Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইগারদের অবস্থান যেখানে অস্ট্রেলিয়ারও উপরে


২০ মে ২০১৯ ১৫:৫৭

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ ২০১৫’র পর থেকে বদলে যায় বাংলাদেশের ক্রিকেট। সে সময় থেকে ছোট দলের তকমাটা মুছে বড় দলে পরিণত হয়েছে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে এক নতুন পরাশক্তি হয়ে উঠেছে টাইগাররা।

২০১৫ বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশ জয়ের অভ্যাসটা করে নিয়েছে। ২০১৫ বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশ মোট ৭২ টি ম্যাচ খেলেছে। যার মধ্যে জিতেছে ৪৪ টি, হেরেছে ২৫ টিতে আর ৩ টি ম্যাচের কোন ফলাফল হয়নি। টাইগারদের জয়ের গড় প্রায় ৬৪ শতাংশ।

আর কেবল ২০১৮ থেকে হিসেব করলে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে বাংলাদেশ। আর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান, উইন্ডিজ এবং শক্তিশালী নিউজিল্যান্ডও পেছনে টাইগারদের।

ওয়ানডেতে ২০১৮ সালের জানুয়ারির পর থেকে সর্বোচ্চ ম্যাচ জেতাদের তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ। মাশরাফিদের থেকে এগিয়ে আছে কেবল ইংল্যান্ড আর ভারত। যদিও উভয় দলই টাইগারদের থেকে ম্যাচ খেলেছে বেশি।

১ জানুয়ারি ২০১৮ থেকে ২০ মে ২০১৯ পর্যন্ত সর্বাধিক ওডিআই ম্যাচে জয় লাভ করেছে ইংল্যান্ড। ৩৫ ম্যাচে ইংলিশরা জিতেছে ২৪টি আর হারের মুখ দেখেছে মাত্র ১২ ম্যাচে।

একই সময়ে ভারত ৩৩টি ওয়ানডে ম্যাচে জয় লাভ করেছে ২২টি ম্যাচে। আর হেরেছে মাত্র ৯টি ম্যাচ।

ম্যাচ খেলার দিক থেকে পিছিয়ে থাকলেও জয়ের দিক থেকে বেশ এগিয়ে টাইগাররা। গেল এক বছরেরও বেশি সময়ে টাইগাররা খেলেছে মাত্র ২৭টি ওয়ানডে ম্যাচ। যেখানে ১৭ জয়ের বিপরীতে হার ১০টি ম্যাচে।

এ তালিকায় বাংলাদেশ পেছেন ফেলেছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডকেও। যেখানে গেল এক বছরে দক্ষিণ আফ্রিকার জয় মাত্র ১৭ ম্যাচে, নিউজিল্যান্ড জয় পেয়েছে ১৫টিতে আর অস্ট্রেলিয়া তো জয়ের মুখ দেখেছে মাত্র ১১টিতে।

আর এমন রেকর্ড নিয়েই ইংল্যান্ড বিশ্বকাপে পাড়ি জমিয়েছে সাকিব-তামিমরা। অবশ্যই এই রেকর্ডগুলো বাড়তি আত্মবিশ্বাস যোগাবে টাইগারদের বিশ্বকাপ মিশনে।

সারাবাংলা/এসএস/টিএম৬

অস্ট্রেলিয়া ইংল্যান্ড ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ পাকিস্তান বাংলাদেশ ক্রিকেট ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর