম্যাচে ৯৭ উইকেট নিয়ে আরেক পাক দলপতি ওয়াকার ইউনুসের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সাকিব।

সাকিব যে রেকর্ডটির সামনে দাঁড়িয়ে, আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১টি উইকেট নিলেই তিনি পেছেন ফেলবেন লঙ্কান সনাৎ জয়সুরিয়া, পাক শহীদ আফ্রিদি, প্রোটিয়া জ্যাক কালিস ও আরেক পাক অলরাউন্ডার আব্দুল রাজ্জাককে। ১৯৮ ম্যাচ খেলে ওয়ানডেতে দ্রুততম ক্রিকেটার হিসেবে ২৫০ উইকেট আর ৫ হাজার রান করার তালিকায় প্রথম হবেন বিশ্বের অন্যতম সেরা এই টাইগার অলরাউন্ডার। এই রেকর্ডটিই আব্দুল রাজ্জাক করেছিলেন ২৩৪তম ম্যাচে। শহীদ আফ্রিদি ২৭৩, জ্যাক ক্যালিস ২৯৬ ও সনাৎ জয়সুরিয়া ৩০৪তম ম্যাচে।

অনন্য সেই লক্ষ্য ছুঁতেই হয়তো গুরুত্বহীন ম্যাচটিতে মাঠে নামবেন এই দুই টাইগার। যেটি ডাবলিনে শুরু হবে বুধবার (১৫মে) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায়।

চলতি ত্রিদেশীয় সিরিজে এখনো আইরিশদের মুখোমুখি হয়নি টাইগাররা। গেল ৯ মে দলটির বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ভেসে যায় বৃষ্টিতে। তবে ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচে স্বাগতিকদের খেলার ধরন দেখে নিশ্চয়ই অনুমান করতে পেরেছে রণকৌশল কেমন হওয়া উচিৎ।

বিজ্ঞাপন

সেই কৌশল মাঠে প্রয়োগ করেই হয়তো আরেকবার মাতোয়ারা হবে জয়ের আনন্দে কোচ স্টিভ রোডস শিষ্যরা।

ম্যাচটিতে টাইগারদের একাদশে হয়তো অল্পবিস্তর পরিবর্তন আসতে পারে। ব্যাটিংয়ে ওপেনিংয়ে হয়তো তামিম ইকবালকে বিশ্রাম দিয়ে সৌম্য’র সঙ্গী হিসেবে নামানো হতে পারে লিটন দাসকে। তিনে সাকিব নামার সম্ভাবনাই প্রবল। চার, পাঁচ, ছয়, সাত অপরিবর্তিত রাখা হতে পারে। বিশ্রাম দেওয়া হতে পারে অধিনায়ক মাশরাফিকেও। সেক্ষেত্রে তার স্থলাভিষিক্ত হতে পারেন তাসকিন আহমেদ। বাকিরা হয়তো অপরিবর্তিত থাকবেন।

সারাবাংলা/এমআরএফ/এসএস

আয়ারল্যান্ড ওয়েস্ট উইন্ডিজ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ত্রিদেশীয় সিরিজ বাংলাদেশ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর