Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের থেকে বিদেশেই ভাল খেলেন তামিম


১৫ মে ২০১৯ ১৩:১৮

অভিষেকের পর লাল সবুজ জার্সি গায়ে ১৯১টি ওডিআই ম্যাচ খেলেছেন টাইগার ক্রিকেটার তামিম ইকবাল। বাংলাদেশের হয়ে ৯৫ ম্যাচ খেলেছেন দেশের মাটিতে আর বাকি ৯৬টি ম্যাচ খেলেছেন বিদেশের মাটিতে।

পরিসংখ্যান কাছাকাছি হলেও বিদেশের মাটিতেই বেশি ভাল খেলেন তামিম ইকবাল। এমনটাই দেখা যায় তার ক্যারিয়ারের দিকে লক্ষ্য করলে। ওয়ানডে ক্যারিয়ারে তামিমের মোট সেঞ্চুরি ১১টি। যার মধ্যে ৬টি এসেছে বিদেশের মাটিতে। আর বাকি ৫টি এসেছে ঘরের মাঠে।

বিজ্ঞাপন

ক্যারিয়ারে মোট ৪৫টি অর্ধশতক হাঁকিয়েছেন বাংলাদেশের এই ওপেনার। আর এর মধ্যে দেশের মাটিতে ২৩টি এবং বিদেশের মাটিতে আছে ২২টি। তবে দেশের মাটিতে ১১ ম্যাচে শূণ্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন তামিম। যেখানে বিদেশের মাটিতে তা মাত্র ৬বার।

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রহকারী তামিম ইকবাল। ৬৫৬১ রান নিয়ে তালিকায় সবার উপরে অবস্থান তার। আর এই ক্ষেত্রেই দেশের থেকে বিদেশের মাটিতেই এগিয়ে তার পরিসংখ্যান।

দেশের মাটিতে ৩৬.৬৩ গড়ে তামিমের মোট সংগ্রহ ৩২৬০ রান। সেখানে বিদেশের মাটিরে ৩৩০১ রান সংগ্রহকারী তামিমের গড় ৩৫.৮৮।

তামিমের সর্বোচ্চ তিন স্কোর যথাক্রমে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪, পাকিস্তানের বিপক্ষে ১৩২ এবং উইন্ডিজের বিপক্ষে ১৩০। আর এর মধ্যে দুটি ইনিংসই বিদেশের মাটিতে। জিম্বাবুয়ের বিপক্ষে কুইন্স স্পোর্টস ক্লাবে ২০০৯ সালে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৪ রান করেন তিনি। আর উইন্ডিজদের বিপক্ষে প্রভিডেন্স স্টেডিয়ামে ২০১৮ সালে করেন নিজের তৃতীয় ব্যক্তিগত সর্বোচ্চ ১৩০ রান।

ইংল্যান্ড বিশ্বকাপেও তামিমের ব্যাট চলবে এভাবেই এমনটা প্রত্যাশা টাইগার সমর্থকদের। বিদেশের মাটিতে তামিমে ব্যাটিং বাংলাদেশের জন্যই মঙ্গলকর। আর তার এই পারফরম্যান্স ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের ভাল পারফম্যান্সের সিঁড়ি হতে পারে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বিশ্বকাপ ২০১৯ টাইগার ক্রিকেটার তামিম ইকবাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর